Site icon suprovatsatkhira.com

শিল্পকলা একাডেমিতে তিন দিন ব্যাপী সঙ্গীত ও নৃত্য প্রশিক্ষণের সমাপনী

নিজস্ব প্রতিনিধি : বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে শিশু কিশোর ও যুবকদের নিয়ে সঙ্গীত ও নৃত্যদলের প্রযোজনা নির্মাণ কর্মসূচি “আমরা সবাই মঞ্চকুঁড়ি নট নন্দনে ফুটবো” শীর্ষক সাতক্ষীরায় তিন দিন ব্যাপী সঙ্গীত ও নৃত্য প্রশিক্ষণ কর্মশালার সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে।
জেলা প্রশাসন সাতক্ষীরা ও জেলা শিল্পকলা একাডেমি সাতক্ষীরার যৌথ আয়োজনে ১৫ ফেব্রুয়ারি বৃহস্পতিবার দুপুর ১২টায় শিল্পকলা একাডেমি মিলনায়তনে সঙ্গীত ও নৃত্য প্রদর্শনের মধ্য দিয়ে তিন দিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালার সমাপনী অনুষ্ঠিত হয়। সাতক্ষীরা শিল্পকলা একাডেমির শিশুশিল্পী শেখ রাইফ ও কানিজ তানিসার যৌথ সঞ্চালনায় সমাপনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন জেলা শিশু বিষয়ক কর্মকর্তা রিয়াজুল ইসলাম, জেলা শিল্পকলা একাডেমির সহ সভাপতি নাসরিন খান লিপি, জেলা ক্যালচারাল অফিসার ফাইজা হোসেন অন্মেষা, জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক শেখ মোশফিকুর রহমান মিলটন, বাংলাদেশ শিল্পকলা একাডেমির সঙ্গীত প্রশিক্ষক তালবিদা আলী মিম, নৃত্য প্রশিক্ষক ইউসর এলাহি প্রিয়তি, সচেতন নাগরিক কমিটি (সনাক) এর সভাপতি হেনরী সরদার। অনুভুতি প্রকাশ করেন সাতক্ষীরা শিল্পকলা একাডেমির ক্ষুদে শিল্পী জারিফ রাইহান ও সুব্রত। সমাপনী অনুষ্ঠানে উপস্থিত উদীচী শিল্পগোষ্ঠী সাতক্ষীরা জেলা সভাপতি শেখ সিদ্দিকুর রহমান, সাতক্ষীরা শিল্পকলা একাডেমির সদস্য সাবেক পৌর কাউন্সিলর ফারহা দিবা খান সাথি, সদস্য মনজুরুল হক, সঙ্গীত শিক্ষক শহিদুল ইসলাম, শ্যামল কুমার, তবলা প্রশিক্ষক বিশ্বজিৎ সাহা, নয়ন ভট্টাচার্য, নৃত্য প্রশিক্ষক নাহিদা পারভীন পান্না প্রমুখ।
সমাপনী অনুষ্ঠানে বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকীর কথা ও সুর ‘এ মাটি নয় জঙ্গীবাদের, এ মাটি মানবাতার, বাউলের একতারা কয়, মানুষই মোর অবতার। এবং মুক্ত জীবন গড়ে তোলার, মঞ্চ মোদের তরণী, শত ফুল ফুটিয়ে যাবো, সুন্দর হবে ধরণী’ গানের তালে তালে সাতক্ষীরা শিল্পকলা একামেডিতে তিন দিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালায় অংশ নেওয়া শিল্পীরা নৃত্য পরিবেশন করেন।
সমাপনী অনুষ্ঠানে বাংলাদেশ শিল্পকলা একাডেমির প্রশিক্ষকরা বলেন, দেশের তৃণমূল পর্যায়ে শিল্পী তৈরী করতে বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে ৪৩টি জেলায় তিন দিন ব্যাপী সঙ্গীত ও নৃত্য প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়েছে। পর্যায় ক্রমে দেশের ৬৪টি জেলায় এ কর্মসূচি বাস্তবায়ন করা হবে। এ কর্মসূচির আওতায় প্রথম ধাপেই সাতক্ষীরা জেলাতে প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। বক্তারা আরো বলেন সাংস্কৃতিক জগতে সাতক্ষীরা জেলা একটি উর্বর জেলা। এ জেলায় অনেক গুনি শিল্পী রয়েছে। প্রশিক্ষণ দিতে এসে আমরা দেখছি সঙ্গীত ও নৃত্য প্রশিক্ষণে সাতক্ষীরার ছেলে-মেয়েদের ব্যাপক আগ্রহ রয়েছে। শেখার ক্ষেত্রে তারা অত্যন্ত মনোযোগি । এই শিশু শিল্পীদের মধ্যে অনেক প্রতিভাবন শিশু রয়েছে। ভবিষতে তারা ভালো কিছু করে সাতক্ষীরার মুখ উজ্জ্বল করবে।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version