Site icon suprovatsatkhira.com

শ্যামনগরে বিনা-তিলের মাঠ দিবস

মোস্তফা কামাল : সাতক্ষীরার শ্যামনগরে বিনা-তিল চাষে কৃষকদের মুখে হাসি ফুটেছে। বাংলাদেশের মানুষের প্রধান খাদ্য ভাত, তাই আবাদি জমির প্রায় ৭০ শতাংশ ধান চাষ করা হয়। অবশিষ্ট স্বল্প জমিতে বাড়তি মানুষের মুখে পুষ্টিকর সুষম খাবার পৌঁছানো একটা বড় চ্যালেঞ্জ। এই চ্যালেঞ্জ মোকাবেলায় আমাদের স্বাভাবিক খাবারের পাশাপাশি তিল শারীরিক ও মানসিক বিকাশে উপকারী ফ্যাটি এসিড, ক্যালসিয়াম, ভিটামিন এ, ডি, কে, পটাশিয়াম ও ম্যাগনেশিয়ামের ডাল উৎস হিসেবে কাজ করে। বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইন্সটিটিউট (বিনা) কর্তৃক উদ্ভাবিত বিনাভিল-২ উচ্চ ফলনশীল ও স্বল্প জীবনকাল সম্পন্ন হওয়ায় আমন- সরিষা-তিল শস্যবিন্যাসে চাষ করে পতিত জমি চাষের আওতায় আসবে।

তাছাড়া বিনাতিল-২ কান্ড পচা রোগ সহাক্ষমতা সম্পন্ন। তাই কীটনাশক কম লাগে, ফলন খুব ভালো হয়। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযোগিতায় বিনা উপকেন্দ্র, সাতক্ষীরার মাধ্যমে কৃষকদের মাঝে প্রায় ৪০০ কেজি বিনাতিল এর বীজ বিতরণ করা হয়েছিল এবং বাম্পার ফলন পেয়ে কৃষক খুশি। পতিত জমিতে এই অঞ্চলের কৃষকদের সফলতা দেখে, অনেকেই বিনাভিল চাষে আগ্রহ প্রকাশ করেছেন। বিনাভিল-২ এর চাষী শ্যামনগরের কাঁচড়াহাটি নন্দী গ্রামের গোবিন্দ কুমার মন্ডল জানান, আগে তার জমি এই সময়ে পতিত থাকতো বিনা উপকেন্দ্র, সাতক্ষীরার মাধ্যমে তিনি বিনাতিল-২ এর চাষ শুরু করেন, জাতটিতে রোগ বালাই এর আক্রমণ কম এবং ফলন অনেক বেশী হবার ফলে সে আর্থিক ভাবে অনেক লাভবান হয়েছেন। তার সাফল্যে আশেপাশের জমির কৃষকেরা তাদের পতিত জমিতে বিনাতিল-২ চাষে আগ্রহ প্রকাশ করেছেন। বিনা উপকেন্দ্র সাতক্ষীরার ভারপ্রাপ্ত কর্মকর্তা ড. মোঃ বাবুল আকতার বলেন, বিনাতিল-২ জাতটি স্বল্প জীবনকাল, উচ্চ ফলনশীল ও কান্ড পচা রোগ সহনশীল হওয়ায় ফলন ভাল হয়, কীটনাশক কম লাগে এবং চাষাবাদ খরচ অনেক কম।

তাছাড়া বিনাতিল-২ মাটির জৈব গুনাগুন বৃদ্ধি করে। তাই কৃষক ভাইয়েরা এই জাত চাষ করে অর্থনৈতিক ভাবে লাভবান হবে। প্রধান অতিথি বিনার মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম বলেন, বিনার উদ্ভাবিত তিল চাষের মাধ্যমে এই অঞ্চলের পতিত জমি চাষের আওতায় নিয়ে আসতে যত বীজ সহায়তা লাগে বিনা তার জন্য সর্বাধিক সহযোগিতা করবে। সোমবার (১২ জুন) সাতক্ষীরা জেলার শ্যামনগর উপজেলার কাঁচড়াহাটি গ্রামে বিনা তিল শস্য কর্তন উপলক্ষ্যে ক্ষেতের পাশেই অনুষ্ঠিত মাঠ দিবসে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি বক্তব্য দেন বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বিনা) মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম। বিনা উপকেন্দ্র, সাতক্ষীরার ভারপ্রাপ্ত কর্মকর্তা ড. মোঃ বাবুল আকতারের সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন বিনা প্রধান কার্যালয় ময়মনসিংহের পরিচালক (গবেষনা) ড. মোঃ আব্দুল মালেক, তেল জাতীয় ফসল প্রকল্পের প্রকল্প-পরিচালক ড. মোঃ রফিকুল ইসলাম, কালিগঞ্জ উপজেলার উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ ওয়াসীম উদ্দীন, শ্যামনগর উপজেলার উপজেলা কৃষি অফিসার মোঃ নাজমুল হুদা, ভুরুলিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান অধ্যক্ষ এ.কে.এম জাফরুল আলম প্রমূখ বক্তব্য রাখেন। স্বাগত বক্তব্য প্রদান করেন বিনা উপকেন্দ্র, সাতক্ষীরার বৈজ্ঞানিক কর্মকর্তা মোঃ মশিউর রহমান সঞ্চালনা করেন বিনা উপকেন্দ্র, সাতক্ষীরার বৈজ্ঞানিক কর্মকর্তা মিলন কবীর, কৃষি উপ- সহকারী কর্মকর্তা মহি উদ্দীন ও শেখ কামরুল হাসান।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version