Site icon suprovatsatkhira.com

সাতক্ষীরায় আনুষ্ঠানিকভাবে শুরু হলো হিমসাগর আম সংগ্রহ

নিজস্ব প্রতিনিধি: সাতক্ষীরায় আনুষ্ঠানিকভাবে পরিপক্ক হিমসাগর আম গাছ থেকে সংগ্রহ করা শুরু হয়েছে। বুধবার (১০ মে) সকাল ১১টায় কালিগঞ্জ উপজেলার ভাড়াশিমলা ইউনিয়নের শুইলপুর গ্রামের মোহাম্মদ আলী গাজীর ৫০ বিঘা জমির বাগানে এই আম সংগ্রহ কার্যক্রমের উদ্বোধন করা হয়। জেলা প্রশাসক মোঃ হুমায়ুন কবির এই আম সংগ্রহের উদ্বোধন করেন। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কালিগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা জনাব রহিমা সুলতানা বুশরা।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন কালিগঞ্জ উপজেলা চেয়ারম্যান সাইদ মেহেদী, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আজহার আলী, উপজেলা কৃষি কর্মকর্তা ওয়াসিম উদ্দিন, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নাজমুল হাসান নাইম সহ কৃষি বিভাগ ও প্রশাসনের কর্মকর্তারা।

সাতক্ষীরা জেলা প্রশাসক মোঃ হুমায়ুন কবীর জানান, বিগত কয়েক বছর করোনাতে বড় বড় দেশের অর্থনীতিতে ধ্বস নেমেছে। বাংলাদেশের অর্থনীতিকে টিকিয়ে রাখে কৃষি। আম সম্ভাবনাময় অর্থকরী ফসল। গত কয়েক বছর ধরে বাংলাদেশের আম বিশেষ করে হিমসাগর বাংলাদেশের সর্বত্র ও বিদেশে যাচ্ছে কয়েক বছর ধরে। দেশের সুনাম রক্ষার্থে অপরিপক্ক আম কেমিকেল দিয়ে পাকিয়ে বাজারজাত করা যাবে না। এবারও বিদেশে আম যাবে।

উল্লেখ্য, কালিগঞ্জ উপজেলায় এবার ৮৩৫ হেক্টর জমিতে আম চাষ হয়েছে। প্রতি হেক্টরে লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ২২ টন। আম বিক্রি হবে ৯১ কোটি ৮৫ লাখ টাকা। এর মধ্যে হিমসাগর আম উদপাদন হবে ১৭০ মেট্রিক টন। ২০১৪ সাল থাকে হিমসাগর আম বিদেশে রফতানি শুরু হয়। এবার জেলায় চার হাজার ১৩৫ হেক্টর জমিতে আম চাষ হয়েছে। লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৪৫ হাজার ৫০০ মেট্রিক টন। সাতক্ষীরার আম পঞ্জিকা অনুযায়ি গত ৫ মে প্রথম দফায় গোবিন্দ ভোগ, গোপাল ভোগ আম পাড়া শুরু করা হয়। বুধবার হিমসাগর পাড়া হচ্ছে। ল্যাংড়ার জন্য ১৮ মে, আ¤্রপালি ২৮ মে দিন ধার্য করা হয়েছে। দেশে ও বিদেশে এবার ২২৫ কোটি টাকার আম বিক্রি করা যাবে।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version