Site icon suprovatsatkhira.com

কুখরালীতে ব্লাক সোলজার ফ্লাই ঃ পরিবেশ বান্ধব খামারের উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক: সাতক্ষীরার কুখরালীতে ব্লাক সোলজার ফ্লাই ঃ পরিবেশ বান্ধব খামার ও পুষ্টি সমাধান এর উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার বিকালে শহরের কুখরালীর টাবরারডাঙী এলাকায় ফিতা কেটে এর শুভ উদ্বোধন ঘোষনা করেন, অনুষ্ঠানের প্রধান অতিথি সাতক্ষীরার অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শেখ মঈনুল ইসলাম মঈন।

বেসরকারী সংগঠন অভো অরোরার প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক বিধান চন্দ্র পালের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, ইমেরিটস অধ্যাপক, বাংলাদেশ কৃষি বিশ^ বিদ্যালয়ের সাবেক উপচার্য, বাংলাদেশ পরিকল্পনা কমিশন ড. এম এ সাত্তার মন্ডল, কৃষি গবেষনা ফাউন্ডেশন (কেজিএফ)সাবেক নির্বাহি পরিচালক ড.ওয়ারেশ কবির, জনহপকিন্সের সাবেক প্রতিনিধি ড. ইয়াসমিন সিদ্দিকা, ডালিয়া দাস প্রমুখ।
উদ্বোধনী অনুষ্ঠান শেষে পরে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয় এক আলোচনা সভা।

আলোচনা সভায় বক্তারা বলেন, পরিবেশ বান্ধব এই খামার উদ্বোধনের এই উদ্যোগের সাথে জলবায়ু পরিবর্তনের একটি ঘনিষ্ট সংযোগ রয়েছে। রয়েছে পরিবেশ সুরক্ষার যোগসূত্র। তাই প্রভা অরোরা এই ধরনের একটি উদ্যোগ বেছে নিয়েছে। এটি একটি স্থায়ীত্বশীল উদ্যোগ। কারন এর মাধ্যমে পরিবেশের কোন ক্ষতি হবেনা। বরং জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবেলায় এই উদ্যোগটি সারা বিশে^ই নতুন দৃষ্টান্ত তৈরি করবে। এটি ফার্ম নয় এটি শিক্ষার্থীদের একটি শিক্ষনীয় ল্যাব হিসেবেও কাজ করবে। যেখান থেকে তারা সার্কলার ইকোনোমি, জৈব বর্জ্য, ৫-আরস ইত্যাদি সম্পর্কে পরিষ্কার ধারনা অর্জন করতে পারবে। সাতক্ষীরা জেলার শিক্ষার্থীরা এর মাধ্যমে পরিবেশ সম্পর্কে বাস্ব জ্ঞানার্জনেরও সুযোগ পাবে।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version