Site icon suprovatsatkhira.com

যুব নেতৃত্বে স্থানীয় পর্যায়ে জলবায়ূ পরিবর্তনজনিত প্রেক্ষাপট বিষয়ে সংলাপ

প্রেস বিজ্ঞপ্তি : তালা উপজেলায় যুব নেতৃত্বে জলবায়ূ পরিবর্তনজনিত প্রেক্ষাপট নিয়ে সরকারী কর্মকর্তা, স্থানীয় সরকার ও অন্যান্য স্টেকহোল্ডারদের সাথে সংলাপ অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২৫ সেপ্টেম্বর) সকাল ১০ টায় তালা উপজেলার ধানদিয়া ইউনিয়ন পরিষদের হল রুমে বেসরকারী উন্নয়ন সংস্থা সিডো বাস্তবায়নে একশনএইড বাংলাদেশ এর সহযোগিতায় যুব নেতৃত্বে জলবায়ূ পরিবর্তনজনিত প্রেক্ষাপট বিষয়ে সংলাপে প্রধান নির্বাহী, সিডো, সাতক্ষীরা, শ্যামল কুমার বিশ্বাস সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ধানদিয়া ইউনিয়নের চেয়ারম্যান মো: জাহাঙ্গীর আলম।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ধানদিয়া ইউনিয়ন পরিষদের প্রশাসনিক কর্মকর্তা জি এম হাবিবুর রহমান, প্যানেল চেয়ারম্যান মো: শফিকুল ইসলাম। উপস্থিত ছিলেন উপ-সহকারী কৃষি কর্মকর্তা পান্না লাল বিশ্বাস, উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার বীথিকা পাল, পরিবার পরিকল্পনা পরিদর্শক ইমামুল ইসলাম, সেনেরগাঁতি গার্লস স্কুলের সহকারী শিক্ষক রওশনারা বেগম, সেনেরগাতী মিশনের রাধাকান্ত সরদার, ফুলবাড়ি মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মো: জাহাঙ্গীর আলম, সমাজসেবক জি এম সাইফ‚ল ইসালাম ও যুব সদস্যবৃন্দ।

সংলাপের উদ্দেশ্য উদ্দেশ্য ছিল জলবায়ূ দুর্বলতা প্রশমিত করার জন্য তরূণদের চাহিদার যথাযথ উপস্থাপনের জন্য একটি অনুকুল পরিবেশ তৈরী করা, একটি ইন্টারেক্টিভ নাটক প্রদর্শনের মাধ্যমে বর্তমান পরিস্থিতি বিশ্লেষণ করা, জলবায়ূ দুর্বলতা মোকাবেলায় প্রাসঙ্গিক পাবলিক সার্ভিস ডেলিভারি কর্তৃপক্ষ কর্তৃক কিছু সংশোধনমূলক ব্যবস্থা গ্রহনের প্রতিশ্রুতি নিশ্চিত করা। কার্যক্রম হতে প্রত্যাাশিত ফলাফল ছিল স্থানীয় কর্তৃপক্ষ এবং স্টেকহোল্ডাররা কমিউনিটির মুখোমুখি জলবায়ূ দুর্বলতা এবং তরূণদের নিদিষ্ট চাহিদা সম্পর্কে গভীর উপলদ্ধি করবে, যার ফলে স্থানীয় জলবায়ূ কর্ম পরিকল্পনায় যুবকদের সম্পৃক্ততার গুরুত্ব বৃদ্ধি পাবে। স্থানীয় প্রশাসন, শিক্ষক, উপজেলা/ইউনিয়ন দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির প্রতিনিধি, স্বাস্থ্য কমপ্লেক্স কর্মকর্তা, কৃষি কর্মকর্তা, সাংবাদিক এবং অন্যান্য স্টেকহোল্ডাররা জলবায়ূর দুর্বলতাগুলি মোকাবেলায় যুব গোষ্ঠীগুলির সাথে সুনিদিষ্ট পদক্ষেপ এবং অংশিদারিত্বের জন্য প্রতিশ্রুতিবদ্ধ হবে। থিয়েটার পারফরম্যান্স সফলভাবে কমিউনিটির সদস্য এবং স্থানীয় কর্তৃপক্ষ উভয়কেই জড়িত করতে ক্ষয়-ক্ষতি বিকল্প জীবিকা এবং জলবায়ূ স্থিতিস্থাপকতার মতো বিষয়গুলো নিয়ে আলোচনার জন্ম দেবে। এই সম্পৃক্ততা একটি সহযোগিতামূলক মনোভাব গড়ে তুলবে, চলমান সংলাপ এবং ভবিষ্যতের এডভোকেসি প্রচেষ্টার জন্য একটি স্থান তৈরী করবে।

উক্ত সংলাপে স্বাগত বক্তব্য প্রদান করেন প্রধান নির্বাহী, সিডো সাতক্ষীরা শ্যামল কুমার বিশ্বাস। মাল্টিমিডিয়ার মাধ্যমে প্রকল্পের কার্যক্রম ও জলবায়ূ পরিবর্তনজনিত বিপদাপন্নতা বিশ্লেষণের রিপোর্ট ও সুপারিশমালা উপস্থাপন করেন প্রকল্প সমন্বয়কারী মো: তহিদুজ্জামান (তহিদ)। বক্তব্য রাখেন কপোতাক্ষ যুব সংঘের সদস্য তাজবিয়া সুলতানা, স্বপ্ন সিড়ি যুব সংঘের সদস্য সাব্বির হোসেন ও মনিরা আক্তার, আশার আলো যুব সংঘের অন্বেষা দাশ, ঐক্য যুব সংঘের ঐশি সরদার। বক্তরা বলেন, একশনএইড বাংলাদেশ এর সহযোগিতায় সিডো সংস্থার বাস্তবায়নে এফরটি প্রকল্পের আওতায় যুব নেতৃত্বে জলবায়ূ পরিবর্তনজনিত বিপদাপন্নতা মোকাবেলায় বিষয়ে যে প্রোগ্রামের আয়োজন করেছে সত্যিই প্রশংসার দাবিদার। বর্তমান সময়ে যুগোপযোগী প্রোগ্রাম। যুবরা স্থানীয় ভাবে এলাকা বিপদাপন্নতা বিশ্লেষণ করে যে প্রতিবেদন তৈরী করেছে সত্যিই চমৎকার এ ধরনের প্রোগ্রাম হওয়া খুবই জরুরী। এলাকার সমস্যা চিহ্নিত করে যুবরা যেভাবে সমাজ উন্নয়নে কাজ করছে সেজন্য যুবদের আন্তরিক ধন্যবাদ জানান এবং যুবদের সাথে নিয়ে কাজ করার আশ্বাস প্রদান করেন।

সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালচনায় ছিলেন প্রান্তিক যুব সংঘের সভাপতি হ্নদয় মন্ডল, উপস্থিত ছিলেন চন্দ্রশেখর হালদার, চন্দন কুমার বৈদ্য ও যুব সংঘের সদস্যবৃন্দ।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version