Site icon suprovatsatkhira.com

সমতল ভূমিতে পরিণত হয়েছে পাইকগাছার শিবসা নদী

পাইকগাছায় (খুলনা) প্রতিনিধি : খুলনার পাইকগাছা শিবসা নদী ভরাট হয়ে এখন সমতল ভূমিতে পরিণত হয়েছে। একসময় এই নদী দিয়ে চলাচল করত বড় বড় স্টিমার, লঞ্চ, কারগো, হাটুরুদের নৌকা, ট্রলারসহ নানান ধরনের নৌযান। থাকতো খরা ¯্রােত। ৩৫/৪০ হাত গভীরতার নদী আজ কালের বিবর্তনে হারিয়ে ফেলেছে তার সেই জৌলুস-যা এখন শুধুই স্মৃতি। এই নদী পাইকগাছা থেকে চাদখালী, আশাশুনি, কয়রা, হয়ে সাগরে যেয়ে মিশে গেছে কালক্রমে বর্তমানে সব জায়গাই পলি জমে নদী ভরাট হয়ে সমতল ভূমিতে পরিণত হয়েছে।

ফলে এক শ্রেণির অসাধু লোক নেমে পড়েছে দিগন্ত জুড়ে ভূমি দখলের প্রতিযোগিতায়। পাইকগাছায়ও তার ব্যতিক্রম নয়। পৌরসভার সদরের পাশ ঘেঁষে এ নদী হওয়ায় ভরাগোনে জোয়ারের পানি সদরে প্রবেশ করলে সদরের মানুষের চরম ভোগান্তির শিকার হতে হয়-রাস্তা, ঘাট, দোকানপাটসহ সদরের বিভিন্ন স্থানে হাঁটু পানি, যেন চতুর্দিক পানিতে টইটুম্বর। এজন্য স্থানীয় সাধারণ মানুষের মন্তব্য অতীব দ্রæত নদী খননের মধ্যে দিয়ে এই ভোগান্তির অবসান যাহাতে হয় তাহার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে জোর দাবি জানিয়েছেন।

এবিষয়ে পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী পরিচালক রাজু হাওলাদার জানান, নদী খনন না হওয়া পর্যন্ত এ সমস্যা সমাধানের কোনো উপায় নাই। পৌর মেয়র সেলিম জাহাঙ্গীর এর সাথে এবিষয়ে কথা বললে তিনি বলেন নদী খনন খুবই জরুরী ও পৌরসভার বাজার ঘাটসহ নানাবিধ ক্ষতির কথা উল্লেখ করে স্থানীয় এমপি আলহাজ্ব আক্তারুজ্জামান বাবুসহ সরকারের কাছে দ্রæত নদী খননের জোর দাবি জানান। অবৈধ দখল বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার মমতাজ বেগম এর সাথে যোগাযোগ করলে তিনি বলেন বিষয়টি আমি কিছুদিন আগে জানতে পেরে তাৎক্ষণিকভাবে এসিল্যান্ডকে সরেজমিনে দেখতে পাঠিয়েছিলাম, খুব দ্রæত আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে বলে তিনি জানান। স্থানীয় এমপি আলহাজ্ব আক্তারুজ্জামান বাবু বলেন আমি সংসদ সদস্য হওয়ার পর শিবসা, হাড়িয়া, শিববাটি, কাটাখালী ও কয়রা কপোতাক্ষের একটা অংশ খননের জন্য ১ হাজার কোটি টাকার প্রকল্প দিয়েছি। আগামী শুষ্ক মৌসুমে খনন কাজ শুরু হওয়ার আশা করছি।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version