Site icon suprovatsatkhira.com

ভারতীয় পেঁয়াজ আমদানির খবরেই কম দরে পেঁয়াজ বিক্রি

নিজস্ব প্রতিনিধি: ৮১ দিন পরে ভারতীয় পেঁয়াজ ঢুকেছে সাতক্ষীরার ভোমরা স্থলবন্দরে। সোমবার সন্ধ্যার দিকে ১৯ ট্রাক পেঁয়াজ ভারতের ঘোজাডাঙ্গা স্থলবন্দর দিয়ে বাংলাদেশে প্রবেশ করে। এদিকে ভারতীয় পেঁয়াজ বাংলাদেশের বাজারে প্রবেশের আগেই উল্লেখযোগ্য দাম কমেছে সুলতানপুর বড়বাজারে। এতে ক্রেতারা সন্তুষ্টি প্রকাশ করেছেন।

ভোমরা স্থলবন্দরের শুল্ক বিভাগ সূত্রে জানা যায়, সোমবার বাংলাদেশে ঢুকেছে ৩৩০ মে.টন পেঁয়াজ। বুধবার ও শতাধিক ট্রাক পেঁয়াজ বাংলাদেশে ঢোকার আশা করছেন ব্যবসায়ীরা। মঙ্গলবার বিকেল পর্যন্ত পেঁয়াজ ঢুকেছে ৫৯ ট্রাক। প্রতি টন পেঁয়াজ ২২০ মার্কিন ডলার থেকে ২৫০ মার্কিন ডলারে আমদানি করা হচ্ছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

এদিকে ১০ থেকে ২০ টাকা কম দামে পেঁয়াজ বিক্রি হচ্ছে সাতক্ষীরার বাজারে। এতে খুশি ক্রেতা ও বিক্রেতারা।
মিলবাজারের ব্যবসায়ী আবুল হাসান জানান,আমরা যেদামে পেঁয়াজ কিনি,তার থেকে ২/৫ টাকা লাভ করে বেচি। কয়েকদিন আগেও পেঁয়াজ কিনতাম ৮০ টাকার উপরে। আজকে কিনেছি ৭০ টাকা দরে। বিক্রি করছি ৭৫ টাকা।
সপ্তাহ খানেকের মধ্যে পেঁয়াজের দাম ৫০ টাকারও কমে চলে আসবে আশা প্রকাশ ব্যবসায়ী নেতাদের।
এবিষয়ে ভোমরা সিএন্ডএফ এজেন্ট এ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মাকসুদ খাঁন জানান, আমদানিকৃত পেঁয়াজ এখনো খুচরা বাজারে ঢোকেনি। ঢুকলে দাম ৫০ টাকারও কমে চলে আসবে।
প্রসঙ্গত, দেশীয় পেঁয়াজের ন্যায্য মুল্য নিশ্চিত করতে গত ১৫ মার্চ থেকে ভারতীয় পেঁয়াজ আমদানি নিষিদ্ধ করে সরকার। এ সুযোগে বাজারে অসাধু ব্যবসায়ীরা পেঁয়াজের দাম বাড়িয়ে দেয়। ফলে প্রতিকেজি পেঁয়াজের দাম ৪০ টাকা থেকে ১০০ টাকায় উঠে।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version