Site icon suprovatsatkhira.com

শ্যামনগরের গোবিন্দপুর বøকে বারি খেসারী-৩ ও বিনা খেসারীর বাম্পার ফসল

শ্যামনগর উপজেলা প্রতিনিধি : সাতক্ষীরার শ্যামনগরের গোবিন্দপুর বøকে বারি খেসারী-৩ ও বিনা খেসারীর বাম্পার ফসল হয়েছে। স্থানীয়রা জানান, কাশিমাড়ী ইউনিয়নের গোবিন্দপুর বøকের দেওল ও শংকরকাটি গ্রামে কৃষক আব্দুর রব, সাজিদা খাতুন, নবাব আলি, কামরুল ইসলাম, হাফিজুর রহমান ও জাহিদুল ইসলাম তাদের ৫০/৬০ হেক্টর জমিতে এ চাষ করে সফলতার মূখ দেখছেন। শস্য ভান্ডার খ্যাত উর্বর দেওল ও শংকরকাটির দিগন্ত জুড়ে সবুজ খেসারি কালাই নিলাভ ফুলে প্রকৃতি এক অপরূপ সাজে সেজেছে। দিন দিন খেসারি ডালের চাহিদা বাড়ায় এ ডাল চাষে কৃষকরা তাদের স্বপ্ন দেখা শুরু করেছেন।

কাশিমাড়ী ইউপি চেয়ারম্যান গাজী আনিসুজ্জামান আনিচ জানান, বারি খেসারী-৩ ও বিনা খেসারীর মাঠ প্রকৃতি এক অপরূপ সাজে সেজেছে। শ্যামনগর উপজেলা কৃষি অফিসার এস, এম, এনামুল ইসলাম কয়েক বার সরেজমিনে এ চাষের মাঠ পরিদর্শন করে সন্তোষ প্রকাশ করে কৃষকদের কষ্ঠার্জিত এ ধরনের ফলনে ভূয়শী প্রশংসা করেন। উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পরামর্শ ও সহযোগিতায় উপ-সহকারী কৃষি কর্মকর্তা মোঃ সামছুর রহমানের দিকনির্দেশনায় কৃষকদের মুখে হাসি ফুটেছে।এ ডাল দিয়ে তৈরি হয় নানা রকমের খাবার। বিশেষ করে আসন্ন রমজান মাসে এর চাহিদা ব্যাপক হারে বেড়ে যাবে। এবছর রমজানের আগেই কৃষকরা তাদের খেসারি ঘরে তুলতে পারবে বলে আশা করছে কৃষি বিভাগ। খেসারী ডাল জাতীয় পুষ্ঠি চাহিদা পূরনে অন্যতম। এটি আমিষ জাতীয় খাদ্য শস্য। অন্যান্য ডালের তুলনায় খেসারির দাম কম হওয়ায় সাধারণ মানুষের মধ্যে এর ব্যবহার বেশি দেখা যায়। আমাদের দেশের অধিকাংশ মানুষ মাংস থেকে তাদের দেহের জন্য প্রয়োজনীয় আমিষের চাহিদা পূরণ করতে পারে না।

এক্ষেত্রে স্বল্পমূল্যের খেসারির ডাল আমিষের চাহিদা পূরণ করতে পারবে কৃষি কর্মকর্তারা জানিয়েছেন। গাছের উচ্চতা ৫৫-৬০ সেমি। পাতা স্থানীয় জাতের তুলনায় বেশি চওড়া। ফুলের রং নীল। বীজ একটু বড়, হাজার বীজের ওজন ৫০-৫৫ গ্রাম। বীজের রং হালকা ধূসর। আমিষের পরিমাণ ২৪-২৬%। বীজ বপন থেকে ফসল পাকা পর্যন্ত ১২৫-১৩০ দিন সময় লাগে। ফলন হেক্টর প্রতি ১.৫-২ টন। এ অঞ্চলে বারি খেসারী-৩ ও বিনা খেসারীর বাম্পার ফসল দেখতে প্রত্যহ দূরদুরান্ত থেকে কৃষকরা ভিড় জমাচ্ছে। স্থানীয় কৃষকরা জানান, সরকারি বা বে-সরকারী আরো বেশী সহয়তা পেলে আগামীতে এর পরিধি আরো বাড়বে।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version