Site icon suprovatsatkhira.com

দেবহাটায় পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচির উদ্যোগে উদ্বুদ্ধকরণ কর্মশালা

দেবহাটা ব্যুরো : দেবহাটায় পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচির উদ্যোগে উদ্বুদ্ধকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার পারুলিয়া এসএস মাধ্যমিক বিদ্যালয়ের সেমিনার কক্ষে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন সেকেন্ডারি এডুকেশন ডেভেলপমেন্ট প্রোগ্রামের (এসইডিপি) অন্তর্ভুক্ত স্ট্রেংদেনিং রিডিং হ্যাবিট অ্যান্ড রিডিং স্কিলস অ্যামাং সেকেন্ডারি স্টুডেন্টস স্কিম-এর আওতায় পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচির উদ্বুদ্ধকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সোলাইমান হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার এবিএম খালিদ হোসান সিদ্দিকী। বক্তব্যে তিনি বলেন, বিগত ৩০ বছর ধরে আমি বিশ্বসাহিত্য কেন্দ্রের সাথে জড়িত। পাঠ্য বইয়ের বাহিরেও অন্যান্য বই বেশী করে পড়ার অভ্যাস করতে হবে। পারিবারিকভাবে পাঠাভ্যাসের প্রতি উৎসাহ বাড়ানোর প্রতি গুরুত্বারোপ করেন।

তিনি তার ব্যক্তিগত জীবনের অভিজ্ঞতার আলোকে পাঠাভ্যাসের বিভিন্ন দিক নিয়ে সুন্দর ও মূল্যবান কথা বলেন। তিনি আরও বলেন, শিক্ষার্থীদের পাঠাভ্যাসের উৎসাহ কমে যাওয়ায় দিন দিন কাগজের বই হারিয়ে যাচ্ছে। এটা হতে দেওয়া যাবে না। সামগ্রিকভাবে তিনি উপস্থিত সকল শিক্ষা প্রতিষ্ঠান প্রধানদের নিজ নিজ প্রতিষ্ঠানের লাইব্রেরি রুমকে শিক্ষার্থীদের জন্য অনুক‚ল পরিবেশ সৃষ্টির জন্য নির্দেশনা প্রদানের মাধ্যমে পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচির শুভ উদ্বোধন ঘোষণা করেন। কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পারুলিয়া এসএস মাধ্যমিক বিদ্যালয়ে ম্যানেজিং কমিটির সভাপতি মনিরুজ্জামান মনি, উপজেলা একাডেমিক সুপারভাইজার মিজানুর রহমান। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন পারুলিয়া এসএস মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শেখ আবুল হোসেন, পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচির মনিটরিং অফিসার কামরুজ্জামান, টিম ম্যানেজার ও রিসোর্স পার্সন আব্দুল্লাহ মোহাম্মাদ কুরাইশী প্রমুখ।

কর্মশালার কর্মসূচির বার্ষিক কর্মপরিকল্পনা উপস্থাপন করেন পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচির দেবহাটা উপজেলার দায়িত্বপ্রাপ্ত অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার মোঃ আমিনুল ইসলাম। দিনব্যাপী কর্মশালায় উপজেলার সকল প্রতিষ্ঠানের লাইব্রেরির দায়িত্ব পালনকারী সহকারী শিক্ষকগণ অংশগ্রহণ করেন। এদিকে, বিশ্বব্যাপী কোভিড-১৯ মহামারীর কারণে দীর্ঘদিন সকল শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকার কারণে যে সকল শিক্ষার্থী ছিটকে পড়েছে তাদের দ্রæত ফেরানো সহ শিক্ষা প্রতিষ্ঠানে বই পড়ার গুরুত্ব নিয়ে আলোচনা সভা, বিতর্ক প্রতিযোগিতা, দেয়াল পত্রিকা তৈরি ইত্যাদির আয়োজন করার পরামর্শ প্রদান করা হয়। ভবিষ্যতে বিশ্বসাহিত্য কেন্দ্রের সকল কাজে সার্বিক সহযোগিতা করা এ মর্মে প্রতিশ্রæতি প্রদান করে কর্মশালার সমাপ্তি ঘোষণা করা হয়।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version