Site icon suprovatsatkhira.com

কলারোয়ায় ২৫ শ্রেষ্ঠ খামারীকে পুরস্কার প্রদান

ফারুক হোসইন রাজ, কলারোয়া : গবাদিপ্রানির জাত উন্নয়নের মাধ্যমে দেশে দুধ ও মাংসের উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে প্রতি বছরের ন্যায় ব্রাকের আয়োজনে সারাদেশব্যাপী বাছুর প্রর্দশনী ও পরস্কার বিতরণ ক্যাম্পইনের অংশ হিসাবে সাতক্ষীরা কলারোয়ায় ব্র্যাক কৃত্রিম প্রজনন এন্টারপ্রাইজের সিমেন ব্যবহার করে উৎপাদিত বাছুর প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (৫ ফেব্রুয়ার) বিকেল ৪ টার সময় উপজেলার সোনাবাড়িয়া ইউনিয়নের বি বি আর এন এস ইউনাইটেড মাধ্যমিক স্কুল মাঠে বাছুর প্রদর্শনী ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি সাতক্ষীরা জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ আবুল বাশার মোঃ আব্দুর রউফ ব্র্যাকের সিমেন ব্যবহারকরী ২৫ জন শ্রেষ্ঠ খামারীকে পরস্কার বিতরণ করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপ-পরিচালক কৃত্রিম প্রজনন ডাঃ এস এম মাহবুবুর রহমান, কলারোয়া উপজেলা ভেটেরিনারি সার্জন ডাঃ মোঃ সাইফুল ইসলাম, ব্র্যাক কৃত্রিম প্রজনন এন্টারপ্রাইজের জোনাল সেলস ম্যানেজার পশ্চিমাঞ্চল এম এ মান্নান, রিজিওনাল সেলস ম্যানেজার মো: আনোয়ার হোসেন, সোনাবাড়িয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বেনজির হোসেন হেলাল।

অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন ব্র্যাক কৃত্রিম প্রজনন এন্টারপ্রাইজ, প্রধান কার্যালয়, ঢাকা ম্যানেজার লাইভস্টক সার্ভিস ও ট্রেনিং মতিউর রহমান। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ভেটেরিনারি সার্জন ডা: মো: অলিদ হোসেন।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ব্র্যাক কৃত্রিম প্রজনন এন্টারপ্রাইজের জোনাল সেলস ম্যানেজার (পশ্চিমাঞ্চল) এম এ মান্নান, এবং এরিয়া সেলস ম্যানেজার বিভুতি কুমার মজুমদার।
অনুষ্ঠানে ব্র্যাক এর সিমেন ব্যবহারকরী শ্রেষ্ঠ ২৫ জন খামারীকে পরস্কার প্রদান ছাড়াও কৃত্রিম প্রজননের উপর নির্মিত নাটক সুখের খনি বড় পর্দায় প্রদর্শন করা হয়।

বক্তারা বলেন, ব্র্যাকের কৃত্রিম প্রজনন সেবার পাশাপাশি খামারীদের গবাদি প্রাণিস্বাস্থ্য সুরক্ষার সমাজিক দায়বদ্ধতার আওতায় গবাদি প্রাণিস্বাস্থ্য সুরক্ষার মাধ্যমে কৃত্রিম প্রজনন সেবার মান উত্তরোত্তর বৃদ্ধি ও খামারীদের সচেতন করার লক্ষ্যে দেশব্যাপি ফ্রি হেলথ ক্যাম্প ও ভ্রাম্যমান ভেটেরিনারি ক্লিনিক গত ২০১৭ ইং সাল থেকে শুরু হয়েছে। এরই ধারাবাহিকতায় এই বছর সারাদেশব্যাপী চার (০৪) মাসব্যাপী এই কার্যক্রমে বাংলাদেশ সরকাররের প্রাণিসম্পদ অধিপ্তরের সহযোগিতায় এবং নির্দেশনায় দেশের প্রত্যন্ত অঞ্চলের গবাদি প্রাণিসমূহকে ব্র্যাকের সুদক্ষ রেজিস্টাট ভেটেরিনারিয়ানগণ দ্বারা ৫৩ টি হেলথ ক্যাম্প, ১০৬ টি মোবাইল ভেটেরিনারি ক্লিনিক পরিচালনা করে, বিনামূল্যে চিকিৎসা সেবা ও ঔষধ প্রদান করবে। এছাড়া দেশব্যাপী ১৬ টি প্রোজেনি শোর মাধ্যমে ব্র্যাকের সিমেন ব্যবহার করে উৎপাদিত বাছুর প্রদর্শনীর মাধ্যমে খামারিদের পরস্কার প্রদান করা হবে। ব্র্যাকের এই উদ্যোগের ফলে গবাদি প্রাণির চিকিৎসাসেবা খামারি দোরগোড়ায় নিশ্চিত হওয়ার পাশাপাশি উন্নতমানের পশুপালনে ও দেশের সার্বিক মাংস ও দুগ্ধ উৎপাদন বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version