Site icon suprovatsatkhira.com

১০ টি করে গাছ লাগানোর আহ্বান জানালেন জেলা প্রশাসক

নিজস্ব প্রতিনিধি : ‘সবুজে সাজাই বাংলাদেশ’ ¯েøাগানে সাতক্ষীরায় মাসাধিকালব্যাপি শুরু হয়েছে প্রকৃতি ও জীবন ক্লাবের বৃক্ষরোপন কর্মসূচি। মঙ্গলবার (২৭ জুন ২০২৩) দুপুরে র‌্যালি, বৃক্ষরোপন ও বৃক্ষ বিতরণের মধ্যদিয়ে কর্মসূচির উদ্বোধন করেন সাতক্ষীরার জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবির। তিনি সাতক্ষীরা স্বাধীনতা উদ্যানে শিউলি, আমলকি, হরতকি ও বয়রাসহ ভেজষ উদ্ভিদের চারা রোপন করেন। এ সময় দরিদ্র পরিবারের সদস্যদের মাঝে উন্নত জাতের আম, পেয়ারা, মাল্টা ও সিডলেস লেবুর দুইশত চারা বিতরণ করা হয়।

কর্মসূচির উদ্বোধনকালে জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবির বৈশ্বিক উষ্ণায়ন ও জলবায়ু পরিবর্তনের প্রভাবের কথা উল্লেখ করে বলেন, ক্লাইমেট চেঞ্জের কারণে আমরা ক্ষতিগ্রস্ত হচ্ছি। ক্লাইমেট চেঞ্জ আমাদের কারণে নয়। কিন্তু বাংলাদেশসহ উপকূলীয় দেশগুলো এর শিকার। এজন্য রেজিলেন্স গড়ে তুলতে হবে। প্রচুর গাছ লাগাতে হবে। অক্সিজেন সাপ্লাই বাড়াতে হবে। জেলা প্রশাসক আরো বলেন, পৃথিবীকে বাসযোগ্য রাখতে হলে কার্বনডাই অক্সসাইড নিঃসরণ কমাতে হবে। এজন্য প্রাকৃতিক একটা বড় উপায় হচ্ছে বৃক্ষরোপন। তিনি বলেন, আমি গত দুই মাস ধরে বিভিন্ন সভায় বলে যাচ্ছে প্রত্যেকে যেন গাছ লাগাই। আমরা প্রতিষ্ঠানিকভাবে বৃক্ষরোপন করি। এর বাইরেও আমরা ব্যক্তিগতভাবে গাছ লাগাতে চাই। তিনি প্রকৃতি ও জীবন ক্লাবের বৃক্ষরোপনের উদ্যোগ প্রসঙ্গে বলেন, এটা চমৎকার একটা উদ্যোগ। এই সময়টা গাছ লাগানোর সময়। বৃক্ষরোপানের কোন বিকল্প নেই। তিনি প্রত্যেককে ব্যক্তিগতভাবে ১০টি করে গাছ লাগানোর আহŸান জানান।

এ সময় উপস্থিত ছিলেন সাতক্ষীরা প্রেসক্লাবের সাবেক সভাপতি বীরমুক্তিযোদ্ধা অধ্যক্ষ আবু আহমেদ, অবসরপ্রাপ্ত অধ্যক্ষ বীরমুক্তিযোদ্ধা প্রফেসর আব্দুল ওয়াহেদ, প্রকৃতি ও জীবন ক্লাব, সাতক্ষীরার উপদেষ্ঠা অবসরপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর আব্দুল হামিদ, অবসরপ্রাপ্ত অধ্যক্ষ ড. দিলারা বেগম, বিশিষ্ঠ চিকিৎসক বীরমুক্তিযোদ্ধা ডা. সুশান্ত ঘোষ, সূর্য়ের আলো পত্রিকার সম্পাদক ওয়ারেশ খান চৌধুরী, অধ্যাপক পবীত্র মোহন দাস, অধ্যক্ষ আশেক-ই-এলাহী, শেখ সিদ্দিকুর রহমান, জোৎন্সা দত্ত, কবি স.ম. তুহিন, প্রকৃতি ও জীবন ক্লাব সাতক্ষীরার সভাপতি এড. মুনির উদ্দীন, সাধারণ সম্পাদক আব্দুস সামাদ, মানবাধিকার কর্মী মাধব চন্দ্র দত্ত, জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সম্পাদক অধ্যাপক মোজাম্মেল হোসেন, সাংবাদিক শরিফুল্লাহ কায়সার সুমন, এম জিল্লুর রহমান, আমিনা বিলকিস ময়না, দিদারুল ইসলাম, উদীচীর সাধারণ সম্পাদক সুরেশ পান্ডে, নাগরিক কমিটির নেতা নিত্যানন্দ সরকার, আলী নুর খান বাবলু, আসাদুজ্জামান লাভলু, সাতক্ষীরা ‘ল’ স্টুডেন্ট ফোরামের সভাপতি সালাউদ্দীন রানা প্রমুখ।
কর্মসূচির উদ্বোধনকালে সাতক্ষীরা প্রকৃতি ও জীবন ক্লাবের সভাপতি এড. মুনির উদ্দীন বলেন, আগামী ৩১ জুলাই পর্যন্ত সাতক্ষীরায় বৃক্ষরোপন কর্মসূচি অব্যাহত থাকবে। এসময় শিক্ষা প্রতিষ্ঠান ও নদী-খালের ভেড়িবাধসহ বিভিন্নস্থানে ফলদ, বনজ ও ঔষধি গাছের চারা রোপন এবং বীজ বপন করা হবে।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version