Site icon suprovatsatkhira.com

বিশেষ চাহিদা সম্পন্ন কন্যা শিশুদের শিক্ষার অধিকার প্রতিষ্ঠা ও সুরক্ষা শীর্ষক অ্যাডভোকেসি সভা

প্রেস বিজ্ঞপ্তি : ২৭ ফেব্রæয়ারি সোমবার সম্প্রীতি এইড ফাউন্ডেশন এর উদ্যোগে সাতক্ষীরায় বিশেষ চাহিদা সম্পন্ন কন্যা শিশুদের শিক্ষার অধিকার প্রতিষ্ঠা ও সুরক্ষা শীর্ষক একটি অ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত হয়েছে। সম্প্রীতি এইড ফাউন্ডেশন সভাপতি মিঃ সভারঞ্জন শিকদারের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাতক্ষীরা জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবির। সভায় সাতক্ষীরা জেলার ৩০ জন সুশীল সমাজের প্রতিনিধি ও সাংবাদিকগণ উপস্থিত ছিলেন। সভার শুরুতে প্রধান অতিথি জেলা প্রশাসক মহোদয় ‘‘সম্প্রীতি বাক-শ্রবণ প্রতিবন্ধী কল্যান বিদ্যালয়” পরিদর্শন করেন ও প্রতিটি ক্লাসে শিশুদের পাঠদান পদ্ধতি পর্যবেক্ষন করেন। তিনি শিক্ষার্থীদের মেধা দক্ষতার ভুয়সী প্রশংসা করেন। বিদ্যালয় পরিদর্শনকালে উপস্থিত ছিলেন সাতক্ষীরা জেলার তথ্য অফিসার মোঃ জাহারুল ইসলাম ও সাতক্ষীরা প্রেসক্লাবের সভাপতি মমতাজ আহমেদ। প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক বলেন, বিশেষ চাহিদা সম্পন্ন শিশুরা আমাদের সমাজে অবহেলিত এবং শিক্ষার অধিকার থেকে বঞ্চিত।

কন্যা শিশুরা আরো অধিক বেশি বঞ্চনার শিকার হয়ে থাকে। তিনি আরো বলেন, প্রতিবন্ধীদের শিক্ষার অধিকার প্রতিষ্ঠার জন্য সমাজের সকলকে সচেতন হতে হবে এবং একযোগে কাজ করতে হবে। তিনি সম্প্রীতি বাক-শ্রবন প্রতিবন্ধী কল্যান বিদ্যালয় পরিদর্শন এর অভিজ্ঞতা বর্ননা করে বলেন যে, বিদ্যালয়ের প্রতিটি শিশু অত্যন্ত মেধাবী ও বিশেষ কিছু দক্ষতার অধিকারী। তাদের জন্য সুযোগ তৈরী করা আমাদের সকলের দায়িত্ব। তিনি তার বক্তব্যে বিশেষ চাহিদা সম্পন্ন কন্যা শিশুদের শিক্ষার অধিকার ও সুরক্ষা বিশেষভাবে যৌন নিপিড়ন হতে সুরক্ষার বিষয়ে সচেতনতা সৃষ্টিতে সুশীল সমাজ ও সাংবাদিকদের ভূমিকার ওপর গুরুত্ব আরোপ করেন এবং তাদেরকে সম্মিলিতভাবে কাজ করার আহŸান জানান। তিনি বাংলাদেশের উন্নয়নে প্রকল্পের মাধ্যমে সহায়তা প্রদানের জন্য কানাডা হাইকমিশনকে ধন্যবাদ জ্ঞাপন করেন। তিনি সম্প্রীতি বাক-শ্রবণ প্রতিবন্ধী কল্যান বিদ্যালয়কে সার্বিক সহযোগিতার আশ^াস প্রদান করেন।

সভায় অন্যানের মধ্যে বক্তব্য এবং সুচিন্তিত মতামত প্রদান করেন সাতক্ষীরা প্রেসক্লাবের সভাপতি মমতাজ আহমেদ, বিশিষ্ট সাংবাদিক, আসাদুজ্জামান, আব্দুল জলিল, মনিরুল ইসলাম মনি, শরীফুল্লাহ কায়সার সুমন, আবুল কাসেম, শেখ ফরিদ আহমেদ ময়না, আক্তারুজ্জামান বাচ্চু ও আমিনা বিলকিস ময়না সভাপতির বক্তব্যে সম্প্রীতি এইড ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সভারঞ্জন শিকদার বাস্তবায়িত প্রকল্পের মূল্যয়ন ও সফলতার দিক গুলি তুলে ধরেন। প্রকল্পে অনুদান প্রদানের জন্য তিনি স্থানীয় উদ্যোগে কানাডীয় তহবিল, কানাডা হাইকমিশন বাংলাদেশকে ধন্যবাদ জ্ঞাপন করেন। তিনি প্রকল্প বাস্তবায়নে স্থানীয় সরকার, সুশীল সমাজ, শিক্ষাবিদ, সাংবাদিক ও সমাজের গণ্যমান্য ব্যক্তিবর্গ অংশগ্রহণ করায় তাদেরকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সম্প্রীতি এইড ফাউন্ডেশন এর উপদেষ্টা মন্ডলীর সদস্য ও হেড সংস্থার নির্বাহী পরিচালক লুইস রানা গাইন।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version