Site icon suprovatsatkhira.com

ব্যবসায়ীর বিরুদ্ধে নকল কীটনাশক বিক্রির অভিযোগ

প্রেস বিজ্ঞপ্তি : জার্মান ভিত্তিক বহুজাতিক প্রতিষ্ঠান বায়ার এজি এবং বাংলাদেশ কেমিক্যাল ইন্ড্রাষ্ট্রিজ কর্পোরেশনের যৌথ প্রচেষ্টায় বায়ার ক্রপ সায়েন্স বিডি লি. দীর্ঘদিন যাবৎ সুনামের সহিত বাংলাদেশে ব্যবসা কার্যক্রম চালিয়ে যাচ্ছে। তারই অংশ হিসাবে চলতি বোরো মৌসুমে বায়ার ক্রপ সায়েন্স লিঃ এর বিভিন্ন ধরনের ছত্রাকনাশক, কীটনাশকগুলো পরিবেশবান্ধব এবং কার্যক্ষমতা ভালো হওয়ায় বেশ জনপ্রিয় হয়ে উঠেছে সাতক্ষীরার চাষীদের মাঝে। এই ছত্রাকনাশক, কীটনাশকগুলো অনুমোদিত পরিবেশক এবং খুচরা বিক্রেতাদের মাধ্যমে কৃষক পর্যায়ে বিক্রয় হয়।

কৃষক পর্যায়ে বায়ারের পণ্যের ব্যাপক চাহিদা থাকায় কিছু অসাধু ব্যবসায়ী অধিক মুনাফা লাভের আসায় নকল পণ্য বিক্রয় করছে। নকল পণ্য ক্রয় করে প্রতারিত হচ্ছে সাতক্ষীরার কালিগঞ্জ, তালা, কলারোয়ার চাষীরা।

কৃষকদের লিখিত অভিযোগ এবং বায়ার ক্রপ সায়েন্স লিঃ এর প্রতিনিধিদের তৎপরতার ভিত্তিতে মঙ্গলবার দুপুর ১ টায় কালিগঞ্জ উপজেলার নলতা বাজারের মেসার্স আরিফ ট্রেডারস প্রোঃ মোঃ হাফিজুলের দোকানে অভিযান চালিয়ে বায়ারের পণ্যের নমুনা উদ্ধার করা হয়।

পরবর্তীতে কালিগঞ্জের উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো: ওয়াসীম উদ্দীন এর সার্বিক তত্তাবধানে সংশ্লিস্ট ব্লকের উপ-সহকারী কৃষি কর্মকর্তা এ সময় উপস্থিত ছিলেন, এছাড়াও উপস্থিত ছিলেন বায়ারের সাতক্ষীরার আঞ্চলিক কর্মকর্তা কৃষিবিদ মো. মানছুর রহমানসহ বাজার কমিটির নেতৃবৃন্দ।

পরবর্তীতে বাজার ব্যবসায়ীদের সামনে উক্ত পণ্য জব্দ করা হয় এবং জব্দকৃত পণ্যের নমুনা খামারবাড়ি ঢাকায় পাঠানো হয় । কালিগঞ্জের উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো: ওয়াসীম উদ্দীন বলেন, কৃষকদের অভিযোগের ভিত্তিতে আজকের এ অভিযান। আমরা নলতা, কালিগঞ্জ বাজারসহ কয়েকটি দোকানে সন্দেহমূলক বায়ারের পণ্য পেয়েছি। আজ ব্যবসায়ীদের সামনে অসাধু ব্যবসায়ীদের শতর্ক করা হয়েছে।পরবর্তীতে এধরনের কাজ করলে আইনের আওতায় আনা হবে এবং অনুমোদনপত্র ও মেমো ছাড়া বায়ারসহ অন্যান্য কোম্পানির কৃষিপণ্য না ক্রয় করার জন্য নির্দেশ দেওয়া হয় ।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version