Site icon suprovatsatkhira.com

সুন্দরবন কাশিয়াবাদ স্টেশনে পারমিটে অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগ

Exif_JPEG_420

মোঃ রউফ, কয়রা প্রতিনিধি : সুন্দরবন পশ্চিম বন বিভাগের অধিনস্থ কাশিয়াবাদ স্টেশনে জেলেদের নিকট থেকে পারমিট সমার্পন করার সময় সরকার নির্ধারিত রাজস্বের চেয়ে অতিরিক্ত টাকা আদায় করছে ব’লে অভিযোগ পাওয়া গেছে। এ ব্যাপারে একাধিকবার উর্ধতন কর্তৃপক্ষের নিকট অভিযোগ করেও কোন ব্যবস্থা গ্রহন না করায় ক্ষোভ প্রকশ করছে জেলেরা। জানা গেছে সুন্দরবন উপকূলীয় অঞ্চল খুলনার কয়রা উপজেলার বেশির ভাগ মানুষ সুন্দরবনের উপর নির্ভরশীল।

প্রতি নিয়ত এ এলাকার জেলেরা মাছ ও কাঁকড়া ধরার পারমিট গ্রহন করে থাকে প্রতি সপ্তাহে। আর পারমিট নিয়ে সপ্তাহ শেষে বাড়ি ফিরে কাশিয়াবাদ স্টেশনে সমার্পন করতে গেলে তাদের কাছ থেকে অতিরিক্ত অর্থ আদায় করে থাকে বলে জানিয়েছে অনেকেই। উপজেলার মহারাজপুর ও কয়রা সদর ইউনিয়নের মঠবাড়ি, ৪নং কয়রা ৫নং কয়রা গ্রামের অনেক জেলেরা জানায়, সরকার নির্ধারিত পারমিট সমর্পন যে রাজস্ব আসে তা না নিয়ে সপ্তাহে প্রতি ২ জনের পাশে ৬০০ টাকা করে নেওয়া হচ্ছে। এতে অতিরিক্ত অর্থ গুনতে হয় জেলেদের। এতেও তারা ক্ষ্যান্ত হয় না। প্রতি পারমিটে ডিউটি খরচ বাবদ ১শ’ টাকা আদায় করছে স্টেশনের স্টফরা। পারমিটে অতিরিক্ত টাকা নেওয়ার বিষয়ে কাশিয়াবাদ ফরেস্ট স্টেশন কর্মকর্তা শ্যামা প্রসাদ রায়ের সাথে কথা হলে তিনি বলেন সরকার ঘোষিত রাজস্ব ছাড়া অতিরিক্ত রাজস্ব বা টাকা নেওয়া হয়না।

স্টেশনের কোন স্টাফ যদি অতিরিক্ত টাকা নিয়ে থাকে তবে তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে। খুলনা রেঞ্জের সহকারি বন সংরক্ষক (এসিএফ) এজেডেএম হাছানুর রহমান বলেন সরকার নির্ধারিত রাজস্ব ছাড়া অতিরিক্ত রাজস্ব বা টাকা নিলে সেই কর্মকর্তার বিরুদ্ধে তদন্ত করে অভিযোগের সত্যতা পাওয়া গেলে আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version