Site icon suprovatsatkhira.com

কালিগঞ্জে অমর একুশ’র বিতর্ক প্রতিযোগিতা

নিজস্ব প্রতিনিধি: সাতক্ষীরার কালিগঞ্জে অমর একুশে বিতর্ক প্রতিযোগিতা-২০২৪ এ পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয় ও ধুলিয়াপুর আদর্শ মাধ্যমিক বালিকা বিদ্যালয় বিজয়ী হয়ে দ্বিতীয় পর্বে স্থান করে নিয়েছে। বুধবার (৭ ফেব্রুয়ারী) সকাল ১০ টায় উপজেলা প্রশাসনের তত্ত্বাবধানে ও উপজেলা রাজস্ব অফিস গণপাঠাগারের আয়োজনে কালিগঞ্জ পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয় চত্ত্বরে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। সংসদীয় পদ্ধতির এ বিতর্কে স্পীকারের দায়িত্ব পালন করেন উপজেলা রাজস্ব অফিস গণপাঠাগরের সভাপতি ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ আজাহার আলী।

‘ই-বুক নয়, প্রয়োজন লাইব্রেরীর ধুলোপড়া বই’ বিষয়ের উপর সরকারি দলের উত্থাপিত বিলের পক্ষে বক্তব্য রাখেন রতনপুর তারকনাথ বিদ্যাপীঠের শিক্ষার্থী স্নিগ্ধা মন্ডল (মন্ত্রী), মাহাজাবীন (সংসদ উপনেতা) ও সাবিহা নুসরাত) এবং বিপক্ষে অবস্থান করেন ধুলিয়াপুর আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থী জিএম মুজাহিদ ইবনে রফিক (হুইপ), সাদিয়া আফরিন মৌ (বিরোধী দলীয় উপনেতা) ও কোহেলী মল্লিক (বিরোধী দলীয় নেতা)। বিপক্ষে অবস্থানকারী ধুলিয়াপুর আদর্শ মাধ্যমিক বিদ্যালয় বিজয়ী হয়ে প্রতিযোগিতার দ্বিতীয় পর্বে উন্নীত হয় এবং সেরা বিতার্কিক নির্বাচিত হয়েছে বিরোধী দলীয় নেতা কোহেলী মল্লিক।

পরবর্তীতে ‘উচ্চশিক্ষা ভবিষ্যত সাফল্যের একমাত্র মাধ্যম’ -এর উপর সংসদের বিল উত্থাপন করে সরকারি দল কালিগঞ্জ পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়। এতে অংশগ্রহণ করে কালিগঞ্জ পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের শিক্ষার্থী মোছা. সুরাইয়া (মন্ত্রী), মায়মুনা বিনতে জামান সওদা (সংসদ উপনেতা) এবং মাহাছাকিব (প্রধানমন্ত্রী)। বিলের বিপক্ষে বক্তব্য উপস্থাপন করেন মৌতলা মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থী সাদিয়া মোহজাবিন (হুইপ), রুকাইয়া ইসলাম (বিরোধী দলীয় উপনেতা) এবং শেখ ফাহাদ হোসেন (বিরোধী দলীয় নেতা)। সরকারি দল কালিগঞ্জ পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয় বিজয়ী হয়ে প্রতিযোগিতার দ্বিতীয় পর্বে উন্নীত হয়। সেরা বিতার্কিক নির্বাচিত হন মাহাছাকিব।

প্রতিযোগিতায় বিচারকের দায়িত্ব পালন করেন কালিগঞ্জ সরকারি কলেজের বাংলা বিভাগের অবসরপ্রাপ্ত সহকারী অধ্যাপক বিশিষ্ট সাহিত্যিক গাজী আজিজুর রহমান, জীববিজ্ঞান বিভাগের অবসরপ্রাপ্ত সহকারী অধ্যাপক শ্যামাপদ দাশ এবং সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা নাজমুল হুদা।

উপজেলা রাজস্ব অফিস গণপাঠাগারের সদস্যসচিব অ্যাড. জাফরুল্যাহ ইব্রাহিমের সঞ্চালনায় এ সময় উপস্থিত ছিলেন কালিগঞ্জ পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক রবীন্দ্রনাথ বাছাড়, পরিচালনা পর্ষদের সভাপতি গাজী জাহাঙ্গীর কবির, রিপোর্টার্স ক্লাবের সভাপতি সহকারী অধ্যাপক নিয়াজ কওছার তুহিন, বড়শিমলা কারবালা মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও উপজেলা মাধ্যমিক শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক গাজী মিজানূর রহমান, রাজস্ব অফিস গণপাঠাগারের সদস্য ও কালিগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শেখ শাওন আহমেদ সোহাগ, সাংবাদিক আশেক মেহেদী, প্রেসক্লাবের কার্যনির্বাহী সদস্য ফজলুল হক, সহকারী প্রধান শিক্ষক আবুল বাশার, শিক্ষক শামীম উর রহমান, রুহুল কুদ্দুস প্রমুখ। অনুষ্ঠানে বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারী) রোকেয়া মনসুর মহিলা কলেজ ভেন্যুতে চারটি কলেজ ইংরেজি ভাষায় বিতর্ক প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version