Site icon suprovatsatkhira.com

সুন্দরবনের পাশ-পারমিট বন্ধ হওয়ার শঙ্কায় জেলে-বাওয়ালীরা

Exif_JPEG_420

মোঃ রউফ, কয়রা (খুলনা) প্রতিনিধি : প্রতি বছরের ন্যায় এবছরও সরকার কর্তৃক ঘোষিত তিন মাস সুন্দরবন বন্ধ থাকার শঙ্কায় উপকূলের জেলে বাওয়ালীরা। সুন্দরবন পশ্চিম বন বিভাগ সূত্রে জানা গেছে, জুন, জুলাই ও আগস্ট শেষ পর্যন্ত তিন মাস সুন্দরবনে বিভিন্ন প্রজাতির মাছ ও কাঁকড়া প্রজন্ম হয়। সুন্দরবনের কোল ঘেষে গড়ে উঠছে খুলনা জেলার ৪টি থানা দাকুপ, ডুমুরিয়া, পাইকগাছা ও কয়রা।

এসব থানার কয়েক লক্ষ দরিদ্র জনগোষ্ঠী সুন্দরবনের উপর নির্ভরশীল। সুন্দরবন বন্ধের বিষয় কথা হয় কয়রা উপজেলার মহারাজপুর ইউনিয়নে মঠবাড়ি কয়রা সদর ইউনিয়নের ৪নং কয়রা ও উত্তর বেদকাশি ইউনিয়নের কাটকাটা গ্রামে এর বেশ কিছু জেলের সাথে তাঁরা বলেন সুন্দরবন আমাদের এক মাত্র জীবিকা নির্বাহ করার জায়গা সেটি বন্ধ হলে চরম অর্থনৈতিক সংকটে পড়তে হবে আমাদের ‘কে’। বর্তমান নিত্যপণ্যের যে চড়া দাম তা কিনে খেতে ভোগান্তিত পোয়াতে হবে তার ভিতরে আবার ছেলে, মেয়ে দের লেখা পড়ার খরচ চালাতে হবে সেটি বা কিকরে চালাবো বড় চিন্তার কারণ হয়ে দাঁড়িয়ে’ছে’।আমাদের একটাই দাবি যদি তিন মাসের জায়গায় এক মাস বা দেড় বাস সুন্দরবন বন্ধ হলে কিছুটা হলেও স্বস্তি ফিরে পেতাম।

এবিষয় আলাপ করেছিলাম খুলনা রেঞ্জের ভারপ্রাপ্ত কর্মকর্তা এসিএফ এজে ডে হাসানুর রহমান এ-র সাথে বলেন সরকার ঘোষিত অনুযায়ী তিন মাস সুন্দরবন বন্ধ থাকবে। বন বিভাগ সূত্রে আরো জানাযায় সুন্দরবনের জেলেদের জন্য কোনো খাদ্য সহযোগিতা দেওয়া হয়না বন বিভাগ ‘বা’ পরিবেশ বন মন্ত্রণালয় থেকে। কিন্তু তাদেরকে তিন মাস খাদ্য সহযোগিতা দেওয়া জন্য সরকারের কাছে লিখিত আবেদন করা হয়েছে আবেদনটি প্রক্রিয়াধীন রয়েছে।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version