Site icon suprovatsatkhira.com

বিপথগামী কিছু ভূমিহীনের অপতৎপরতায় অশান্ত হয়ে উঠেছে শোভনালীর ভূমিহীন জনপদ : প্রশাসনের হস্তক্ষেপ কামনা

নিজস্ব প্রতিনিধি : আশাশুনির শোভনালীতে বিপথগামী কিছু ভূমিহীনের অপতৎপরতায় অশান্ত হয়ে উঠেছে ভূমিহীন জনপদ। সরকারি ও ডিক্রী প্রাপ্ত মোট ১১০ বিঘা জমির দখল নিয়ে ডিসিআর এবং ডিক্রীপ্রাপ্ত দু’পক্ষের মধ্যে সংঘর্ষ ধাওয়া পাল্টা ধাওয়া শুরু হয়েছে। আইন শৃঙ্খলা রক্ষায় পুলিশ উভয় পক্ষকে মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত শান্তি বজায় রাখতে বললেও মানছেন না বিপথগামী ৮ ভূমিহীন সদস্য। মৎস্য ঘের দখল নিয়ে উভয় পক্ষের মধ্যে সংঘর্ষ ও ধাওয়া-পাল্টা ধাওয়ায় ৫ জন আহত হয়েছেন। তাদের সখিপুর, আশাশুনি ও সাতক্ষীরা সদরে চিকিৎসাধীন রাখা হয়েছে।

স্থানীয় ভূমিহীন নেতা সাবেক মেম্বার হাবিবুল্লাহ বৈদ্য ও আব্দুল আজিজ জানান, সাতক্ষীরা সহঃ জজ আদালতে ২/২০০০ নং দেওয়ানি মামলায় বাদী হাজীপুর গ্রামের মহিদ হাজরার স্ত্রী সখিনা খাতুন সহ ৪ জন ১৯/৫/২০১১ তারিখে কাটাখালী মৌজায় ২৬.১৩ শতক জমি ডিক্রী প্রাপ্ত হন। ২৫/৫/২০১৮ তারিখে রায় স্থগিতাদেশ পেয়ে যান প্রতিপক্ষ শাহাবুদ্দিন সরদার গং। পরের বছর ১৮/৭/২০১৯ তারিখে ওই রায় ভ্যাকেট হয়ে রায় পুনর্বহাল হয়। এরপর ২০১৯ সালে ডিক্রী প্রাপ্ত জমি ও সরকারি খাস ৩২ বিঘা জমি পুলিশ প্রশাসন এর মাধ্যমে ডিক্রী প্রাপ্তদের ৩০ বিঘা জমি দেওয়ার শর্তে আপোষ মীমাংসা করা হয়। সেই থেকে ৩৭০ টি ভূমিহীন পরিবার ওই জমিতে মৎস্য চাষ করে আসছেন। এরপর গোপনে হাজীপুর গ্রামের বিপথগামী ভূমিহীন সদস্য নাসির উদ্দিন সরদার, শাহাবুদ্দিন সরদার, হাফিজ উদ্দিন সরদার, সাইফুল সরদার, মহিদুল সরদার, বাউচাশ গ্রামের রবিউল মোল্লা, কাটাখালি গ্রাম রফিকুল ঢালী ও রফিকুল সরদার ৩৬২ জনের সাথে প্রতারণা করে জমি ডিসিআর করলে সমিতির সদস্যদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়। চলতি বছরের শুরুতে তারা ডিক্রী প্রাপ্ত মহিদ হাজরাকে জমি থেকে উচ্ছেদের পাঁয়তারা করলে ২১/৪ /২০২৩ তারিখে তিনি আশাশুনি থানাপুলিশের স্মরণাপন্ন হন। অভিযোগের প্রেক্ষিতে আইন শৃঙ্খলা রক্ষায় পুলিশ প্রশাসন স্থানীয় গণ্যমান্য ব্যক্তিদের সমন্বয়ে মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ৮০ বিঘা সম্পত্তি দুই ভাগে ভাগ করে নিতে বলেন। সে মোতাবেক ডিক্রী প্রাপ্তরা ২৭ মে শনিবার সকালে জমি মাপ জরিপ করে আলাদাভাবে বেঁধে নিয়ে বাসা তৈরি করেন। কিন্তু শাহাবুদ্দিন গং এর ওই ৮ জন পুলিশের নির্দেশ অমান্য করে ওই দিন বিকেলে প্রতিপক্ষের বাসা ভাংচুর করার সময় উভয় পক্ষের সংঘর্ষের ঘটনা ঘটে। এতে উভয় পক্ষের ৪ জন আহত হয়। তাঁরা হলেন রফিকুল সরদার, তার ছেলে ইসরাফিল, বাবু গাজী ও আজিজুল সরদার। পরদিন সকালে শাহাবুদ্দিন গং এর লোকজন মহিদ হাজরার পক্ষের মিঠুন সরদার কে বদরতলা বাজারে একা পেয়ে মারপিট করে জখম করে। তাকে আশাশুনি হাসপাতালে ভর্তি করা হয়েছে।

শাহাবুদ্দিন সরদার বলেন, ২০০৫ সাল থেকে আমরা ২৮টি ডিসিআর কেটে আসছি। ২০১১ সালে জাল দলিল দেখিয়ে মহিদ হাজরা ডিক্রী প্রাপ্ত হয়। এরপর তিনি বসির সাহেবের কাছে জমি হস্তান্তর করেন। আমরা ডিক্রীর বিরুদ্ধে স্থগিতাদেশ পেয়েছি। ২০১৭ সাল থেকে আমরা ৩৭০ টি ভূমিহীন পরিবার জমিতে দখল বুঝে পাই। কিন্তু থানা পুলিশ আমাদের ডিসিআর করা জমি ভাগ করে নিতে বলছেন। ভূমিহীন নেতা হাবিবুল্লাহ বৈদ্য ডিক্রিপ্রাপ্তদের পক্ষ নিয়ে আমাদের হয়রানি করে চলেছে।
এদিকে ভূমিহীন জনপদ আবার অশান্ত হয়ে ওঠায় সাধারণ ভূমিহীন পরিবার ও স্থানীয় সচেতন মহল উদ্বিগ্ন হয়ে পড়েছেন। আইন শৃঙ্খলা বজায় রাখতে তারা পুলিশের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করেছেন।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version