Site icon suprovatsatkhira.com

ঈদ উপলক্ষে পাইকগাছায় খাদ্য সহায়তা পাবে ২৬ হাজার পরিবার

এম জালাল উদ্দীন, পাইকগাছা প্রতিনিধি : খুলনার পাইকগাছায় পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে ভিজিএফ কর্মসূচির আওতায় সরকার প্রদত্ত খাদ্যপণ্য সহায়তা পাচ্ছেন উপজেলার ১০টি ইউনিয়ন ও একটি পৌরসভার ২৫ হাজার ৯শ’ ৪৭টি অতি দরিদ্র পরিবার। শুক্রবার (৭ এপ্রিল) এ তথ্য নিশ্চিত করেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ ইমরুল কায়েস। তিনি জানান, পবিত্র ঈদুল ফিতর ২০২৩ উদযাপন উপলক্ষে ভিজিএফ কর্মসূচির আওতায় সারা দেশের ৬৪টি জেলার ৪৯২টি উপজেলার জন্য ৮৭ লাখ ৭৯ হাজার ২০৩টি এবং ৩২৯টি পৌরসভার জন্য ১২ লাখ ৫৩ হাজার ৮৫১টিসহ সর্বমোট ১ কোটি ৩৩ লাখ ৫৪০টি ভিজিএফ কার্ডের বিপরীতে কার্ডপ্রতি ১০কেজি হারে চাল প্রদানের লক্ষ্যে এক লাখ তিনশ’ ত্রিশ দশমিক পাঁচ চার শূন্য টন ভিজিএফ চাল বরাদ্দ করেছে সরকার।

এরই ধারাবাহিকতায় পাইকগাছা পৌরসভা ও উপজেলার সর্বোমোট বরাদ্দকৃত ২৫ হাজার ৯শত ৪৩টি কার্ড পৌরসভা ও ইউনিয়ন ভিত্তিক জনসংখ্যা হারে বিভাজনের জন্য তালিকা প্রদানে স্ব স্ব ইউপি চেয়ারম্যানদেরকে পত্র প্রদান করা হয়েছে। উপজেলার সবকটি ইউনিয়ন পরিষদ হতে প্রদত্ত তালিকা প্রাপ্তির পর সভায় অনুমোদনের প্রস্তাব করা হবে। তন্মধ্যে পাইকগাছা পৌরসভা ৪ হাজার চারশত ৪৩টি উপজেলার হরিঢালী ইউনিয়নে ২হাজার ১শ ৭৫টি, কপিলমুনি ইউনিয়নে ৩ হাজার ৬৬টি, লতায় ১ হাজার ৮টি, দেলুটি ১ হাজার ৪শ ৪৫টি, সোলাদানায় ২ হাজার ৭২টি, লস্করের ১ হাজার ৯শ ১টি, গদাইপুরের ১ হাজার ৮শ ২৭টি, রাড়ুলীর ২ হাজার ৪শ ২৯টি, চাঁদখালীর ৩ হাজার ৫শ ৫টি, গড়ইখালির ২ হাজার ১শ ১৮টি অতি দরিদ্র পরিবার পাবেন ভিজিএফ কর্মসূচির চাল। এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা মমতাজ বেগম বলেন, ভিজিএফ বরাদ্দের ক্ষেত্রে দুস্থ, অতি দরিদ্র ব্যক্তি বা পরিবারকে এ সহায়তা প্রদান করতে হবে। তবে সাম্প্রতিক প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত দুস্থ ও অতি দরিদ্র পরিবারকে অগ্রাধিকার দিতে বলা হয়েছে।

পাশাপাশি উপকারভোগীদের তালিকা প্রণয়নের ক্ষেত্রে একই পরিবার বা ব্যক্তি ভিজিএফ কার্ড বরাদ্দ না পায় সে বিষয়ে সংশ্লিষ্ঠ ইউনিয়নের ইউপি সদস্য ও চেয়ারম্যানদের মাথায় রেখে তালিকা প্রণয়নের আহ্বান জানিয়ে উপকারভোগী নির্বাচনে শতকরা ৭০ জন নারীদেরকে অন্তর্ভুক্তি নিশ্চিত করতে হবে জানিয়ে উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তাকে তদারকিসহ সঠিক পরিমানে খাদ্যশস্য বিতরণের নির্দেশনার কথাসহ এ ব্যাপারে যে কেউ যে কোন প্রকার অনিয়ম করলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থার কথা জানান তিনি। প্রসঙ্গত, পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে খাদ্যপণ্য সহায়তা প্রদানের লক্ষ্যে উপজেলা ও পৌরসভাওয়ারি বিতরণের জন্য এক লাখ তিনশ’ ত্রিশ দশমিক পাঁচ চার শূন্য টন ভিজিএফ চাল বরাদ্দ করেছে সরকার। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় হতে সোমবার (৪ এপ্রিল) এ বরাদ্দ প্রদান করা হয় । একই সঙ্গে ভিজিএফ চাল আগামী ২৮ এপ্রিলের মধ্যে বিতরণ নিশ্চিত করতে জেলা প্রশাসকগণকে নির্দেশনা প্রদান করা হয়েছে।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version