Site icon suprovatsatkhira.com

দেবহাটায় ৫ গ্রামের খাওয়ার পানির পুকুর লিজ, বিপাকে সাধারণ মানুষ

মীর খায়রুল আলম: দেবহাটার টাউনশ্রীপুরে একমাত্র খাওয়ার পানির পুকুর লিজ দিয়ে মাছ চাষ করায় বিপাকে পড়েছেন সাধারণ মানুষ। এতে সীমান্তবর্তী উপজেলার টাউনশ্রীপুর, দাদপুর, ঘলঘলিয়া, চরশ্রীপুরসহ ৫টি গ্রামের মানুষের ভোগান্তি চরমে পৌঁছে গেছে।

জানা গেছে, উপজেলার বেশ কিছু এলাকায় ব্যাপক পানি সংকট রয়েছে। এসব এলাকার মানুষ পুকুরের পানি ফিল্টার করে বা ১০/২০ কিলোমিটার থেকে সুপেও পানি সংগ্রহ করে জীবন যাপন করে আসছে দীর্ঘদিন ধরে। বিশেষ করে সদর ইউনিয়নের টাউনশ্রীপুরে জেলা পরিষদের পুকুরে নিরাপদ পানি সরবাহ করতে একটি পানির প্লান্ট রয়েছে। দীর্ঘদিন ধরে ওই পুকুরের পানি ফিল্টার করে পান করে আসছেন আশেপাশের অসংখ্য পরিবার। কিন্তু বর্তমানে ওই পুকুরের অতিরিক খাদ্য ও সার দেওয়ায় মাছ মারা যেতে শুরু করেছে। এতে পুকুরের পানি নষ্ট হয়ে পানি পানের অনুপযোগী হতে বসেছে। ফলে আশেপাশের ৫টি গ্রামের মানুষ সুপেয় পানির অভাবে কষ্ট পাচ্ছে।

এবিষয়ে জেলা পরিষদের সদস্য নজরুল ইসলাম বলেন, পুকুরটি জনস্বার্থে স্থানীয় একটি মসজিদ কমিটিকে ইজারা ছাড়াই দেখাশুনা করার দায়িত্ব দেয়া রয়েছে। খাওয়ার পানির উৎস পুকুরে মাছ চাষ করার বিষয়টি দুঃখজনক।
স্থানীয় ইউপি সদস্য মাহবুবর রহমান বাবলু জানান, বিষয়টি জানতে পেরে মসজিদ কমিটিকে বলে মরা মাছগুলো পুকুর থেকে উঠানো হয়েছে। কিন্তু গোপনে লিজ দিয়ে মাছ চাষ করায় বিপাকে পড়েছে সাধারণ মানুষ। এ বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেছেন তিনি।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version