Site icon suprovatsatkhira.com

পাইকগাছায় বিশ্ব পরিযায়ী পাখি দিবস পালিত

পাইকগাছা প্রতিনিধি : পাইকগাছায় বিশ্ব পরিযায়ী পাখি দিবস পালিত হয়েছে। ১১ অক্টোবর শনিবার সকাল সাড়ে ১১ টায় বিশ্ব পরিযায়ী পাখি দিবস উপলক্ষে পরিবেশবাদী সংগঠন বনবিবির উদ্যেগে নতুন বাজারস্থ কার্যালয়ে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন, সংগঠনের সভাপতি সাংবাদিক ও কলামিস্ট প্রকাশ ঘোষ বিধান। আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, এ্যাড. শফিকুল ইসলাম কচি। বিশেষ অতিথি ছিলেন, নতুন বাজার ব্যবসায়ী সমবায় সমিতির সভাপতি অশোক কুমার ঘোষ, প্রেসক্লাব পাইকগাছা এর সিনিয়র সহ-সভাপতি সাংবাদিক আব্দুল মজিদ, সাধারণ সম্পাদক সাংবাদিক এম জালাল উদ্দীন।
এসময়ে আরো উপস্থিত ছিলেন, কবি রোজী সিদ্দিকী, মোঃ রাজু আহম্মেদ। বক্তৃতা করেন, দিলীপ অধিকারি, রাজু আহম্মেদ, গৌতম ভদ্র, রাবেয়া আক্তার মলি, তৃষা বিশ্বাস প্রমুখ।

পাখির আবাসস্থলকে নিরাপদ রাখা ও বিচরণস্থল সংরক্ষণের আহ্বান জানিয়ে প্রতিবছর সারা বিশ্বে দিবসটি পালন করা হয়। পাখি সম্পর্কে বিশ্বজুড়ে সচেতনতা বাড়াতে ২০০৬ সাল থেকে পরিযায়ী পাখি দিবসটি পালন শুরু হয়েছে। প্রতি বছর মে ও অক্টোবর মাসের দ্বিতীয় শনিবার বিশ্ব পাখি দিবস পালিত হয়। অনুষ্ঠানে বক্তারা বলেন, বর্তমান বিশ্বের জলবায়ুর ব্যাপক পরিবর্তনের ফলে পাখিদের আবাসস্থল ধ্বংস হয়ে যাচ্ছে। তাছাড়া বিশ্বে ব্যাপকভাবে বৃক্ষ নিধন ও শিল্প-কলকারখানা বৃদ্ধি পাওয়ায় পাখিদের খাবার সংকট বাড়ছে। একারণে পরিযায়ী পাখিরা মারাত্মক খাদ্য সংকটের মধ্যে পড়েছে। এই অবস্থা দূরীকরণই এই দিবস পালনের মূল উদ্দেশ্য। পৃথিবীর ভারসাম্য রক্ষায়পাখি সংরক্ষণ করা একান্ত প্রয়োজন। অনুষ্ঠান শেষে পাখির বাসার জন্য এলাকার বিভিন্ন গাছে মাটির পাত্র, কাঠ ও টিনের তৈরি বাসা গাছে বেধে দেওয়া হয়।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version