Site icon suprovatsatkhira.com

বিআরটিএ’র হুঁশিয়ারি মোটরযানে হুটার ও হাইড্রোলিক হর্ণ ব্যবহার করলেই ব্যবস্থা

নিজস্ব প্রতিনিধি : মোটরযানের হটার ও অন্যান্য অননুমোদিত হর্ণ মোটরযানের ব্যবহার না করার জন্য বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) সদর কার্যালয় কর্তৃক পরিপত্র জারি করা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) সদর কার্যালয় গত ১৬ মে ২০২৪ তারিখের ৩৫.০৩.০০০০,০০৩,৫৩,০৩৬,২২-৭২৯ স্বারকের পরিপত্রে সড়ক পরিবহন বিধিমালা, ২০২২ এর বিধি-৮১ অনুযায়ী অ্যাম্বুলেন্স, অগ্নিনির্বাপক বা উদ্ধারকাজের উদ্দেশ্যে ব্যবহৃত মোটরযান অথবা রাষ্ট্রীয় জরুরি কাজে ব্যবহৃত মোটরযান ব্যাতীত অন্য যে কোনো মোটরযানে পরপর বিভিন্ন সুর প্রদানকারী বহুমুখী হর্ণ অথবা তীব্র, কর্কশ, আকস্মিক, বিকট বা ভীতিকর শব্দের হর্ণ বা যন্ত্র সংযোজন বা ব্যবহার করা সম্পূর্ণ নিষিদ্ধ। এ ধরনের অনুমোদিত হর্ণ স্বাস্থ্যঝুঁকি বৃদ্ধি করা ছাড়াও চালকগণকে বেপরোয়া ও দ্রুতগতিতে মোটরযান চালাতে উৎসাহিত করে, এর ফলে সড়ক দুর্ঘটনার আশংকা বৃদ্ধি পায়। লক্ষ্য করা যাচ্ছে যে, কিছু কিছু মোটরযানের হুটার, হাইড্রোলিক হর্ণ ও অন্যান্য অননুমোদিত হর্ণ সংযোজন করে ব্যবহার করার ফলে গণ উপদ্রবের সৃষ্টি হচ্ছে, যা আইগত দণ্ডনীয় অপরাধ।

এমতাবস্থায়, অ্যাম্বুলেন্স, অগ্নিনির্বাপক বা উদ্ধারকাজের উদ্দেশ্যে ব্যবহৃত মোটরযান অথবা রাষ্ট্রীয় জরুরি কাজে ব্যবহৃত মোটরযান ব্যতীত অন্য যে কোনো মোটরযানে পরপর বিভিন্ন সুর প্রদানকারী বহুমুখী হর্ণ অথবা তীব্র, কর্কশ, আকস্মিক, বিকট বা ভীতিকর শব্দের হর্ণ অর্থাৎ হুটার, হাইড্রোলিক হর্ণ ইত্যাদি যন্ত্র সংযোজন বা ব্যবহার করা থেকে বিরত থাকতে সংশ্লিষ্ট সকলকে অনুরোধ করা হয়েছে।

এ সংক্রান্ত পরিপত্রে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ বিআরটিএ’র চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদারের স্বাক্ষরিত।

এ বিষয়ে বিআরটিএ সাতক্ষীরা সার্কেলের সহকারী পরিচালক কে এম মাহবুব কবির জানান, বিআরটিএ সদর কার্যালয়ে জারিকৃত পরিপত্র অমান্যকারীদের বিরুদ্ধে জেলা প্রশাসন, জেলা পুলিশ, হাইওয়ে পুলিশ ও বিআরটিএ’র সমন্বয়ে নিয়মিত বিশেষ অভিযান পরিচালনা করা হবে।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version