Site icon suprovatsatkhira.com

জলাবদ্ধতার পানি নিস্কাশন দাবিতে তালার খুলনা-সাতক্ষীরা মহাসড়কে মানববন্ধন

তালা প্রতিনিধি : অতি বৃষ্টি জনিত জলাবদ্ধতা ও বন্যা উপদ্রুত অঞ্চলে পর্যাপ্ত ত্রাণ সরবরাহ এবং জরুরীভাবে পানি নিস্কাশনের দাবীতে ভুক্তভোগী গণমানুষের অংশগ্রহনে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। সোমবার (৩০ সেপ্টেম্বর) সকালে খুলনা-সাতক্ষীরা মহাসড়কের তালা উপজেলার সুভাষিণী বাজারে যুব পানি কমিটি ও ভুক্তভোগি এলাকাবাসী মানববন্ধন কর্মসূচী আয়োজন করে।
শিক্ষক মো. মতিয়ার রহমান’র সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধনে তেঁতুলিয়া ইউপি চেয়ারম্যান মো. আবুল কালাম আজাদ, সাংবাদিক কল্যাণ ব্যানার্জী, বিএনপি নেতা অধ্যাপক মোশারফ হোসেন, জামায়াত নেতা মো. আব্দুল হালিম, ভুক্তভোগি এলাকাবাসী সরদার আবুল হোসেন, জাহাঙ্গীর আলম, উপজেলা পানি কমিটির সাধারণ সম্পাদক মীর জিল্লুর রহমান, পানি কমিটির নেতা শেখ সেলিম আকতার স্বপন, যুব পানি কমিটি নেতা মো. তোহা মোড়ল, মনিরা খাতুন, হৃদয় হোসেন ও মো. হাবিবুর রহমান প্রমুখ বক্তব্য রাখেন। পরে পরে উপজেলা নির্বাহী অফিসারের নিকট স্মারকলিপি প্রদান করা হয়।
স্মারকলিপিতে উল্লেখ করা হয়- সাম্প্রতিক জলাবদ্ধতা জনিত বন্যায় সাতক্ষীরা জেলার তালা উপজেলার ১২ টি ইউনিয়নের ১৪৫ টি গ্রামের বিস্তীর্ণ এলাকা প্লাবিত হয়েছে। জলাবদ্ধতায় মৎস্য খামার, আমন ধান, সবজি ক্ষেত, গাছপালা ও রাস্তাঘাট সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান প্লাবিত হয়ে অন্তঃত পক্ষে কোটি টাকার ক্ষতিসাধন হয়েছে।
স্মারকলিপিতে বলা হয়, দীর্ঘদিন জলাবদ্ধ থাকার কারনে গ্রামে গ্রামে পানি বাহিত রোগব্যাধির প্রাদুর্ভাব দেখা দিয়েছে। দরিদ্র অসহায় অনেক পরিবার ইতিমধ্যে বাড়িঘর ছেড়ে বিভিন্ন জায়গায় আশ্রয় নিয়েছে। এলাকায় মানুষ ও গবাদি পশুর চরম খাদ্য সংকট ও কর্ম সংস্থানের অভাব সৃষ্টি হয়েছে। সীমাহীন অবর্ণনীয় দুঃখ কষ্টের মধ্য দিয়ে মানবেতর জীবন-যাপন করছে অসহায় দরিদ্র শ্রেণীর মানুষ, শিশু, প্রতিবন্ধী ও বৃদ্ধ জনগোষ্ঠি। এই মূহূর্তে প্রয়োজন জরুরীভাবে খাদ্য সরবরাহ এবং পানি নিস্কাশনের ব্যবস্থা করা। বর্তমানে এলাকার বিদ্যমান যে পরিস্থিতি তাতে পানি নিস্কাশনের কার্যকরী ব্যবস্থা গ্রহণ করা না হলে জলাবদ্ধতার স্থায়িত্ব দীর্ঘতর হবে এবং মানুষের পক্ষে বসবাস করা; বিশেষ করে শীত মৌসুমে বোরো ও সবজি উৎপাদন করা কঠিন হয়ে পড়বে। এক্ষণে ভুক্তভোগি জনগণের দাবী- অসহায় মানুষদের জন্য পর্যাপ্ত খাদ্য ও চিকিৎসা সহায়তা প্রদান এবং জরুরীভাবে পানি নিস্কাশনের ব্যবস্থা করতে হবে। এছাড়া জলাবদ্ধতা দূরীকরণের জন্য দ্রæত কপোতাক্ষ নদের গোপালপুর ¯øুইসগেট সংলগেরœ পলি অপসারণ, তালা মেলাবাজার থেকে জাতপুরের দইসারা বিল পর্যন্ত স্বনির্ভর খাল সংস্কার, শাহাপুর ও শিবপুর-মাঝিয়াড়া শীষে খাল সংস্কার ও নদীতীরে পাইপ স্থাপন, তেঁতুলিয়া ইউনিয়নের শুভাষিণী বাজারের স্বনির্ভর খাল সংস্কার করে গোপালপুর খালের সাথে সংযোগ প্রদান, জাতপুর দইসারা বিল থেকে শালতা নদীর চাড়িভাঙা ¯øুইসগেট পর্যন্ত খাল সংস্কার, ডুমুরিয়া উপজেলার মাগুরাঘোনা ইউনিয়ন পরিষদের পাশে শীতলাখালী খাল সংস্কার, খলিলনগর ইউনিয়নের বাটুলতলা ¯øুইস গেটের আগে-পিছে পলি অপসারণ ও গেটের যান্ত্রিক ত্রæটি দূর করা, খেশরা ইউনিয়নের শালিখা ১৫ ভেন্ট ¯øুইসগেট এবং এর নি¤েœ শালিখা ব্রিজ পর্যন্ত কপোতাক্ষ নদীতে প্রায় ১০০০ ফুট দৈর্ঘের পলি অপসারণ করা এবং খরিয়াহাটী ১ ভেন্ট ¯øুইসগেট থেকে পলি অপসারণ করার দাবী উত্থাপন করা হয়।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version