Site icon suprovatsatkhira.com

কলারোয়া অবৈধ সিন্ডিকেটে হিমসাগর আম চাষীরা

নিজস্ব প্রতিনিধি: সাতক্ষীরার কলারোয়ার হিমসাগর আম দেশের সীমানা পেরিয়ে ইউরোপের বাজারে। ঘূর্ণীঝড় মোখা আতংক, বিদেশী ক্রেতা না আসা আর অসাধু ব্যবসায়ীদের খপ্পরে পড়ে ভাল নেই দুনিয়া জোড়া খ্যাতিমান হিমসাগর আমের চাষীরা। জানা গেছে, ঘূর্ণীঝড় আম্পানের মত সর্বস্ব হারানোর ভয়ে চাষীরা আতংকিত হয়ে পড়ে। প্রশাসন ঘূর্ণীঝড় মোখায় সম্ভব্য ক্ষতি এড়াতে ৫ মে থেকে গোবিন্দভোগ জাতীয়ভাবে আম বাজার জাত করার অনুমতি দেয়।

এই সুযোগে অসাধু ব্যবসায়ীরা অপপ্রচার করে চাষীদের অপরিপক্ক আম বাজারজাত করতে উৎসাহিত করে। আম বিক্রির হিড়িকে অসাধু ব্যবসায়ীদের কারসাজিতে আগাম জাতের গোবিন্দভোগ আমের দাম হ্রাস পেয়ে ৮’শ টাকা মণ দরে বিক্রি হচ্ছে মাদ্রার ব্যবসায়ী লালটু জানায়। ঘূর্ণীঝড়ে ক্ষতির আশাংকায় অধিকাংশ চাষীরা নামমাত্র মূল্যে আমবাগান বিক্রি করে দিয়েছে আমচাষী কামরুজামান জানায়। গোবিন্দভোগ বাজার জাত করার সুযোগ নিয়ে সাতক্ষীরার খ্যাতিমান হিমসাগর আম অপরিপক্ক অবস্থায় বাজারে উঠতে শুরু করে। কিন্তু গেল বছর হিমসাগর আম বাজারজাত শুরু হয় সাড়ে তিন হাজার টাকা মণ দরে, এবার সেই হিমসাগর আমের দাম হাজার টাকায় নেমে আসে বলে আম ব্যবসায়ী রেজাউল জানায়। বেশীর ভাগ ব্যবসায়ী ১৪ মে ঘূর্ণীঝড়ের আগেই হিমসাগর আম বাজারজাত শেষ করেছে। কম দামে আম বিক্রি করে চাষীরা আর্থিক ক্ষতির সম্মুখীন হয়েছে। আর এই অপরিপক্ক আম কিনে ক্রেতারা চরম ভাবে ঠকেছে। সাতক্ষীরার হিমসাগর আমের খ্যাতি নষ্ট হয়েছে। ঘূর্ণীঝড়ের পরে বাজরে হিমসাগর আমের পরিমাণ হ্রাস পাওয়ায় আমের বাজার দর হাজার টাকা থেকে ২ হাজার ২’শ টাকায় বিক্রি হচ্ছে। কিন্তু আমে দাগ, আম ছোট সহ নানা অজুহাতে ১ হাজার ৬’শ টাকার বেশী দাম পাচ্ছে না খুচরা ব্যবসায়ীরা।

ফলে ব্যবসায়ীরা বাজার মূল্যের অর্ধেক দামে চাষীর আম ক্রয় করছে। বিদেশী ক্রেতা সাতক্ষীরার আম কিনতে না আসায় অসাধু ব্যবসায়ীরা বাজারের একছত্র নিয়ন্ত্রণ করছে। ফলে অনেক চাষীর খরচের টাকা উঠছে না বলে দেয়াড়ার চাষী মিজানুর রহমান ও সোনাবাড়িয়ার চাষী মাহিদ রহমান জানায়। কলারোয়া উপজেলা কৃষি কর্মকর্তা আবুল হোসেন জানান, বিদেশী বায়াররা এখনো সাতক্ষীরা আম কিনতে না আসায় আমের বাজারে প্রতিযোগিতা সৃষ্টি হয়নি।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version