Site icon suprovatsatkhira.com

ভারতে আটকে থাকা নৌযানসহ ৯ জন নাবিক বিজিবির কাছে হস্তান্তর

নিজস্ব প্রতিনিধি: ভারতীয় জল সীমায় দুর্ঘটনা কবলিত বাংলাদেশী নৌযান এমভি রাফসান হাবিব-৩ (এম নং-০১-১২৮০) এর ০৯ জন নাবিককে সাতক্ষীরার শ্যামনগর থানার নীলডুমুর বিজিবির সহায়তায় ফিরিয়ে আনা হয়েছে। শুক্রবার (২৮ এপ্রিল) বেলা আড়াইটায় তাদেরকে ফিরিয়ে আনা হয়।

বিজিবির প্রেস বিজ্ঞপ্তিতে জানা যায় ২৪ ফেব্রæয়ারি বাংলাদেশ হতে ভারতে গমনকারী নৌযান এনডি রাফসান হাবিব-৩ (এম নং-০১-১২৮০) এর ০৯ জন নাবিকসহ ভারতীয় জল সীমায় দুর্ঘটনা কবলিত হয়। পরবর্তীতে দুর্ঘটনা কবলিত নৌযানটি তার ০৯ জন নাবিকসহ গত ২৪ ফেব্রুয়ারি হতে তিন মাস ভারত জল সীমার ভিতরে হেমনগর কোস্টাল পুলিশের তত্ত¡াবধানে পরিবার হতে বিচ্ছিন্ন থেকে মানবেতর জীবনযাপন করে। এই ঘটনা সম্পর্কে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) অবগত হওয়ায় অনতিবিলম্বে দুর্ঘটনা কবলিত নৌযানটি নাবিকসহ দেশে প্রত্যাবাসনের জন্য বিজিবি পরবর্তী কার্যক্রম শুরু করে।

এরই প্রেক্ষিতে সদর দপ্তর বর্ডার গার্ড বাংলাদেশের সার্বিক দিক নির্দেশনায় নীলডুমুর ব্যাটালিয়ন (১৭ বিজিবি) এর সার্বিক সহায়তায় প্রত্যাবাসনের কার্যক্রম চলমান থাকে। নীলডুমুর ব্যাটালিয়ন (১৭ বিজিবি) উক্ত প্রত্যাবাসন কার্যক্রম বেগবান করবার জন্য বিএসএফ, স্থানীয় প্রশাসন এবং অন্যান্য প্রতিষ্ঠানের সাথে সমন্বয় সাধন করে। এরই ফলশ্রæতিতে (২৮ এপ্রিল ২০২৩ তারিখ ২.৩০ ঘটিকায়) নীলডুমুর ব্যাটালিয়ন (১৭ বিজিবি) এর সার্বিক ব্যবস্থাপনায় বিজিবি-বিএসএফ এর সহযোগিতায় কাচিকাঠি খাল দিয়ে দুর্ঘটনা কবলিত ০৯ (নয়) জন নাবিকসহ নৌযানটি এমডি রাফসান হাবিব-৩ (এম নং-০১-১২৮০) অন্য একটি জাহাজের সহায়তায় (বাংলাদেশী গ.ঠ.ঞখঘ-২২, গ-১০৬৮৪) প্রত্যাবাসন সম্পন্ন করা হয়। নীলডুমুর ব্যাটালিয়ন (১৭ বিজিবি) কর্তৃক ভারতে আটকে থাকা এই নাবিকদের যথাযথ খাদ্য ও চিকিৎসা সেবা প্রদান করা হয়। নীলডুমুর ব্যাটালিয়ন (১৭ বিজিবি) এর সার্বিক সহায়তায় নৌযানটি এমভি রাফসান হাবিব-৩, ০৯ জন নাবিকসহ আনুষ্ঠানিকভাবে যথাযথ কর্তৃপক্ষের নিকট হস্তান্তর করা হয়। এসময় দুই দেশের সিমান্তরক্ষী বাহিনী হাজির ছিলেন।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version