Site icon suprovatsatkhira.com

পাটকেলঘাটার অনাথ ও সুজিতের ঘরবাড়ি ভেঙে ও গাছগাছালি কেটে উচ্ছেদ জবরদখলকারিরা বানাচ্ছেন নতুন ঘরবাড়ি

নিজস্ব প্রতিনিধি: ঘরবাড়ি ভাঙচুর ও গাছপালা কেটে দুই ভ্যানচালককে জমি থেকে উচ্ছেদ করা হয়েছে। সেখানে বানানো হচ্ছে পাকা ঘর। এ নিয়ে বেশি বাড়াবাড়ি করলে প্রাননাশের হুমকি দেওয়া হয়েছে। গত কাল ২৬ জুন মঙ্গলবার বিকালে সাতক্ষীরার পাটকেলঘাটা থানাধীন সেনেরগাতি গ্রামের ঘটনা এটি।
পাটকেলঘাটা থানার সেনেরগাতী গ্রামের মহেন্দ্রনাথ সরদারের ছেলে অনাথ সরদার জানান, তিনি তার পৈতৃক সাড়ে তিন শতক জমিতে ঘরবাড়ি বানাইয়া ৬০ বছরের বেশি সময় ধরে শান্তিপূর্ণ ভোগদখলে ছিলেন। ওই জমি বর্তমান মাঠ জরিপে ৪৪৩২ দাগে তার বাবার নামে রেকর্ড হয়েছে। কিন্তু একই দাগে পিছনের দিকে (পশ্চিম অংশে) নিত্য সরদারের কাছ থেকে ২০১১ সালে ৪৫৪০ নং দানপত্র মূলে কেনা তিন শতক জমি সুরেন্দ্রনাথ সরদারের ছেলে শচীন্দ্রনাথ সরদার মালিক হন। এরপর থেকে তার শচীন্দ্রনাথ ও রনজিৎ মÐলের ছেলে শঙ্কর মÐল, দীপক মÐল, পলাশ মÐল, বিলাশ মÐল ও ছোট্ট্ মÐল পিছনের জায়গার স্থলে রাস্তার পাশের জায়গা নেওয়ার জন্য বিভিন্নভাবে পায়তারা শুরু করে। বাধ্য হয়ে তিনি তালা সহকারি জজ আদলাতে দেঃ ৩২/১৯ নং মামলা করেন। মামলার খবর পেয়ে বিবাদীরা তাদের (অনাথ) কয়েকটি আমও খেজুর গাছ কেটে আত্মসাৎ করেন। এরপরও ওই মহলটি তাদের ঘরবাড়ি ভেঙে ও গাছকাছালি কেটে জমি দখল করার চেষ্টা করলে নিরুপায় হয়ে তিনি বাদি হয়ে গত ৬ জুন সাতক্ষীরার অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট আদালতে পিটিশন-১২৪১ নং মামলা দায়ের করেন। মামলায় রণজিৎ মÐলের পাঁচজন ছেলেকে বিবাদী করা হয়। বিচারক বিষ্ণুপদ পাল বিরোধপূর্ণ জমিতে উভয়পক্ষের নির্মাণ কাজ বন্ধ রেখে তালার সহকারি কমিশনারকে(ভ‚মি) তদন্ত প্রতিদেবদন ও পাটকেলঘাটা থানাকে শান্তিশৃঙ্খলা বজায় রাখার নির্দেশ দেন। নোটিশ পাওয়ার পর বিবাদৗীপক্ষ গত ১২ জুন আদালতে মিথ্যা তথ্য দিয়ে ৬ জুনের আদেশ প্রত্যাহার, ঘর সংস্কার ও মামলা নথিজাত করার আদেশ করিয়ে পরদিন তাদের ঘরবাড়ি ভেঙে ও গাছ গাছালি কেটে তারা নতুন ঘর বানানো শুরু করে। এ নিয়ে প্রতিবাদ করায় তাকে ও তার মাকে হত্রার হুমকি দেওয়া হয়। একপর্যায়ে পরিবার নিয়ে তিনি রাস্তার পাশে সরকারি জায়গায় বসবাস করতে বাধ্য হচ্ছেন। বিষয়টি স্থানীয় জনপ্রতিনিধি ও গণ্যমান্য ব্যক্তিদের জানিয়েও কোন লাভ হয়নি।

সোমবার সরেজমিনে সেনেরগাতি গ্রামের মিশন পল্লীতে গেলে হাফিজুল ইসলাম, সমরেশ মÐল, যোশেফসহ কয়েকজন জানান শচীন্দ্রনাথ সরদার ও রণজিৎ মÐলের ছেলেরা ভাড়াটিয়া সন্ত্রাসীদের নিয়ে গত ১৩ জুন অনাথ সরদারের বসতঘর ও রান্না ঘর ভেঙে দিয়েছে। কেটে নিয়েছে অনাথের কয়েকটি গাছ। এ ছাড়া নরেন দাসের ছেলে সুজিত দাসের দুই শতক পৈতৃক জমি রেকর্ড করে নিয়ে তাকেও বাড়ি থেকে উচ্ছেদ করেছে। অনাথ ও সুজিত স্থানীয়ভাবে চেয়ারম্যানের পক্ষের লোক বলে স্থানীয় আওয়ামী লীগ নেতা সন্তোষসহ কয়েকজন জবরদখলকারিদের পক্ষে অবস্থান নিয়েছেন। যার ফলে নিজের জমি থেকে উচ্ছেদ হতে হয়েছে অনাথ, সুজিত, সুজিতের বোন কৌশল্যা সরদারকে। অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট আদালত থেকে ঘর সংস্কারের মিথ্যা নাটক সাজিয়ে অনাথের ঘরবাড়ি ভেঙে সেখানে নতকুন ঘরবাড়ি তৈরি করছেন রণজিৎ মÐলের পাঁচ ছেলে ও শচীন সরদার। প্রতিকার করলে তাদেরকে মিথ্যা মামলায় জড়িয়ে হয়রানি করার হুমকি দেওয়া হচ্ছে।
এ ব্যাপারে শঙ্কর মÐল বলেন, জমি পশ্চিম দিকে কেনা হলেও একই দাগের জমি তাকে পিছনে নিতে হবে কেন? তাই তারা অনাথের ঘর বাড়ি ভেঙে দিয়ে নিজেরা ঘর বানাচ্ছেন। এ ছাড়া সুজিত সরদারের কোন জমি নেই।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version