Site icon suprovatsatkhira.com

অবশেষে কালকীর ¯øুইজ গেটে পলি অপসারণ শুরু

নুরুল ইসলাম, খাজরা (আশাশুনি) প্রতিনিধি : আশাশুনির খাজরা ও বড়দল ইউনিয়ন সীমান্তে অবস্থিত কালকীর ¯øুইজ গেটে কপোতাক্ষ নদের অংশে অতিরিক্ত পলি মাটি জমে গেটের মূল প্রবেশ পথ একেবারেই বন্ধ হওয়ায় সাতক্ষীরা থেকে বহুল প্রকাশিত দৈনিক সুপ্রভাত সাতক্ষীরা পত্রিকায় একটি সংবাদ প্রকাশিত হয়। তারই প্রেক্ষিতে সাতক্ষীরা পানি উন্নয়ন বোর্ড-২ এর আওতায় অবশেষে গেটের মুখে জমে থাকা পলি অপসারণ কাজ বাস্তবায়ন হতে যাচ্ছে। ফলে চলতি বর্ষা মৌসুমে দুই ইউনিয়নের বিল গুলো প্লাবিত হওয়ার আশঙ্কা থেকে মুক্ত পেতে যাচ্ছে। শুক্রবার (৫ মে) সকালে কালকীর ¯øুইজ গেট সরেজমিনে পরিদর্শন করে দেখা যায়, সাতক্ষীরা পানি উন্নয়ন বোর্ড-২ এর তত্ত¡বধানে ঠিকাদার নিয়োগ করে ভেকু মেশিনের মাধ্যমে ভরাটকৃত কপোতাক্ষ নদের অংশের পলি অপসারনের জন্য কাজ শুরু হয়ে গেছে।

পলি মাটি সঠিক ভাবে অপসারণ করা গেলে ফটিকখালী, খালিয়া, রাউতাড়া, পিরোজপুর, দূর্গাপুর, গজুয়াকাটি, চেউটিয়া ও বড়দল ইউনিয়নের কিছু অংশের হাজার হাজার বিঘা ধানের জমি ও মৎস্য ঘেরের পানি নিঃষ্কাশনের জন্য একমাত্র এই ¯øুইজ গেটটি ব্যবহার করে কৃষকরা উপকৃত হবে। এবিষয়ে খাজরা ইউপি চেয়ারম্যান শাহনেওয়াজ ডালিম জানান, কালকীর ¯øুইজ গেটে পলি পড়ে প্রবেশ পথ ভরাট হয়ে গেছে সংবাদটি আমি পাওয়া মাত্রই সংশ্লিষ্টদের সাথে যোগাযোগ করি। ফলশ্রতিতে পানি উন্নয়ন বোর্ড-২ এর মাধ্যমে পলি অপসারণ কাজ শুরু হয়েছে। আমাদের প্রতিনিধিগণ সার্বকক্ষণিক মনিটরিং করবে কাজটি যাতে ভালভাবে সম্পন্ন হয়।

আশাশুনি পানি উন্নয়ন বোর্ডের এসও মতিন জানান, সাতক্ষীরা পানি উন্নয়ন বোর্ড-২ এর নিবাহী প্রকৌশলী মোঃ শাহনেওয়াজ তালুকদার স্যারের তত্ত¡বধানে কাজটি সম্পন্ন হচ্ছে। আশা করি স্থানীয় কৃষকদের ক্ষয়ক্ষতির হাত থেকে রক্ষা করার জন্য দ্রæত কাজটি সফল ভাবে সম্পন্ন হবে। তবে কাজটি কত ফুচ দৈর্ঘ্য, প্রস্থ এবং গভীর হবে সে বিষয়ে তিনি সঠিক মতামত জানাতে পারিনি। এদিকে আজ সকালে ভেকু মেশিন দিয়ে পলি অপসারনের কাজ শুরু হলে স্থানীয় কৃষক, মৎস্য চাষীরা খাজরা ইউপি চেয়ারম্যান কে সাধুুবাদ জানিয়েছেন।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version