Site icon suprovatsatkhira.com

কলারোয়ায় প্রচন্ড গরমে ক্ষতির আশঙ্কা আম চাষে

নিজস্ব প্রতিনিধি: প্রচন্ড গরমে এবারে প্রভাব পড়ল বিশ^ বিখ্যাত সাতক্ষীরার আমে। আমের ফলন নিয়ে দুশ্চিন্তায় আম চাষিরা। এ বছর জেলায় ব্যাপক হারে আমের ফলন হয়েছে। কিন্তু প্রচন্ড দাবদাহে ক্ষতির আশঙ্কা করা হচ্ছে আম চাষে। ইতিমধ্যে প্রচন্ড গরমের কারণে আম ঝরে পড়ছে। শুধু তাই নয় পোকা দেখা দিয়েছে আমের ভেতর। এই বিষয়ে মঙ্গলবার দুপুরে দমদম বাজারের আম ব্যবসায়ী আতিয়র রহমান জানান, এই মুহূর্তে বৃষ্টি না হলে আমের ফলনে প্রচুর ক্ষতি হবে। জেলার অর্থনীতিতে প্রভাব পড়বে। তবে তিনি আম চাষিদের পানি স্প্রে করার পরামর্শ দিচ্ছেন। তিনি আরও বলেন, আমরাও আম কিনে রাখতে পারছি না । ট্রাক লোড দেওয়ার আগেই অনেক আম অতিরিক্ত গরমে পচে নষ্ট হচ্ছে। সোনাবাড়িয়া গ্রামের আম চাষী আ: হামিদ জানান, তাপদাহ না কমলে বহু আম চাষি বড় ধরনের ক্ষতির সম্মুখীন হবেন। তিনি আরও বলেন পোকার আক্রমন শুরু হয়েছে আমে। প্রচুর ঝরে যাচ্ছে আম। মাথায় হাত আম চাষিদের।

গত কয়েকদিনের তীব্র দাবদহের ফলে এই পোকার উপদ্রব বেড়েছে। এটা নিয়ন্ত্রন না করা গেলে চাষীরা ব্যাপক ক্ষতির মুখে পড়বে। দেয়াড়া গ্রামের আম চাষী আ: রউফ বলেন, প্রচন্ড তাপে আম ঠিকমত মোটা হওয়ার আগেই পেকে যাচ্ছে। এ কারণে বাজারে আমের দাম চাষীরা ঠিকমত পাচ্ছে না। এই সুযোগে অসাধু ব্যবসায়ীরা আমের দাম কমিয়ে চাষীদেরকে ক্ষতিগ্রস্ত করছে। আর বাগানে যে পরিমান পোকার আক্রমন শুরু হয়েছে সেটা নিয়ন্ত্রন করতে বাড়তি খরচ হচ্ছে। সে কারণে আর্থিক ভাবে চাষীরা আরও ক্ষতিগ্রস্থ হচ্ছে। এটা যদি নিয়ন্ত্রন করা না যায় তাহলে আম উৎপাদনের লক্ষ্যমাত্রা ভাঁটা পড়তে পারে এমনই আশঙ্কা করছেন তারা। এই বছরের শুরুতে আম উৎপাদনে অনুকুল আবহাওয়ার ফলে চাষী থেকে ব্যবসায়ী সকলেই খুশিতে ছিলেন।

সময়ের আগেই সাতক্ষীরার আমবাগান মুকুলে পরিপূর্ণ হয়ে ওঠে। সাতক্ষীরার আমের স্বাদ অল্প খরচে দেশ ছাড়িয়ে বিদেশিরাও ভোগ করার সুযোগ পেত। কিন্তু গত কয়েকদিনের তীব্র দাবদহ কপালে ভাঁজ ফেলেছে সকলের। আম চাষি জাকির হোসেন জানান, যে হারে এই পোকার উপদ্রব বেড়েছে এবং আমের বাজার যে ভাবে পড়ে যাচ্ছে তাতে সাতক্ষীরার আম কে বাঁচিয়ে রাখা দায় হয়ে দাড়িয়েছে। ঋণ নিয়ে আমচাষ করেছিলেন। প্রথমে মুকুল ভালো হওয়ায় আশা জেগেছিল। এবার হয়তো ফলন ভালো হবে। দুই পয়সার মুখ দেখবো। বাজারে আমের দাম দেখে আজ হতাশ। জেলায় বারবার আম পাড়ার ক্যলেন্ডার পরিবর্তন হওয়ার সুযোগটাই আম ব্যবসায়ীরা বেশি করে কাজে লাগিয়েছেন বলে মনে করেন অধিকাংশ আম চাষিরা। এ কারণে সাতক্ষীরা জেলা প্রশাসনকে দুষষেন অধিকাংম আম চাষীরা।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version