Site icon suprovatsatkhira.com

পরিত্যক্ত অবস্থায় রমজাননগর ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র

নূরুন্নবী ইমন, সুন্দরবনাঞ্চল প্রতিনিধি : শ্যামনগর উপজেলার রমজাননগর ইউনিয়নে তারানীপুর গ্রামে অবস্থিত রমজাননগর ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রটি কয়েক বছর ধরে পরিত্যক্ত অবস্থায় আছে। বর্তমানে স্বাস্থ্য কেন্দ্রটি মাদক সেবনকারী , সাপ ও পশু পাখির আশ্রয় স্থল। সেখানে এখন আর দেয়া হয় না স্বাস্থ্য সেবা। অস্থায়ী ভাবে রমজাননগর ইউনিয়ন পরিষদে একটি রুমে ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রটি অবস্থান করলেও প্রায় সময় তা বন্ধ থাকে। দেখা মেলেনা কর্মরত স্বাস্থ্য অফিসার ও স্বাস্থ্য কর্মীদের। জানা গেছে, রমজাননগর ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে স্থায়ীভাবে কোন স্বাস্থ্য অফিসার নেই। সপ্তাহে দুই দিন অতিরিক্ত হিসাবে একজন দায়িত্ব পালন করলেও আসেন না ঠিকমত।

জেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রের তথ্য মতে, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের আওতাধীন ও জেলার সিভিল সার্জনের অধীনে ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র পরিচালিত হয়। এখানে শিশুসহ সকল জনগোষ্ঠীর মৃত্যুর হার ও রোগাক্রান্তের হার কমানো, গর্ভাবস্থা এবং প্রসব জনিত কারনেমাতৃ স্বাস্থ্যর ক্ষতি রোধের বিভিন্ন কর্মসূচি বাস্তবায়িত হওয়ার কথা। অথচ এখানকার বাস্তব চিত্র ভিন্ন। উপজেলা স্বাস্থ্যকর্মীদের সাথে কথা বলে জানা গেছে, ইউনিয়ন পর্যায়ে সুবিধাবঞ্চিত প্রান্তিক জনগোষ্ঠীই বেশি বসবাস করে। এসব জনগোষ্ঠির মধ্যে মা, নবজাতক ও শিশু মৃত্যুহার তুলনামূলক বেশি। তাই জনগনের দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌছে দেওয়ার লক্ষ্যে এবং সেবা কেন্দ্রে স্বাভাবিক প্রসব সেবা দেওয়ার জন্য পরিবার পরিকল্পনা অধিদপ্তর ইউনিয়ন পর্যায়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র স্থাপন করে। কিন্তু দুঃখের বিষয় রমজাননগর ইউনিয়নের ৩৩ হাজার ১২৫ জন মানুষ সরকারি এ সেবা থেকে বঞ্চিত। স্থানীয়রা জানান, রমজাননগর ইউনিয়নের অধিকাংশ মানুষ বনজীবি ও শ্রমিকের কাজ করে। সে কোন রোগে ছুটে যেতে হয় শ্যামনগর হাসপাতালসহ প্রাইভেট ক্লিনিকে।

যা তাদের জন্য অনেক কষ্টের হয়ে দাড়ায়। বিশেষ করে গর্ভবতী মায়েদের নিয়ে নানা সমস্যায় পড়েন ভুক্তভোগী পরিবারগুলো। স্থানীয়রা আরো জানায়, প্রতিদিনি বিকাল হতে গভীর রাত পযন্ত এলাকার উঠতি বয়সি যুবকেরা পরিবার কল্যাণ কেন্দ্রটির ভিতরে মাদক সেবন করে। এছাড়া রাতে চলে নানা রকমের আপত্তিকর ঘটনাও। স্বাস্থ্য কেন্দ্রটি পূনরায় চালু করার জন্য ইতিপূর্বে নতুন ভাবে কেন্দ্রটির চারিদিকের প্রাচীর ও গেট নির্মাণ করা হয়েছে। কিন্তু দুঃখের বিষয় নির্মাণ কাজ শেষ হওয়ার আগে ভেঙে পড়েছে সেই প্রাচীর। এবিষয়ে রমজাননগর ইউপি চেয়ারম্যান শেখ আল মামুন বলেন, ইউনিয়নবাসীর দুর্ভোগের কথা বিবেচনা করে ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রটি পরিচালনা করার জন্য অস্থায়ী ভাবে ইউনিয়ন পরিষদে একটি রুম প্রদান করা হয়েছে। কিন্তু প্রায় সময় কেন্দ্রটি বন্ধ থাকে। নিয়মিত স্বাস্থ্য অফিসার না থাকায় প্রতিদিন স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হচ্ছে ইউনিয়নবাসী। শ্যামনগর উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার সাকির হোসেনের সাথে কথা বলতে চাইলে তাঁর জরুরী মিটিং থাকায় কথা বলা সম্ভব হয়নি। এ বিষয়ে জেলা পরিবার পরিকল্পনা অফিসার দীপক কুমার সাহা বলেন, আমি নতুন যোগদান করেছি। খোঁজ খরব নিয়ে দ্রæত বিষয়টি সমাধানের জন্য উর্দ্ধতন কর্তৃপক্ষের সাথে আলাপ আলোচনা করব। এলাকাবাসীর প্রাণের দাবি অতিদ্রæত যাতে রমজাননগর ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রটি পুনঃ নির্মাণ করে ইউনিয়নবাসীর স্বাস্থ্য সেবা নিশ্চিত করা যায় তার যথাযথ ব্যবস্থা গ্রহণে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের জরুরী হস্তক্ষেপ কামনা করছেন।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version