Site icon suprovatsatkhira.com

সাতক্ষীরা জেলা সমাজসেবা কর্মকর্তার বিরুদ্ধে অনিয়ম-স্বেচ্ছাচারিতার তদন্ত শুরু

নিজস্ব প্রতিনিধি : সাতক্ষীরা জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক সন্তোষ কুমার নাথের বিরুদ্ধে হয়রানী, অনিয়ম, স্বেচ্ছাচারিতা ও দুর্নীতির তদন্ত শুরু হয়েছে। গত বছরের ২৪ নভেম্বর সমাজকল্যাণ মন্ত্রী বরাবর বীরমুক্তিযোদ্ধা আবুল হোসেনের লিখিত অভিযোগ দায়ের করেন। ওই লিখিত অভিযোগের প্রেক্ষিতে সমাজসেবা অধিদপ্তরের সামাজিক নিরাপত্তা-৩ এর অতিরিক্ত পরিচালক মোহাম্মদ রবিউল ইসলাম বৃহস্পতিবার (২৭ এপ্রিল) সাতক্ষীরায় এসে সরেজমিন তদন্ত করবেন। লিখিত অভিযোগে জানা যায়, বীর মুক্তিযোদ্ধা মো: আবুল হোসেন নলতার মানবাধিকার জনকল্যাণ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সদস্য।

গত ২০২১ সালের ২৯ আগষ্ট সংস্থার সাধারণ সভার মাধ্যমে প্রধান উপদেষ্টা, সাবেক স্বাস্থ্য মন্ত্রী ও সাতক্ষীরা-৩ আসনের সংসদ সদস্য অধ্যাপক ডা: আ ফ ম রুহুল হকের প্রতিনিধি কালিগঞ্জ উপজেলা সমাজসেবা অফিসের কর্মকর্তা-কর্মচারীদের সম্মুখে কার্যকরী কমিটি গঠন করা হয়। পরবর্তীতে গঠনকৃত কমিটির অনুমোদনের জন্য জেলা সমাজসেবা কার্যালয়ে প্রেরণ করা হয়। কিন্তু উক্ত কমিটি অনুমোদন না করে নানাভাবে নাজেহাল করে আসছেন জেলা সমাজসেবা কর্মকর্তা সন্তোষ কুমার নাথ। বিষয়টি নিয়ে সাবেক স্বাস্থ্য মন্ত্রী ও স্থানীয় সংসদ সদস্য অধ্যাপক ডা: আ ফ ম রুহুল হক উপ-পরিচালকের সাথে কথা বললেও তিনি কোনো কর্ণপাত করেননি। শুধু এম. জে. এফ নয় এমন করে সাতক্ষীরা আহছানীয়া মিশন সহ ১০/১২ টি অসংখ্য সেচ্ছাসেবী ক্লাব ও প্রতিষ্ঠান, এতিমখানার কমিটি নবায়নের ক্ষেত্রে তার দপ্তরে বিড়ম্বনার শিকার হয়েছে। সেখানে কয়েকমাস হাটাহাটির পর তার নিজের তৈরি করা ২৫ ফর্দের একটি তালিকা ধরিয়ে দিয়ে হয়রানি করেন তিনি। তাছাড়া, অন্য ধর্মের মতাবলম্বী হয়ে বিভিন্ন এতিমখানার উপরে বিভিন্ন কটূক্তিকর আচরণ করেন ওই কর্মকর্তা। সাম্প্রতিক বিভিন্ন এতিমখানায় যেয়ে সেখানকার বাচ্চারা পবিত্র আল কোরআন পড়া অবস্থায় তাদের মাঝে জুতা পরে হেটে গেছেন তিনি। এছাড়া কালিঞ্জের বিভিন্ন ভাতার ৬০ লক্ষাধিক টাকা তছরূপের ঘটনার বিষয়ে উপজেলা সমাজসেবা অফিসার পত্রের মাধ্যমে জেলা কর্মকর্তাকে অবহিত করেন। কিন্তু সরকারি টাকা তছরূপের বিষয়ে তিনি কার্যকরী ভূমিকা কিংবা চক্রের কাউকে সনাক্ত করার বিষয়ে কোন উদ্যোগ গ্রহণ করেননি। এছাড়া অসংখ্য অনিয়ম, স্বেচ্ছাচারিতা, দুর্নীতির অভিযোগ রয়েছে এই কর্মকর্তার বিরুদ্ধে।

এমনকি সাতক্ষীরা জেলার সমাজসেবার আওতাধীন কর্মকর্তা, কর্মচারী কল্যাণ সমিতির মার্চ মাসের সভায় জেলা সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক সন্তোষ কুমার নাথের বিরুদ্ধে রেজুলেশনের মাধ্যমে একাধিক অভিযোগ ও অনাস্থা জানানো হয়েছে। একই সাথে অভিযোগের ব্যাপারে বিভিন্ন দপ্তরের অনুলিপি প্রেরণ করা হয়েছে। এত অনিয়মের অভিযোগ থাকার স্বর্তেও বহাল তবিয়তে বীরদর্পে অপকর্ম চালিয়ে গেলেও কোন প্রকার ব্যাবস্থা নিতে দেখা মেলেনি। তবে সমাজসেবা অধিদপ্তরের সামাজিক নিরাপত্তা-৩ এর তদন্তের মাধ্যমে ওই কর্মকর্তার মুখোশ উন্মোচন হবে বলে ভুক্তভোগীরা দাবি করেছেন। এ ব্যাপারে তদন্ত কর্মকর্তা সমাজসেবা অধিদপ্তরের সামাজিক নিরাপত্তা-৩ এর অতিরিক্ত পরিচালক মোহাম্মদ রবিউল ইসলাম জানান, সাতক্ষীরা জেলা সমাজসেবা অধিদপ্তরের উপপরিচালক সন্তোষ কুমার নাথের বিরুদ্ধে একজন বীরমুক্তিযোদ্ধা অভিযোগ করেছেন। এ বিষয়ে বৃহস্পতিবার সাতক্ষীরা জেলা সমাজসেবা কার্যালয় তদন্ত করা হবে।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version