Site icon suprovatsatkhira.com

আশাশুনিতে বিশ্ব তামাক মুক্ত দিবস উদযাপন

সমীর রায়, আশাশুনি : তামাকের ক্ষতিকর প্রভাব সম্পর্কে সচেতনতা বৃদ্ধি এবং ব্যবহার হ্রাসে আশাশুনিতে তামাক বিরোধী র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
সোমবার সকাল ১১ টায় শোভনালী ইউনিয়নের বদরতলা সাইক্লোন শেল্টারে বিশ্ব তামাক মুক্ত দিবস উপলক্ষ্যে এ অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ তামাক বিরোধী জোট, ডাবিøউবিবি ট্রাস্ট, এইড ফাউন্ডেশন,গণচেতনা ফাউন্ডেশন, সিডো, মিডা, সুন্দরবন ফাউন্ডেশন, প্রভা, ডুইডো ও মৌমাছি।
সিডোর নির্বাহী প্রধান শ্যামল কুমার বিশ্বাসের সভাপতিত্বে ‘তামাক নয়, খাদ্য ফলান’ প্রতিপাদ্য বিষয়ের উপর প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ কৃষি ব্যাংক দেবহাটা শাখার সিনি. কর্মকর্তা শ্যামল কুমার মুখার্জি।
মৌমাছি সংস্থার নির্বাহী সুশান্ত মল্লিকের সঞ্চালনায় শুরুতে স্বাগত বক্তব্য রাখেন সমাজ সেবক শেখ আফজাল হোসেন।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন ডা. অসীম কুমার বিশ্বাস, ডা. প্রকাশ সরকার, প্রভাষক বরুন মল্লিক, মিডা’র নির্বাহী পরিচালক দুলাল চন্দ্র দাশ, সহকারী প্রধান শিক্ষক প্রদ্যুৎ কুমার মৃধা।
তামাক চাষীদের জন্য বিকল্প ফসল উৎপাদন এবং বাজারজাতকরণের সুযোগ সম্পর্কে সচেতনতা বৃদ্ধি এবং তাদের টেঁকসই, পুষ্টিকর ফসল চাষে উৎসাহিতকরনের লক্ষ্য নিয়ে বক্তারা বলেন- যুব সমাজকে ধ্বংসের উদ্দেশ্যে সাম্প্রতিক সময়ে কয়েকটি তামাক কোম্পানী ভেপিং/ই-সিগারেট কে প্রসার ও প্রচারের অপচেষ্টা চালাচ্ছে। মহামান্য হাইকোর্ট বিভাগের নির্দেশনা রয়েছে যে, জনস্বার্থে সরকার নতুন কোনো তামাক শিল্পকে লাইসেন্স প্রদান করবেনা। মহামান্য হাইকোটর্ এর নির্দেশনা এবং প্রধানমন্ত্রীর তামাক মুক্ত বাংলাদেশ গড়ার লক্ষ্য অর্জনে ভেপিং/ই- সিগারেট আমদানি, বিক্রয় ও বিপনন সম্পূর্ণ রুপে নিষিদ্ধ করা এখন সময়ের দাবি। আলোচনা সভা শেষে তামাকের কর বৃদ্ধি ই- সিগারেট নিষিদ্ধকরণ ও তামাক চাষ নিয়ন্ত্রণের দাবীতে একটি র‌্যালী বদরতরা বাজার চত্বর শেকে শুরু হয়ে বাজার প্রদক্ষিণ করে।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version