Site icon suprovatsatkhira.com

ভাষা সৈনিকদের আদর্শে উদ্বুদ্ধ হয়ে সাতক্ষীরা-সিলেট সাইকেলযাত্রা শুরু করলেন দুই যুবক

নিজস্ব প্রতিবেদক ঃ সুদূর পঞ্চগড় থেকে এসেছেন সাতক্ষীরায়। লক্ষ্য সাতক্ষীরা থেকে সাইকেলে চড়ে সিলেটে যাওয়া। মোঃ হাসিন মেসবাহ্ সিয়ান ও মেহেদী হাসান সিয়াম নামের টগবগে দুই যুবকের উদ্দেশ্য ভাষার মাসে ৫২’র ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে বিশেষ কিছু করা এবং স্মার্ট বাংলাদেশ গড়ার প্রত্যয়। আর তাই তারা বেছে নিয়েছেন সাইক্লিং।

পঞ্চগড় সদর উপজেলার ইসলামবাগ মহল্লায় এই দুই যুবকের বাড়ি। লেখাপড়া করেন দিনাজপুর খোলাহাটি ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজে এইচএসসি প্রথম বর্ষে।
গত ২৫ ফেব্রæয়ারি তারা বাসযোগে সাতক্ষীরায় আসেন। এরপর কুরিয়ারযোগে নিয়ে নেন তাদের যাত্রাপথের সঙ্গী সাইকেল দুটি। সোমবার(২৭ ফেব্রæয়ারি) সকাল সাড়ে ১১টায় সাতক্ষীরা প্রেসক্লাব থেকে তারা সিলেটের উদ্দেশ্যে যাত্রা শুরু করেন। এসময় তাদেরকে বিদায় জানান, সাতক্ষীরা-২ আসনের সংসদ সদস্য মীর মোস্তাক আহমেদ রবি।

হাসিন মেসবাহ্ সিয়ানের পিতা মোঃ শাজাহান আলম পেশায় একটি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক। অন্যদিকে মেহেদী হাসান সিয়ামের পিতা শামসুল ইসলাম পেশায় ব্যবসায়ী।
হাসিন মেসবাহ্ সিয়ান জানান, প্রতিদিন সকাল ৬টা থেকে বিকাল ৫টা পর্যন্ত সাইকেল চালানো হবে। টার্গেট দিনপ্রতি ১০৫ কিলোর বেশী। সাতক্ষীরা-সিলেট মোট ৬৪৪ কিলোমিটার। সেই হিসাবে সিলেট পৌছাতে ৬ দিন পর্যন্ত সময় লাগতে পারে।

২০২২ সালের ৩ আগস্ট হাসিন মেসবাহ্ সিয়ান একাই তেঁতুলিয়া থেকে টেকনাফ ১০০৪ কিলোমিটার সাইক্লিং করেছেন। তখন উদ্দেশ্য ছিলো ১৫ই আগস্ট শোক দিবসে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানানো।
দেশের তরুনদের প্রতি উদাত্ত আহবান জানিয়ে এই দুই যুবক বলেন, দেশকে ভালোবাসতে হবে। দেশ থেকে মাদক, সন্ত্রাস ও জঙ্গিবাদ দূর করতে হবে। দেশের কাজে তরুনরা যদি এগিয়ে আসে তাহলেই দেশে পরিবর্তন ঘটবে।

তবে হাসিন মেসবাহ্ সিয়ানের বন্ধু মেহেদী হাসান সিয়াম এবারই প্রথম সাইক্লিং করছেন বলে জানিয়েছেন। তিনি জানান, ভাষা সৈনিকদের আদর্শে উদ্বুদ্ধ হয়ে তারা এই সাইক্লিং করছেন। এছাড়া রয়েছে স্মার্ট বাংলাদেশ গড়ার প্রত্যয়। তিনি জানান, ভাষা সৈনিকদের ত্যাগের কাছে তাদের এই কষ্ট সামান্য ব্যাপার মাত্র।
এত কম বয়সে দূরদূরান্তে সাইকেলে এভাবে ভ্রমন করা নিরাপদ কিনা জানতে চাইলে তারা জানান, চ্যালেঞ্জ তাদের কাছে প্রিয়। এছাড়া তাদের পরিবার সার্বিকভাবে সহযোগিতা করে থাকে। সবমিলিয়ে সাইকেল রাইড করাটা তাদের কাছে উপভোগ্য বিষয়।

মোঃ হাসিন মেসবাহ্ সিয়ান ও মেহেদী হাসান সিয়াম দেশের সর্বস্তরের মানুষের কাছে দোয়া চেয়েছেন।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version