Site icon suprovatsatkhira.com

দেবহাটাকে ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষণা করলেন শেখ হাসিনা

দেবহাটা প্রতিনিধি : সাতক্ষীরা জেলার দেবহাটা উপজেলাকে সম্পূর্ণ রূপে ভূমিহীন ও গৃহহীন মুক্ত উপজেলা হিসবে ঘোষনা দিয়েছেন বর্তমান সরকারের প্রধান মন্ত্রী শেখ হাসিনা। বুধবার (২২ মার্চ) সারাদেশে ‘ক’ শ্রেণীভুক্ত ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে চতুর্থ পর্যায়ে নির্মিত আশ্রয়ণ প্রকল্পের বাড়ির দলিল ও চাবি হস্তান্তর অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে এ অনুষ্ঠানের উদ্বোধন করেন তিনি। এতে দেবহাটা উপজেলাকে শতভাগ ভূমিহীন ও গৃহহীন মুক্ত উপজেলা হিসেবে আনুষ্ঠানিক ঘোষনা দেওয়া হয়।

শুধু দেবহাটা নয়, জেলার সাতটি উপজেলার মধ্যে শ্যামনগর ও কলারোয়া উপজেলাকেও ভূমিহীন ও গৃহহীন মুক্ত ঘোষনা করেন তিনি। দেবহাটায় চতুর্থ পর্যায়ে অবশিষ্ট ৫৮ পরিবারের হাতে আশ্রয়ণ প্রকল্পের আওতায় নির্মিত সরকারি বাসগৃহের দলিল ও চাবি হস্তান্তরসহ এপর্যন্ত সর্বমোট ১৬২টি অসহায় পরিবারকে পূণর্বাসন করা হয়েছে। দেবহাটা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) এবিএম খালিদ হোসেন সিদ্দিকীর সভাপতিত্বে এসময় ভার্চুয়ালি যুক্ত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা মন্ডলীর সদস্য, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রনালয় সম্পর্কিত সাংসদীয় স্থায়ী কমিটির সভাপতি, সাবেক স্বাস্থ্যমন্ত্রী ও সাতক্ষীরা-০৩ আসনের সাংসদ আলহাজ¦ অধ্যাপক ডা. আ.ফ.ম রুহুল হক। প্রধানমন্ত্রীর আনুষ্ঠানিক উদ্বোধন ও ঘোষনা পরবর্তী দেবহাটা উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে উপকারভোগী ভূমিহীন ও গৃহহীন ৫৮টি পরিবারের হাতে বাড়ির দলিল ও প্রতিকী চাবি হস্তান্তর করেন দেবহাটা উপজেলা পরিষদ চেয়ারম্যান আলহাজ¦ মুজিবর রহমান ও অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) কাজী আরিফুর রহমান। এসময় উপজেলা আ.লীগের সাধারণ সম্পাদক মনিরুজ্জামান মনি, ভাইস চেয়ারম্যান হাবিবুর রহমান সবুজ, মহিলা ভাইস চেয়ারম্যান জিএম স্পর্শ, দেবহাটা প্রেসক্লাব সভাপতি খায়রুল আলম, সাধারণ সম্পাদক মাহমুদুল হাসান শাওন, প্রকল্প বাস্তবায়ন অফিসার শফিউল বশারসহ সংশ্লিষ্ট দপ্তর সমূহের অফিসার, রাজনৈতিক নের্তৃবৃন্দ, বীর মুক্তিযোদ্ধাগণ ও এ প্রকল্পের সুবিধাভোগীরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, নানা প্রতিক‚লতা মোকাবেলা করে স্থানীয় জনপ্রতিনিধি, রাজনৈতিক নের্তৃবৃন্দ, সাংবাদিকসহ সকলকে সাথে নিয়ে উপজেলার কুলিয়া ইউনিয়নের চরবালিথা গ্রামে বিস্তৃর্ণ সরকারি জমি পুনরূদ্ধার পরবর্তী আশ্রয়ণ প্রকল্প বাস্তবায়ন করে সেখানে ভূমিহীন ও গৃহহীন পরিবার গুলোকে পুণর্বাসনের ব্যবস্থা করেছে উপজেলা প্রশাসন। প্রত্যেক পরিবারকে দুই শতক করে জমিসহ বাসগৃহ নির্মান শেষে ইতিমধ্যেই হস্তান্তর করা হয়েছে। পাশাপাশি প্রধানমন্ত্রীর যুগান্তকারী এ প্রকল্পকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে বাসগৃহ গুলোর নির্মানকাজে উন্নতমানের নির্মান সামগ্রীর ব্যবহার, চলাচলের জন্য এইচবিবি রাস্তা নির্মান, বিদ্যুতায়ণ, সুপেয় পানির ব্যবস্থা সহ অন্যান্য সুযোগ সুবিধাও নিশ্চিত করা হয়েছে। পাশেই সাতক্ষীরা শহর, সাতক্ষীরা মেডিকেল কলেজ (সামেক) হাসপাতাল, বাইপাস সড়ক ও প্রাথমিক বিদ্যালয়সহ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান থাকার কারনে উপকারভোগীদের উন্নত জীবনযাত্রা নিশ্চিতের বিষয়টিকে গুরুত্ব দিয়েই চরবালিথায় আশ্রয়ণ প্রকল্পটি বাস্তবায়ন করেছে উপজেলা প্রশাসন। তাছাড়া এ জনগোষ্ঠীর জন্য নতুন করে শিশুপার্ক নির্মাণ, পেরীফেরীভুক্ত বাজার স্থাপন ও কমিউনিটি ক্লিনিক স্থাপনের অনুমোদন চেয়ে সংশ্লিষ্ট মন্ত্রনালয়ে প্রস্তাবনা প্রেরণের প্রক্রিয়াও শুরু হয়েছে বলে জানিয়েছেন ইউএনও এবিএম খালিদ হোসেন সিদ্দিকী।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version