Site icon suprovatsatkhira.com

সাতক্ষীরায় শেষ হলো তিনদিনব্যাপি চড়ক পুজা

নিজস্ব প্রতিনিধি: সাতক্ষীরায় শেষ হলো তিনদিনব্যাপি চড়ক পূজা। শুক্রবার বিকেলে সাতক্ষীরা সদর উপজেলার শিবপুর ইউনিয়নের বাঁশতলা গ্রামের শিবতলা শিবমন্দির চত্বরে ধর্মীয় ভাবগম্ভীর পরিবেশে শিবভক্তদের সমাগম হয়।
মূল সন্ন্যাসী নিমতলা গ্রামের কেনারাম সরকার বলেন, গত বুধবার সকালে ১০০ জনেরও বেশি শিবভক্ত পুকুরে পবিত্র স্নানের মাধ্যমে নিজ গোত্র ত্যাগ করে শিবগোত্র ধারণ করেন। এরপর থেকে পাড়ায় পাড়ায় প্রতিটি হিন্দু বাড়িতে তারা শিব নিয়ে বিশেষ নাচের ব্যবস্থা করেন। প্রতিটি বাড়িতে দুধ ও ডাবের জল দিয়ে দিয়ে স্নান করানো হয় শিব ঠাকুরকে। খালি পায়ে তারা টানা তিনদিন বিভিন্ন স্থানে ঘুরে শুক্রবার বিকেল ৫টায় তারা মন্দিরের সামনে পুকুরে স্নান সেরে খেজুর গাছে উঠে কাঁচা খেজুর ভাঙেন। সেখান থেকে ফিরে তারা শিবের মাথায় রাখা ফুল না পড়া পর্যন্ত শিবকে ডাকেন। এর পর তারা তাড়া থেকে নীচের কাঁটার উপর ঝাঁপ দেন।

পরে হনুমান ভাঙেন। শনিবার সকালে সকল সন্ন্যাসী পবিত্র স্নান শেষে শিবগোত্র ত্যাগ করে নিজ গোত্র পরিধান করবেন। মহাদেব সকল পাপ থেকে মুক্তি দেেেবন এ আশায় শতাধিক নারী ও পুরুষ তিনদিনব্যাপি উপবাস করে থাকেন।
তবে এবার সদর উপজেলার গোপীনাথপুর, কালিগঞ্জের বিষ্ণুপুর বেনিয়াজাঙাল, তারালী, ঘুষুড়ি, সাঁইহাটি, শ্যামনগরের বাধঘাটা, আবাদচÐিপুর, তালার মহান্দি, আশাশুনির বলাবাড়িয়া, মহেশ্বরকাটি, কলারোয়ায়ার সরসকাটি, দেবহাটার পারুলিয়াসহ সাতটি উপজেলার বিভিন্ন জায়গায় চড়ক পুজা অনুষ্ঠিত হয়েছে।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version