Site icon suprovatsatkhira.com

বিনম্র শ্রদ্ধা ও ভালবাসায় ভাষা শহিদদের স্মরণ

sdr

ডেস্ক রিপোর্ট: জেলায় বিনম্র শ্রদ্ধা ও ভালবাসায় ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০১৯ পালিত হয়েছে।
এ উপলক্ষ্যে বৃহস্পতিবার (২১ ফেব্রুয়ারি) ভোরে জেলা প্রশাসনের কার্যালয় থেকে জেলা প্রশাসক এসএম মোস্তফা কামালের নেতৃত্বে প্রভাত ফেরি বের হয়। এ সময় জেলা প্রশাসকসহ প্রভাত ফেরিতে অংশগ্রহণকারীরা শহিদ আব্দুর রাজ্জাক পার্কস্থ শহিদ মিনারে গিয়ে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন।


সন্ধ্যায় শহিদ আব্দুর রাজ্জাক পার্কস্থ শহিদ মিনারে আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান মঞ্চস্থ হয়। অনুষ্ঠানে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. বদিউজ্জামানের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল সকলের প্রতি মাতৃভাষার মর্যাদা রক্ষার আহবান জানান।
অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন প্রফেসর আব্দুল হামিদ, সাংবাদিক আনিসুর রহিম, সহকারি অধ্যাপক অলিউর রহমান প্রমুখ।


এদিকে, মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০১৯ পালনে জেলার প্রত্যেক উপজেলা ও শিক্ষা প্রতিষ্ঠানে ছিল নানা আয়োজন। আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর-
সাতক্ষীরা সরকারি পলিকেটনিক ইন্সটিটিউট
সাতক্ষীরা সরকারি পলিকেটনিক ইন্সটিটিউটে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকালে কলেজের হলরুমে ইলেকট্রনিক্স বিভাগীয় প্রধান অলোক সরকারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সরকারি পলিকেটনিক ইন্সটিটিউটের অধ্যক্ষ প্রকৌশলী মো. মাকসুদুর রহমান। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ট্যুরিজম’র বিভাগীয় প্রধান সিদ্দিক আলী, এনভায়রন্টে ও সিভিল বিপ্লব কুমার দাস, মো. ইসমাইল হোসেন, মো. ফারুকুজ্জামান, মো. হেলালে হায়দার, কেয়ারটেকার মো. আজমল হোসেন এ.বি.এম সিদ্দিকী, সরকারি পলিকেটনিক ইন্সটিটিউট ছাত্রলীগের সভাপতি মো. মাহমুদুল হাসান, সাধারণ সম্পাদক মো. শামীম গাজী প্রমুখ। আলোচনা সভা শেষে ভাষা শহিদ ও স্বাধীনতা যুদ্ধের বীর শহিদদের রুহের মাগফিরাত কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়। দোয়া ও মোনাজাত পরিচালনা করেন সরকারি পলিকেটনিক ইন্সটিটিউট জামে মসজিদের পেশ ইমাম মো. নাজির উদ্দিন। অনুষ্ঠান পরিচালনা করেন জুনিয়র ইন্সট্যাক্টর এনভায়রমেন্ট মো. তরিকুল ইসলাম।
সাতক্ষীরা সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজ


মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০১৯ উপলক্ষ্যে সাতক্ষীরা সরকারি টেকনিক্যাল স্কুল ও কলেজের আয়োজনে দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার দুপুরে কলেজের হলরুমে অধ্যক্ষ মো. জিয়াউল হকের সভাপতিত্বে বক্তব্য রাখেন চিফ ইন্সট্রাক্টর ইঞ্জিনিয়র মো. মশিউর রহমান, ইন্সট্রাক্টর মো. মাহবুবর রহমান, চিফ ইন্সট্রাক্টর আফিয়া আক্তার, ইন্সট্রাক্টর ধর্ম দাস সরকার, রঞ্জন কুমার সরকার, মো. মাহবুবুর রহমান, মোস্তফা বাবি বিল্লাহ, মো. শফিকুল ইসলাম, শেখ আব্দুল আলিম, শংকর প্রসাদ, মো. মাসুদ রানা, মো. অজিহার রহমান প্রমুখ। আলোচনা সভা শেষে বিভিন্ন ইভেন্টে অংশগ্রহণকারী বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয় এবং ভাষা শহিদ ও স্বাধীনতা যুদ্ধে বীর শহিদদের রুহের মাগফিরাত কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়। অনুষ্ঠান পরিচালনা করেন ইন্সট্রাক্টর মো. আনিছুর রহমান।


সাতক্ষীরা সিটি কলেজে আলোচনা
সাতক্ষীরা সিটি কলেজে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার দুপুরে কলেজের হলরুমে অধ্যক্ষ আবু সাঈদের সভাপতিত্বে আলোচক হিসেবে বক্তব্য রাখেন সাতক্ষীরা সিটি কলেজের শিক্ষক কৃষ্ণ পদ সরকার, আলতাফ হোসেন, ফিরোজ কবির, শামীমা আক্তার, মুরাদ হোসেন, সৈয়েদা শীলা, মনিরুল ইসলাম, ফারুক হোসেন প্রমুখ। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন চিফ ইন্সট্রাক্টর আফিয়া আক্তার, ইন্সট্রাক্টর ধর্ম দাস সরকার, রঞ্জন কুমার সরকার, মাহবুবুর রহমান, মোস্তফা বাকি বিল্লাহ, শফিকুল ইসলাম, শেখ আব্দুল আলিম, শংকর প্রসাদ, মাসুদ রানা, অজিহার রহমান প্রমুখ। আলোচনা সভা শেষে বিভিন্ন ইভেন্টে অংশগ্রহনকারী বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। অনুষ্ঠান পরিচালনা করেন সিটি কলেজের অফিস সহকারি আব্দুল ওহাব আজাদ।


সাতক্ষীরা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে পুরস্কার বিতরণ
মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০১৯ উপলক্ষ্যে সাতক্ষীরা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে বিদ্যালয়ের হলরুমে জেলা শিক্ষা অফিসার ও সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এস.এম আব্দুল্লাহ আল-মামুনের সভাপতিত্বে বক্তব্য রাখেন সহকারি প্রধান শিক্ষক সামিমা ইসমত আরা, জি.এম জুলফিকার আব্দুল্লাহ, সহকারি শিক্ষক উম্মে হাবিবা, আনিছুর রহমান, রীণা রাণী নন্দী, সুহেলী সুলতানা, মোহাম্মদ হাবিবুল্লাহ, মো. মনিরুজ্জামান, দিপা সিন্ধু তরফদার, আলাউদ্দিন, মমতাজ হোসেন প্রমুখ। আলোচনা সভা শেষে বিভিন্ন ইভেন্টে অংশগ্রহণকারী বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। অনুষ্ঠান পরিচালনা করেন সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী সাগরিকা সাহা।


নবজীবনে আলোচনা
নবজীবনের আয়োজনে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ করা হয়। বৃহস্পতিবার সকালে সাতক্ষীরা নবজীবন প্রাঙ্গণে সংস্থার সভাপতি সামছুল আলম খানের সভাপতিত্বে অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মীর মাহমুদ হাসান লাকি, নবজীবন এর নির্বাহী পরিচালক তারেকুজ্জামান খান, জেলা মহিলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদিকা জ্যোৎস্না আরা, সাপ্তাহিক সূর্যের আলো পত্রিকার সম্পাদক আব্দুল ওয়ারেশ খান চৌধুরী, নবজীবন পলিটেকনিক ইন্সটিটিউটের অধ্যক্ষ শেখ রফিকুল ইসলাম, জেলা সৈনিক লীগের সভাপতি মাহমুদ আলী সুমন, বীর মুক্তিযোদ্ধা (অব.) মীর রিয়াছাত আলী, বীর মুক্তিযোদ্ধা এবিএম রাজ্জাক প্রমুখ।
আলোচনা সভা শেষে বিভিন্ন ইভেন্টে অংশগ্রহণকারী বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয় এবং ভাষা শহিদ ও স্বাধীনতা যুদ্ধে বীর শহিদদের রুহের মাগফিরাত কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়।

সাতক্ষীরা সরকারি উচ্চ বিদ্যালয়ে পুরস্কার বিতরণ
মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০১৯ উপলক্ষ্যে সাতক্ষীরা সরকারি উচ্চ বিদ্যালয়ে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে বিদ্যালয় চত্বরে সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সমরেশ কুমার দাশের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন সরকারি উচ্চ বিদ্যালয়ের সহকারি প্রধান শিক্ষক মো. আব্দুল হামিদ, সহকারি শিক্ষক ইয়াহিয়া ইকবাল, মো. সিরাজুল ইসলাম, গাজী মোমীন উদ্দীন, শেখ মুস্তাফিজুর রহমান প্রমুখ। আলোচনা সভা শেষে বিভিন্ন ইভেন্টে অংশগ্রহণকারী বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয় এবং ভাষা শহিদ ও স্বাধীনতা যুদ্ধে বীর শহিদদের রুহের মাগফিরাত কামনা করে বিশেষ দোয়া ও মোনাজাত করা হয়। এসময় শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।


আহছানিয়া মিশন আদর্শ আলিম মাদ্রাসা
সাতক্ষীরা আহছানিয়া মিশন আদর্শ আলিম মাদ্রাসায় আলোচনা সভা ও পুরস্কার বিতরণ করা হয়েছে। বৃহস্পতিবার সকালে বিদ্যালয়ের হলরুমে অধ্যক্ষ মাওলানা মো. আব্দুল মজিদ সিদ্দিকীর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন আহছানিয়া মিশন আদর্শ আলিম মাদ্রাসা পরিচালনা কমিটির সদস্য শেখ তহিদুর রহমান ডাবলু, সাংবাদিক আবু কাজী, আহছানিয়া মিশন আদর্শ আলিম মাদ্রাসার প্রভাষক মনিরুল ইসলাম, আনারুল ইসলাম, নুর আহম্মদ, নাসির উদ্দিন, আব্দুল করিম, ইব্রাহীম খলিল প্রমুখ। আলোচনা সভা শেষে বিভিন্ন ইভেন্টে অংশগ্রহণকারী বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।
নবারুন উচ্চ বালিকা বিদ্যালয়ে দোয়া


মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০১৯ উপলক্ষ্যে সাতক্ষীরা নবারুণ উচ্চ বালিকা বিদ্যালয়ে দোয়া ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আব্দুল মালেক গাজী’র সভাপতিত্বে বক্তব্য রাখেন সহকারি প্রধান শিক্ষক মো. সেলিমুল ইসলাম, সহকারি শিক্ষক নাজমুল লায়লা, তৈবুর রহমান, মাওলানা আক্তারুজ্জামান, ফারুক হোসেন, মো. সিরাজুল ইসলাম, জাহিদ হাসান, নওরোজ প্রমুখ।
সাতক্ষীরা পল্লী মঙ্গল স্কুল অ্যান্ড কলেজ


সাতক্ষীরা পল্লীমঙ্গল স্কুল অ্যান্ড কলেজে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপিত হয়েছে। দিবসটি পালন উপলক্ষ্যে বৃহস্পতিবার সকালে শহীদ আব্দুর রাজ্জাক পার্কস্থ শহিদ মিনারে এবং সাতক্ষীরা পল্লীমঙ্গল স্কুল অ্যান্ড কলেজ ক্যাম্পাসে অস্থায়ীভাবে নির্মিত শহীদ মিনারে পৃথকভাবে শ্রদ্ধা জানায় প্রতিষ্ঠানের অধ্যক্ষসহ সকল শিক্ষক-কর্মচারী ও ছাত্র-ছাত্রীরা। অতঃপর প্রতিষ্ঠান ক্যাম্পাসে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের তাৎপর্য তুলে ধরে বক্তব্য রাখেন অধ্যক্ষ রবিউল ইসলাম, সহকারী প্রধান শিক্ষক শফিকুল ইসলাম, সিনিয়র শিক্ষক লহ্মীরাণী রাহা, প্রভাষক অনিমা রাণী দাশ, মনোতোষ কুমার দাঁ। অনুষ্ঠানে দোয়া মোনাজাত করেন মাওলানা আব্দুল হামিদ আল হাফিজ।
কেশবপুরে মাতৃভাষা দিবস পালিত


কেশবপুর উপজেলা প্রশাসনের আয়োজনে ২১ ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস যথাযথ মর্যদার সাথে পালিত হয়েছে।
উপজেলা নির্বাহী অফিসার মিজানূর রহমানের সভাপতিত্বে বিভিন্ন কর্মসূচী পালন শেষে স্থানীয় পাবলিক ময়দানে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সংসদ সদস্য ইসমাত আরা সাদেক। বিশেষ অতিথির বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি এসএম রুহুল আমিন, পৌর মেয়র রফিকুল ইসলাম, তপন কুমার ঘোষ মন্টু, এ্যাড. রফিকুল ইসলাম পিটু ও উপজেলা কৃষি অফিসার মহাদেব চন্দ্র সানা।


অপরদিকে উপজেলা বগা আরএন মাধ্যমিক বিদ্যালয়ে সভাপতি নজরুল ইসলামের সভাপতিত্বে ও প্রধান শিক্ষক আব্দুল কুদ্দুসের পরিচালনায় বিদ্যালয় প্রাঙ্গণে বিভিন্ন কর্মসূচী পালন শেষে আলোচনা সভায় বক্তব্য রাখেন জেলা পরিষদের সদস্য সোহরাব হোসেন, আওয়ামী লীগ নেতা এসএম বাবর আলী, আলতাফ হোসেন, অধ্যক্ষ আলী হাসান, শিক্ষক নিখিল দাস, মধুতোষ চৌধুরী প্রমুখ।

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভাষা দিবসে নানা আয়োজন
নানা কর্মসূচির মধ্য দিয়ে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়েছে। বৃহস্পতিবার (২১ ফেব্রুয়ারি) মোমবাতি প্রজ্জলন, কবিতা, গান, নাটক ও আলোচনা সভার মধ্য দিয়ে দিবসটি পালন করা হয়।


অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আনোয়ার হোসেন। উপস্থিত ছিলেন শারীরিক শিক্ষা ও ক্রীড়া বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. নাসিম রেজা, যবিপ্রবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. নাজমুল হাসান, প্রধান প্রকৌশলী হেলাল উদ্দিন পাটোয়ারি, কর্মচারী সমিতির সহ-সভাপতি আরশাদ আলী, ফিশারিজ অ্যান্ড মেরিন বায়োসায়েন্স বিভাগের শিক্ষার্থী হুমায়রা আজমিরা এরিন প্রমুখ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক ড. মীর মোশাররফ হোসেন।
দেবহাটায় উপজেলা প্রশাসনসহ বিভিন্ন সংগঠনের একুশের কর্মসূচি
দেবহাটায় যথাযথ মর্যাদায় একুশের প্রথম প্রহরে উপজেলা শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান উপজেলা নির্বাহী কর্মকর্তা ইকবাল হোসেন ও থানার অফিসার ইনচার্জ বিপ্লব কুমার সাহা। বৃহস্পতিবার (২১ ফেব্রুয়ারি) রাত ১২টা ১টি মিনিটে প্রথমে উপজেলা নির্বাহী কর্মকর্তা পরে দেবহাটা থানা, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ, মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড, আওয়ামী লীগ, যুবলীগ, শ্রমিকলীগ, স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগ, জাতীয় পার্টি, দেবহাটা প্রেসক্লাব, সরকারি কেবিএ কলেজ, দেবহাটা কলেজ ও হাজী কেয়ামউদ্দীন মহিলা কলেজ, সরকারি মডেল হাইস্কুলসহ বিভিন্ন সংগঠন শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করে। পরে এক মিনিটে নীরবে দাঁড়িয়ে ভাষা আন্দোলনের শহীদদের শ্রদ্ধা জানানো হয়।


এ সময় উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি নাজমুস শাহাদাৎ নফর বিশ্বাস, যুগ্ম-সম্পাদক আনোয়ারুল হক, পারুলিয়া ইউপি চেয়ারম্যান সাইফুল ইসলাম, জেলা মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের আহবায়ক আবু রায়হান তিতু, উপজেলা সভাপতি আব্দুর রাজ্জাক রনি, সাধারণ সম্পাদক সাইফুজ্জামান প্রিন্স, যুবলীগের সভাপতি মিজানুর রহমান মিন্নুর, সাধারণ সম্পাদক বিজয় ঘোষ, স্বেচ্ছাসেবক লীগের যুগ্ম আহবায়ক ও প্রেসক্লাবের যুগ্ম সম্পাদক নির্মল কুমার মন্ডল, শ্রমিকলীগের সভাপতি আবু তাহের, ছাত্রলীগের সাবেক সভাপতি হাবিবুর রহমান সবুজ, উপজেলা জাতীয় পার্টির সাংগঠনিক সম্পাদক আনিছুর রহমান বকুল প্রমুখ।


এদিকে বৃহস্পতিবার সকালে শোক র‌্যালি শেষে উপজেলা শহীদ মিনারে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পবিত্র কোরআন ও গীতা পাঠের মাধ্যমে শোক দিবসের কার্যক্রম শুরু করা হয়। উপজেলা শহিদ মিনার চত্বরে আলোচনা সভায় নির্বাহী কর্মকর্তা ইকবাল হোসেনের সভাপতিত্বে বক্তব্য রাখেন দেবহাটা থানার ওসি বিপ্লব কুমার সাহা, সাবেক উপজেলা চেয়ারম্যান উপজেলা আওয়ামী লীগের সভাপতি গোলাম মোস্তফা, উপজেলা ভাইস

চেয়ারম্যান আফরোজা পারভীন, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি নাজমুস শাহাদাৎ নফর বিশ্বাস, দেবহাটা প্রেসক্লাবের সভাপতি আব্দুর রব লিটু, সাবেক সভাপতি আব্দুল ওহাব, পাইলট হাইস্কুলের প্রধান শিক্ষক মদন মোহন পাল প্রমুখ। উপস্থিত ছিলেন কৃষি কর্মকর্তা জসিমউদ্দীন, সিনিয়র মৎস্য কর্মকর্তা বদরুজ্জামান, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আব্দুল লতিফ, উপজেলা প্রাণী সম্পদ অফিসার ডা. বিষ্ণুপদ বিশ^াস, প্রকৌশলী মোমিনুল ইসলাম, শিক্ষা কর্মকর্তা প্রণব কুমার মল্লিক, মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আব্দুল হাই, সমাজসেবা কর্মকর্তা অধির কুমার গাইন, প্রকল্প বাস্তবায়ন অফিসার শফিউল বাশার, জনস্বাস্থ্য প্রকৌশলী জুয়েল হোসেন, সমবায় কর্মকর্তা আকরাম হোসেনসহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তা এবং বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। অনুষ্ঠান পরিচালনা করেন মহিলা বিষয়ক কর্মকর্তা নাজমুন নাহার। এছাড়া ছাত্র-ছাত্রীদের রচনা, চিত্রাঙ্কন, উপস্থিত বক্তব্য, কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণে বিজয়ীদের মাঝে পুরস্কার প্রদান করা হয়।
সখিপুর মহিলা কলেজ


উপজেলার সখিপুরস্থ হাজী কেয়ামউদ্দীন মহিলা কলেজে যথাযথ মর্যাদায় একুশের প্রথম প্রহরে কলেজ শহীদ মিনারে পুষ্পক অর্পণ করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান কলেজ কর্তৃপক্ষ।
বৃহস্পতিবার (২১ ফেব্রুয়ারি) সকাল ৮টায় র‌্যালি শেষে আলোচনা সভায় কলেজের অধ্যক্ষ আবুল কালামের সভাপতিত্বে বক্তব্য রাখেন উপাধ্যক্ষ আব্দুর রহমান, শিক্ষক জাহাঙ্গীর কবির, আসাদুল কবির, সিদ্দিকুর রহমান, নজরুল ইসলাম, ক্রীড়া শিক্ষক মিলনী রাণী প্রমুখ। এ উপলক্ষ্যে কলেজ ক্যাম্পাস থেকে শোক র‌্যালি সখিপুর মোড় প্রদক্ষিণ শেষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। পরে রচনা, কুইজ প্রতিযোগিতা ও দোয়া অনুষ্ঠিত হয়।
সখিপুর মাধ্যমিক বিদ্যালয়ে ভাষা দিবস পালিত

সখিপুর মাধ্যমিক বিদ্যালয়ে মহান ২১ ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে র‌্যালি, আলোচনা সভা, কবিতা আবৃতি, রচনা প্রতিযোগিতা ও দোয়া অনুষ্ঠিত হয়েছে।
বৃহস্পতিবার (২১ ফেব্রুয়ারি) একুশের প্রথম প্রহরে বিদ্যালয়ের শহীদ মিনারে পুষ্পমালা অর্পণ ও পরবর্তী শোক র‌্যালি শেষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
আলোচনা সভায় সখিপুর মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শেখ তহিরুজ্জামানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি ও সখিপুর ইউপি চেয়ারম্যান শেখ ফারুক হোসেন রতন। উপস্থিত ছিলেন সহকারি প্রধান শিক্ষক শেখ মোয়াজ্জেন আলী, সহকারি শিক্ষক ইয়াকুব আলী, আলমগীর কবির, নির্মল কুমার গাইন, শাহিনা আখতার, রেকসোনা তরফদার, মনিকা রাণী বসু প্রমুখ। এ সময় বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সদস্য, সকল শিক্ষক শিক্ষকা, ছাত্র-ছাত্রীরা উপস্থিত ছিলেন।
দেবহাটা প্রেসক্লাবের পুষ্পমাল্য অর্পণ


দেবহাটায় একুশের প্রথম প্রহরে উপজেলা শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান প্রেসক্লাবের নেতৃবৃন্দ।
বৃহস্পতিবার (২১ ফেব্রুয়ারি) বেলা ১১টায় এ উপলক্ষ্যে দেবহাটা প্রেসক্লাবের অস্থায়ী কার্যালয়ে আলোচনা সভায় সভাপতিত্ব করেন ক্লাবের সভাপতি আব্দুর রব লিটু। সাধারণ সম্পাদক সৈয়দ রেজাউল করিম বাপ্পার সঞ্চালনায় উপস্থিত ছিলেন সহ-সভাপতি আকতার হোসেন ডাবলু, যুগ্ম-সম্পাদক নির্মল কুমার মন্ডল, সাংগঠনিক সম্পাদক মীর খায়রুল আলম, কোষাধ্যক্ষ কেএম রেজাউল করিম, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক আরাফাত হোসেন লিটন, দপ্তর সম্পাদক আজিজুল হক আরিফ, কার্য নির্বাহী সদস্য মোমিনুর রহমান, এমএ মামুন, অধ্যাপক ইয়াসিন আলী, আব্দুল আলিম মিঠু, জিএম আব্বাস উদ্দীন, মোসলেম আলী প্রমুখ।
দেবহাটায় সরকারি কেবিএ কলেজে বিভিন্ন আয়োজন
মহান ২১ ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে সখিপুর সরকারি খান বাহাদুর আহ্ছান উল্লা কলেজে শোক র‌্যালি, আলোচনা সভা, রচনা প্রতিযোগিতা ও দোয়া অনুষ্ঠিত হয়েছে।


বৃহস্পতিবার (২১ ফেব্রুয়ারি) কলেজের অধ্যক্ষ রিয়াজুল ইসলামের সভাপতিত্বে ও প্রভাষক আবু তালেবের সঞ্চলনায় বক্তব্য রাখেন কলেজের শিক্ষক পরিষদ সম্পাদক ও সহকারি অধ্যাপক মইনুদ্দিন খান, প্রাণিবিদ্যার বিভাগীয় প্রধান আজহারুল ইসলাম, ব্যবস্থাপনার বিভাগীয় প্রধান শেখ মিজানুর রহমান, হিসাববিজ্ঞান বিভাগীয় প্রধান আকবর আলী, প্রভাষক মাসুদ করীম, রন্জন কুমার মন্ডল, মনিরুজ্জামান মহসিন, রিতা রাণী, তৌহিদুজ্জামান, নৃপেন্দ্রনাথ স্বর্ণকার, প্রদীপ কুমার মন্ডল, আমিনুর রহমান, জিএম আসাদুজ্জামান. আত্তাবুজ্জামান মধু, কলেজের স্টাফবৃন্দ ও বিভিন্ন বর্ষের শিক্ষার্থীবৃন্দ। পরে শহীদদের আত্বার মাগফেরাত কামনা করে দোয়া পরিচালনা করেন হিসাববিজ্ঞান বিভাগীয় প্রধান আকবর আলী।


এছাড়া ধোপাডাঙ্গাস্থ উদায়ন প্রি-ক্যাডেট স্কুলে মাতৃভাষা দিবস পালিত হয়েছে। স্কুলের সার্বিক ব্যবস্থাপনায় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ, র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন স্কুলের প্রতিষ্ঠাতা আবু হাসান, প্রধান শিক্ষক ইশারাত আলী, শিক্ষক মামুন আহম্মেদ, লাবনী বিশ্বাস, সনিয়া আক্তার, সঞ্জয় সরকার, রাজা, ফতেমা খাতুন, টুকটুকি, ফরিদা খাতুন, প্রিয়াংকা, সাহানারা খাতুন প্রমুখ।
দেবহাটায় শ্রমিকলীগের পুষ্পমাল্য অর্পণ
দেবহাটা উপজেলা শ্রমিকলীগের উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস যথাযথ মর্যাদায় পালিত হয়েছে। বৃহস্পতিবার (২১ ফেব্রুয়ারি) রাত ১২টা ১টি মিনিটে ভাষা শহীদদের স্মরণে উপজেলা শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান উপজেলা শ্রমিক লীগের সভাপতি আবু তাহের, সহ-সভাপতি এশারাত আলী, কবির হোসেন, আব্দুল হাকিম বাবু, কোষাধ্যক্ষ আমজাদ হোসেন, দপ্তর সম্পাদক আজিজুল হক আরিফ, দেবহাটা সদর ইউনিয়ন শ্রমিক লীগের সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম প্রমুখ।
দেবহাটা বন্ধু কল্যাণ থ্রি-হুইল মালিক সমিতির কর্মসূচি
দেবহাটা বন্ধু কল্যাণ থ্রি-হুইল মালিক সমিতির উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে।
বৃহস্পতিবার (২১ ফেব্রুয়ারি) প্রথম প্রহরে উপজেলা শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান সমিতির সভাপতি মনিরুল ইসলাম মনি, সহ সভাপতি ছামছুর রহমান, শাহেব আলী, সাধারণ সম্পাদক এশারাত আলী, যুগ্ম সাধারণ সম্পাদক কামরুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক হারুন আর রশিদ, লাইন সম্পাদক রহমান, অর্থ সম্পাদক আব্দুর রউফ, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক সালাউদ্দিন, দপ্তর সম্পাদক মোস্তফা প্রমুখ।
দেবহাটা উপজেলা ছাত্রলীগের ভাষা দিবস পালন
দেবহাটা উপজেলা ছাত্রলীগ যথাযথ মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছে। বৃহস্পতিবার (২১ ফেব্রুয়ারি) রাত ১২টা ১টি মিনিটে ভাষা শহীদদের স্মরণে উপজেলা শহীদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান। উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি হাবিবুর রহমান সবুজ, কেবিএ কলেজের সাবেক সভাপতি সাইফুর রহমান সুমন, আহছান উল্লাহ কল্লোল, কেবিএ কলেজ ছাত্রলীগের সভাপতি ফয়জুল্লাহ, সহ-সভাপতি মাসুদ রানা, সাধারণ সম্পাদক হাসিব আল ইফতি, যুগ্ম সাধারণ সম্পাদক আবু রায়হান, সাবেক দপ্তর সম্পাদক শামছুর আরিফিন, দেবহাটা কলেজ ছাত্রলীগের সভাপতি রাসেল আহম্মেদ, পারুলিয়া ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি সজিব হোসেন প্রমুখ।
দেবহাটার কেটিএসর ভিন্ন আয়োজন
দেবহাটা কোঁড়া তরুণ সমাজ (কে.টি.এস) এর উদ্যোগে ২১ ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছে। বৃহস্পতিবার (২১ ফেব্রুয়ারি) মাটির তৈরী শহীদ মিনারে ফুলেল শুভেচ্ছা জানান তারা।
এ সময় উপস্থিত ছিলেন হুমায়ুন কবির, আবু জাফর, রাজু আহম্মেদ, রাহান, মাসুদ, আব্দুলাহ, রহমান, রুহুল আমিন, আরাফাত, রাহুল, ওমর, বাক্কার, মীর সানি, রনি, ইমরান, মাছুম, জাহিদ, মেহেদী, শরিফুল, সাইফুল, নাছিম, নাঈম, নিরব, হেলাল, সাগর, ইউনুস প্রমুখ।
সখিপুর ঈদগাহ হাটবাজার-দোকান ব্যবস্থাপনা কমিটি
দেবহাটার ঈদগাহ হাটবাজার দোকান ব্যবসায়ীর কমিটির উদ্যোগে ঈদগাহ বাজার শহীদ মিনারে পুষ্পমালা অর্পণ করা হয়।
বৃহস্পতিবার (২১ ফেব্রুয়ারি) সকালে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে ভাষা শহীদদের স্মরণে সখিপুর ইউনিয়ন চেয়ারম্যান শেখ ফারুক হোসেন রতনের নেতৃত্বে পুষ্পমালা অর্পণ করেন বাজার কমিটির সভাপতি আবুল খায়ের খান, দেবহাটা প্রেসক্লাবের সভাপতি ও কমিটির সাধারণ সম্পাদক আব্দুর রব লিটু। এ সময় উপস্থিত ছিলেন সাবেক ইউপি সদস্য ডা. নজরুল ইসলাম, উপজেলা সেচ্ছাসেবক লীগের যুগ্ম সম্পাদক ও ইউপি সদস্য নির্মল কুমার মন্ডল, আওয়ামী লীগ নেতা গৌর চন্দ্র ঘোষ।
দেবহাটা সরকারি কেবিএ কলেজ রোভার গ্রুপ
দেবহাটার সরকারি খানবাহাদুর আহছানউল্লা কলেজ রোভার গ্রুপের উদ্যোগে কলেজ শহীদ মিনারে পুষ্পমালা অর্পণ করা হয়।
বৃহস্পতিবার (২১ ফেব্রুয়ারি) সকালে কলেজ শহীদ মিনারে ভাষা শহীদদের স্মরণে কলেজ রোভার গ্রুপের সভাপতি অধ্যক্ষ রিয়াজুল ইসলামের নেতৃত্বে পুষ্পমালা অর্পণ করেন কলেজ প্রভাষক আরএসএল আবু তালেব ও আরএসএল শাহাজান আলী। এ সময় উপস্থিত ছিলেন আরএসএল মনিরুজ্জামান মহসিন, গার্লস ইন রোভার আরএসএল রিতা রাণী, সিনিয়র রোভারমেট আব্দুল কাদের, সাইফুল ইসলাম নিরবসহ কলেজের সকল রোভার ও গার্লসইন রোভারবৃন্দ।
মণিরামপুরে অমর একুশে পালন
অমর একুশে মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস মণিরামপুরে যথাযোগ্য মর্যাদায় উদযাপিত হয়েছে। উপজেলা প্রশাসন, উপজেলা আওয়ামী লীগ ও তার অঙ্গসংগঠন, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ, বিভিন্ন রাজননৈতিক দল ও সংগঠন এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান দিবসটি পালনে বিস্তারিত কর্মসূচি পালন করেছে। উপজেলা প্রশাসনের উদ্যোগে মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে দিবসের প্রথম প্রহরে রাত ১২.০১ মিনিটে মহান ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা প্রদর্শনের অংশ হিসেবে উপজেলা পরিষদ চত্বরের শহিদ মিনারে পুষ্পাঞ্জলি অর্পন করা হয়। উপজেলা পরিষদ চত্বরে নির্মিত শহিদ মিনারটি আধুনিকায়ন ও নতুনভাবে সাজসজ্জা করে আনুষ্ঠানিকভাবে রাত ১২.০১ মিনিটে এটির উদ্বোধন করেন এবং শহীদ বেদীতে পুষ্পার্ঘ অর্পন করেন এলজিআরডি প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য এমপি। এ সময় উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতৃবৃন্দ, বীর মুক্তিযোদ্ধাগণ, সাংবাদিক ও বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক ব্যক্তিবর্গ, শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। এছাড়া উপজেলা প্রশাসনের আয়োজনে সকাল সাড়ে ৭টায় উপজেলা পরিষদ চত্বর থেকে এক বিশাল পরিসরে প্রভাত ফেরি বের হয়ে পৌর শহর প্রদক্ষিণ শেষে পুনরায় উপজেলা পরিষদ চত্বরে এসে শেষ হয়। উপজেলা নির্বাহী অফিসার মো. আহসান উল্লাহ শরিফী’র সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন এলজিআরডি প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য এমপি। বিশেষ অতিথি ও অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগ সভাপতি ও পৌর মেয়র অধ্যক্ষ কাজী মাহমুদুল হাসান, আওয়ামী লীগ নেতা এড. বশির আহম্মেদ খান, জি.এম মজিদ, সন্দীপ ঘোষ প্রমুখ। উপজেলা পরিষদ মিলনায়তনে সকাল সাড়ে ৯টায় স্কুল ও কলেজের শিক্ষার্থীদের অংশগ্রহণে কবিতা আবৃতি, উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতা, চিত্রাংকন প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়।
আনুলিয়ার শুভসন্ধি সংঘের শ্রদ্ধা নিবেদন ও আলোচনা সভা
ডেস্ক রিপোর্ট: আশাশুনির শুভসন্ধি সংঘের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২১ ফেব্রুয়ারি) সকাল ৬টা ৩০ মিনিটে কাকবাসিয়া মাধ্যমিক বিদ্যালয়ের শহিদ মিনারে শ্রদ্ধা নিবেদন ও বিকাল ৪টা ৩০মিনিটে সংঘের অস্থায়ী কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সংঘের সভাপতি গাজী সালাউদ্দিন হেলালের সভাপতিত্বে বক্তব্য রাখেন তরিকুল ইসলাম, মনিরুজ্জামান মনি, বিকাশ সরকার, আব্দুল, কাইয়ুম, শাহিনুর রহমান, জাকির হোসাইন, শাহিন, ছোটন প্রমূখ।
নওয়াবেঁকীতে ভাষা শহিদদের স্মরণ
একুশের প্রথম প্রহরে আটুলিয়া ইউনিয়ন পরিষদের মাঠে শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধার সাথে স্মরণ করা হয় ভাষা শহিদদের। রাত ১২টা ১ মিনিটে প্রথম প্রহরে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ শ্রদ্ধা জানান। একই সুরে সুর মিলিয়ে বলি ‘আমার ভায়ের রক্তে রাঙনো একুশে ফেব্রুয়ারি’ এ গান গাইতে গাইতে ইউনিয়ন পরিষদ, মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড, আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগসহ সকল অঙ্গ সহযোগী সংগঠনের নেতা ও কর্মীবৃন্দ, নওয়াবেঁকী মহাবিদ্যালয়, নওয়াবেঁকী মাধ্যমিক বিদ্যালয়ে, বিড়ালাক্ষী কাদরিয়া সিনিয়র মাদ্রাসা, নওয়াবেঁকী সরকারি প্রাথমিক বিদ্যালয়, ছফিরুন্নেছা মাধ্যমিক বালিকা বিদ্যালয়, সুন্দরবন কিন্ডারগার্টেন (কেজিস্কুল), নওয়াবেঁকী গনণমুখী ফাউন্ডেশন, নওয়াবেকী বাজার ব্যবসায়ীবৃন্দ শহিদ মিনার চত্বরে প্রথম প্রহরে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। এছাড়া আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
তালায় মানব শহিদ মিনার
মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে সোনার বাংলা সংগঠনের উদ্যোগে তালার পারমাদরায় মানব শহীদ মিনার তৈরি করা হয়েছে।
বৃহস্পতিবার (২১ ফেব্রুয়ারি) সকালে পারমাদরা সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে পারমাদরা পল্লীশ্রী মাধ্যমিক বিদ্যালয়, মাদরা অগ্রণী মাধ্যমিক বিদ্যালয়, মাদরা সরকারি প্রাথমিক বিদ্যালয়, বিচায়ন সরকারি প্রাথমিক বিদ্যালয়, ধুকুড়িয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষক, শিক্ষার্থী ও এলাকার সাধারণ জনগণ এ মানব শহীদ মিনার তৈরি করেন।
এ সময় বক্তব্য রাখেন পারমাদরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকা কবিতা রাণী রায়, সহকারি শিক্ষক দীপক গাইন, পারমাদরা পল্লীশ্রী মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিনয় কৃষ্ণ গাইন, মাদরা অগ্রণী মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মনোরঞ্জন সরকার, মাদরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক অমল কৃষ্ণ রায়, বিচায়ন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সত্যরঞ্জন সরকার, ধুকুড়িয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জগদীশ সরকার, প্রগতি নবীন দল (প্রনদ) ঢাকা বিশ্ববিদ্যালয় এর আহ্বায়ক সন্দীপ সরকার প্রমুখ।
সোনার বাংলা সংগঠনের সদস্য জয়ন্ত গাইন, আশিষ গাইন, দীপ্তিরাজ মন্ডল, হিরণ্ময় রায়, রজনী ঢালী, দীপু গাইন, পবিত্র গাইন বলেন, আমাদের সংগঠন সর্বদা সমাজকে সচেতন করে তোলার জন্য কাজ করে চলেছে। অন্য দিকে গ্রামের সাধারণ মানুষ মানব শহীদ মিনার দেখার জন্য সকাল ৭টা থেকে মাঠ এসে ভীড় জমায়। সকাল ৮ টা ১ মিনিটে ৭২৯ জন শিক্ষার্থী, শিক্ষক ও সাধারণ মানুষের সমন্বয়ে মানব শহীদ মিনার ২৫ মিনিট স্থায়িত্ব থাকে।
এদিকে দিবসের প্রথম প্রহরে তালা কেন্দ্রীয় শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে বীর শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেছেন উপজেলা প্রশাসনসহ সর্বস্তরের মানুষ।
রাত ১২টা ১টি মিনিটে প্রথমে উপজেলা প্রশাসন ও তালা উপজেলা নির্বাহী অফিসার সাজিয়া আফরীন শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর তালা থানা, মুক্তিযোদ্ধা সংসদ, বাংলাদেশ আওয়ামী লীগ, যুবলীগ, শ্রমিকলীগ, ছাত্রলীগ, বাংলাদেশর ওয়ার্কার্স পার্টি, জাতীয় পার্টি, বিএনপি ও অঙ্গ সংগঠন, জাসদ, বে-সরকারি সংস্থা উত্তরণ, সাস, তালা প্রেসক্লাব, তালা বাজার ব্যবসায়ী সমিতি, তালা সরকারি কলেজ, মহিলা কলেজ, মুক্তিযোদ্ধা কলেজ, তালা হাসপাতাল, তালা সদর ইউনিয়ন পরিষদসহ বিভিন্ন সংগঠন শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।
বেনাপোলে বঙ্গবন্ধু একুশে মঞ্চে দু’বাংলার ভাষা প্রেমীদের মিলনমেলা
ভাষা দিবস মিলিয়ে দিল ‘এপার-ওপার’। কাটা তারের বেড়া উপেক্ষা করে ভাষার দাবিতে আন্দোলনে শহীদদের সম্মিলিত শ্রদ্ধা জানালো ভারত-বাংলােেশর নাগরিকরা। ভৌগলিক সীমারেখা ভুলে কেবলমাত্র ভাষার টানে দু’বাংলার মানুষ একই মঞ্চে গাইলেন বাংলার জয়গান। নেতারা হাতে হাত রেখে উর্ধ্বে তুলে ধরলেন বাংলাকে।
বৃহষ্পতিবার (২১ ফেব্রুয়ারি) আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন উপলক্ষ্যে যশোরের বেনাপোল চেকপোস্ট নো-ম্যান্সল্যান্ডে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব একুশ মঞ্চে’ এমন চিত্রই দেখা মেলে।


সকাল ১০টায় পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের খাদ্য ও সরবরাহ মন্ত্রী শ্রী জ্যোতিপ্রিয় মল্লিক, লোকসভার বনগাঁ অঞ্চলের সাংসদ মমতা ঠাকুর, বিধায়ক বিশ্বজিৎ দাস, সুরজিত কুমার বিশ্বাস, গাইঘাটা বিধায়ক পূলিন বিহারী, বনগাঁ পৌর মেয়র শংকর আঢ্য, উত্তর ২৪ পরগঁনার জেলা সভাধিপতি বীণা মন্ডলের নেতৃত্বে ভারত থেকে আসা শত শত বাংলাভাষী মানুষ বাংলাদেশিদের ফুলের পাঁপড়ি ছিটিয়ে ও মিষ্টি দিয়ে বরণ করে নেয় একে অপরকে। নো-মান্সল্যান্ডে অস্থায়ী শহীদ বেদীতে প্রথম ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান উভয় দেশের জনপ্রতিনিধিসহ সরকারি কর্মকর্তারা।
বাংলাদেশের পক্ষে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য এমপি, সংসদ সদস্য শেখ আফিল উদ্দিন, জেলা প্রশাসক আব্দুল আওয়াল, বেনাপোল কাস্টমস্ কমিশনার বেলাল হোসাইন, শার্শা উপজেলা চেয়ারম্যান সিরাজুল হক মঞ্জু, যশোর আওয়ামী লীগের শিক্ষা বিষয়ক সম্পাদক আসিফ উদ-দৌলা সরদার অলোক, বেনাপোল সিএন্ডএফ অ্যাসোসিয়েশন সভাপতি মফিজুর রহমান সজন, সাধারণ সম্পাদক এমদাদুল হক লতা, বেনাপোল পোর্ট থানা অফিসার্স ইনচার্জ আবু সালেহ মাসুদ করিম, শার্শা থানা অফিসার্স ইনচার্জ এম মশিউর রহমান, ইমিগ্রেশন ওসি তরিকুল ইসলাম প্রমুখ।
এ সময় উভয় দেশের বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠন অংশ নেয় এ অনুষ্ঠানে। ভাষা দিবসের মিলনমেলায় বিজিবি বিএসএফকে ফুল দিয়ে শুভেচ্ছা জানায়। এর পর দু’দেশের জাতীয় পতাকা উড়িয়ে হাজার হাজার ভাষাপ্রেমী মানুষ দিবসটি পালন করে যৌথভাবে।
পরে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি আওয়ামী লীগের সভাপতি মন্ডলীর সদস্য ও স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য বলেন, ৫২ এর ভাষা আন্দোলন আমাদের অধিকার বোধের জন্ম দিয়েছিল। রক্তের বিনিময়ে রাষ্ট্রভাষার যে অধিকার প্রতিষ্ঠিত হয়েছে, তা বিশ্বে বিরল। অন্য জাতির এই গৌরব নেই। সেই চেতনার ধারাবাহিকতায় আন্দোলন সংগ্রামের মধ্য দিয়ে ১৯৭১ এ জাতির জনক বঙ্গবন্ধুর নেতৃত্বে অগণিত মানুষের অংশগ্রহণে ৩০ লাখ শহীদের রক্তের বিনিময়ে আমরা স্বাধীনতা পেয়েছি। আর এই স্বাধীনতা সংগ্রামে ভারতের জনগণ ও সরকার আমাদের পাশে দাঁড়িয়েছিল। স্বাধীনতা যুদ্ধে ভারতের সাথে আমাদের আত্মার সম্পর্ক, নাড়ির সম্পর্ক। এদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে গণতন্ত্র বিকশিত হতে শুরু করেছে। ভাষা ও ভাষা শহীদদের আত্মত্যাগ আমাদের দুই দেশের মধ্যে উপস্থিত সৌহার্দ্যপূর্ণ সম্পর্কের ভীতকে আরো শক্ত করবে।
পশ্চিমবঙ্গ সরকারের খাদ্য ও সরবরাহ মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক বলেন, আপনারা ভাষার জন্য জীবন দিয়েছেন। স্বাধীনতার জন্য অকাতরে জীবন বিলিয়ে দিয়েছেন। ভাষা আর স্বাধীনতার জন্য এত ত্যাগের নজির পৃথিবীতে অন্য কারোর নেই। এ জন্য আপনারা গর্বিত জাতি। ভাষার টানে আমরা বাংলাদেশে ছুটে এসেছি একুশ উদযাপন করতে। দু’বাংলার মানুষ একসাথে মাতৃভাষা দিবস পালন করছে দেখে আমি মুগ্ধ হয়েছি। আপনারা ভাল থাকলে আমরাও ভাল থাকবো। দু’বাংলার মানুষ আমাদের খুব কাছের মানুষ। আমাদের পূর্ব পুরুষেরা এপার বাংলারই মানুষ ছিল। দু’বাংলার মানুষের মিলনমেলার মধ্য দিয়ে দু’দেশের বন্ধুত্ব আরো সুদৃঢ় হবে। আমার এসেছি অন্তরের টানে। বার বার ছুটে আসি। দেশ বিভক্তি হলেও ভাষার পরিবর্তন হয়নি। আমরা ওপারে থাকলেও শহীদ সালাম, বরকত, রফিক, জব্বারসহ সকল ভাষা সৈনিকের প্রতি আমরা শ্রদ্ধাশীল। তিনি আরো বলেন, সীমান্তের গেটে ভাষা শহীদদের ছবি টাঙিয়ে দেওয়া হবে। বনগাঁতে শহীদদের স্মরণে ব্লাড ব্যাংক তৈরি করা হবে।
মঞ্চে একুশের কবিতা আবৃত্তি, ছড়া, গীতিনাট্য, আলোচনা আর সংগীতানুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশের ভাষা সৈনিক সামছুল হুদা, ভাষা আন্দোলন গবেষণা কেন্দ্রের পরিচালক এস আর মাহবুব, আবৃত্তি শিল্পী শাহাদত হোসেন নিপুন ও জি বাংলা খ্যত সঙ্গীত শিল্পী মইনুল আহসান নোবেল।
উল্লেখ্য, ২০০২ সাল থেকে দেশের সর্ববৃহৎ স্থলবন্দর বেনাপোল চেকপোস্টের জিরো পয়েন্টে মাতৃভাষা দিবস পালন করে আসছে দু’বাংলার মানুষ। প্রতিবার দুটি মঞ্চ করা হলেও এবার একই মঞ্চে অনুষ্ঠান করা হয়।
নলতায় শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ
কালিগঞ্জের নলতায় আন্তর্জাতিক মাতৃভাষা ও মহান শহিদ দিবস পালন করা হয়েছে।
বৃহস্পতিবার (২১ ফেব্রুয়ারি) নলতা মাধ্যমিক বিদ্যালয় মাঠ সংলগ্ন শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়।
এসময় স্থানীয় সংসদ সদস্য অধ্যাপক ডা. আ ফ ম রুহুল হকের পক্ষে নলতা ইউনিয়ন আওয়ামী লীগ নেতৃবৃন্দ, নলতা মাধ্যমিক বিদ্যালয়, কালিগঞ্জ উপজেলা প্রেসক্লাব, রেডিও নলতা, নলতা আহ্ছানিয়া মিশন রেসিডেন্সিয়াল ডিগ্রী কলেজ, নলতা মাধ্যমিক বালিকা বিদ্যালয়, নলতা সরকারি প্রাথমিক বিদ্যালয়, নলতার কে বি আহ্ছানউল্লা জুনিয়র হাইস্কুল, আহ্ছানিয়া দরবেশ আলী মেমোরিয়াল ক্যাডেট স্কুল, কে বি মোবারক আলী প্রি-ক্যাডেট এন্ড হাইস্কুল, নলতা হাসপাতাল এন্ড কমিউনিটি হেলথ ফাউন্ডেশন, নলতা ইউনিয়ন যুবলীগ, নলতা ইউনিয়ন ছাত্রলীগ এবং নলতা ইউনিয়ন স্বেচ্ছাসেবকলীগ শহিদ বেদীতে পুষ্পস্তবক অর্পণ করে। এছাড়া বিভিন্ন সরকারি বেসরকারি সংগঠন পুষ্পস্তবক অর্পণ করেন।
ইসলামী ব্যাংক হাসপাতালের ফ্রি মেডিকেল ক্যাম্প
আন্তর্জাতিক মাতৃভাষা ও শহিদ দিবস উপলক্ষ্যে ইসলামী ব্যাংক হাসপাতালের উদ্যোগে ফ্রি মেডিকেল ক্যাম্প পরিচালিত হয়েছে।


বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) সকাল ৯টায় হাসপাতাল চত্বরে এ ক্যাম্পের উদ্বোধন করা হয়। এসময় বিনামূল্যে ডায়াবেটিস, প্রতিবন্ধী ও প্যারালাইজড রোগী দেখা হয়েছে। হাসপাতাল ইনচার্জ আনোয়ারুল হুসাইনের সভাপতিত্বে বক্তব্য রাখেন ডায়াবেটিস বিশেষজ্ঞ ডা. ইকবাল মাহমুদ এবং ফিজিওথেরাপি বিশেষজ্ঞ ডা. এস এম হাবিবুর রহমান। এসময় উপস্থিত ছিলেন হিসাব কর্মকর্তা শেখ শরিফুল আওয়াল, সহকারি প্রশাসনিক কর্মকর্তা ফরিদ উদ্দিন, মার্কেটিং অফিসার আবুহেনা মোস্তফা কামাল, শেখ ফজলুর রহমান, আব্দুল হাকিম, শারমীন নাহার, খালেদা বিশ্বাস, সন্ধ্যা বালা বৈদ্য। উল্লেখ্য, এসময় দুই শতাধিক রোগীকে বিনামূল্যে পরীক্ষা নিরীক্ষা ও চিকিৎসা পত্র প্রদান করা হয়। অনুষ্ঠান পরিচালনা করেন মার্কেটিং অফিসার রাশেদুল ইসলাম। উদ্বোধনী অনুষ্ঠান শেষে ভাষা শহিদের রুহের মাগফিরাত কামনা করে দোয়া করা হয়।
রঘুনাথপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বিভিন্ন অনুষ্ঠান
সদর উপজেলার বল্ল¬ী ইউনিয়নের রঘুনাথপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে যথাযোগ্য মর্যাদায় মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে।
বৃহস্পতিবার (২১ ফেব্রুয়ারি) সকাল ৭টায় শহিদদের স্মরণে ১ মিনিট নিরবতা পালন, ৭টা ১০ মিনিটে জাতীয় পতাকা উত্তোলন, সাড়ে ৭টায় শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ, রচনা ও চিত্রাংকন প্রতিযোগিতা কর্মসূচির মধ্য দিয়ে এ মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। এ সময় উপস্থিত ছিলেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফতেমা খানম, সহকারি শিক্ষক শহীদুজ্জামান পলাশ, মীর আবুল কালাম আজাদ, হাসিনা খাতুন, বিউটি বিশ্বাস, অফিস সহায়ক দেলোয়ার হোসেন প্রমুখ।


প্রসঙ্গত, রঘুনাথপুর বিদ্যালয়সহ ইউনিয়নের সব শিক্ষা প্রতিষ্ঠানে মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version