Site icon suprovatsatkhira.com

কলারোয়ায় আওয়ামী লীগ নেত্রী শেখ হাসিনার গাড়ি বহরে হামলা মামলায় দুইটি মামলায় সাফাই সাক্ষ্য দিলেন আসামীর পিতা

নিজস্ব প্রতিনিধি: ২০০২ সালের ৩০ আগষ্ট সাতক্ষীরায় কলারোয়ায় তৎকালিন বিরোধী দলীয় নেত্রী ও বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনার গাড়ি বহরে হামলার ঘটনায় অস্ত্র ও বিষ্ফোরক দ্রব্য আইনের দু’টি মামলার ২৩ জন সাফাই সাক্ষীর মধ্যে সাক্ষ্য দিয়েছেন আসামী আব্দুর রাকিবের পিতা কলারোয়ার গোলাম মোস্তফা। আগামী ১৬ জানুয়ারি সাক্ষ্যগ্রহণের পরবর্তী দিন ধার্য্য করা হয়েছে। সাতক্ষীরার স্পেশাল ট্রাইব্যুনাল -৩ এর বিচারক বিশ্বনাথ মÐলের আদালতে এ সাক্ষ্যগ্রহণ শুরু হয়। এর আগে সাতক্ষীরা জেলা কারাগার থেকে বিএনপির সাবেক সংসদ সদস্য হাবিবুল ইসলাম হাবিবসহ ৩৮ জন আসামীকে আদালতের কাঠগড়ায় হাজির করানো হয়। তবে আসামী অ্যাডভোকেট আব্দুস সাত্তার কারাগারের মাধ্যমে সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি রয়েছেন।

সাতক্ষীরা জজ আদালতের পাবলিক প্রসিকিউটর পিপি এ্যাডভোকেট আব্দুল লতিফ জানান, সকাল সাড়ে ১০টায় সাতক্ষীরার স্পেশাল ট্রাইবু্যুনাল-৩ এর বিজ্ঞ বিচারক বিশ^নাথ মন্ডলের আদালতে আসামী পক্ষের সাফাই সাক্ষী শুরু হয়। মঙ্গলবার (১০ জানুয়ারি) আসামী পক্ষের একজন সাফাই সাক্ষী দিয়েছেন। এমামলায় ২৩ জন সাফাই সাক্ষী দেবেন বলে আসামীপক্ষ থেকে আবেদন করা হয়েছে।

তবে রাষ্ট্রপক্ষে দায়িত্বপালনকারি অতিরিক্ত পিপি অ্যাডভোকেট ফাহিমুল হক কিসলু জানান, এসটিসি ২০৭/১৫ ও এসটিসি ২০৮/১৫ মামলার সাফাই সাক্ষীর জন্য শুনানীর একপর্যায়ে আসামীপক্ষের আইনজীবীরা অ্যাড, আব্দুস সাত্তার হাসপাতালে চিকিৎসাধীন থাকায় তারা সাক্ষী শুনানীর জন্য সময়ের আবেদন জানান। এতে রাষ্ট্রপক্ষের পিপি অ্যাড. আব্দুল লতিফসহ তারা জোর আপত্তি জানান। কারণ এক মাস আগে আসামীপক্ষ ২৩জনের সাফাই সাক্ষীর তালিকা দিলেও সাক্ষী দিতে রাজী হয় একজন। একপর্যায়ে আসামীপক্ষের সাফাই সাক্ষী নিয়ে অহেতুক মামলার কার্যক্রম বিলম্বিত করা হচ্ছে মর্মে আদালতের দৃষ্টি আকর্ষণ করা হয়। একপর্যায়ে আদালত আসামীপক্ষের আইনজীবীদের উদ্দেশ্য করে বলেন, আগামি ১৬ জানুয়ারি ধার্যদিনে সকল সাফাই সাক্ষীকে হাজির করতে হবে।

আসামী পক্ষে ছিলেন এ্যাড. আব্দুল মজিদ(২), অ্যাড. মিজানুর রহমান পিন্টু,শাহানা আক্তার বকুল প্রমুখ।
রাষ্ট্রপক্ষে ছিলেন জজ কোর্টের পিপি অ্যাড. আব্দুল লতিফ, অতিরিক্ত পিপি অ্যাড. ফাহিমুল হক কিসলু, অ্যাড. আব্দুল বারী, অ্যাড. সৈয়দ জিয়া প্রমুখ।

প্রসঙ্গত, ২০০২ সালের ৩০ আগষ্ট সকাল ১০টায় তৎকালিন বিরোধী দলীয় নেত্রী বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক মুক্তিযোদ্ধার ধর্ষিতা স্ত্রীকে দেখতে সাতক্ষীরা সদর হাসপাতালে আসেন। সেখান থেকে যশোরে ফিরে যাওয়ার পথে সকাল ১১টা ৪০ মিনিটের দিকে বিএনপি’র নেতা-কর্মীরা কলারোয়ায় দলীয় অফিসের সামনে একটি যাত্রীবাহি বাস (সাতক্ষীরা-জ-০৪-০০২৯) রাস্তার উপরে আড় করে দিয়ে তার গাড়ি বহরে হামলা চালায়। হামলায় আওয়ামী লীগের ১ ডজন নেতা-কর্মী আহত হন। এঘটনায় করা হামলা মামলায় ২০২১ সালের ৪ ফেব্রæয়ারি তালা-কলারোয়ার বিএনপি দলীয় সাবেক সংসদ সদস্য হাবিবুল ইসলাম হাবিবসহ ৫০ জন নেতা-কর্মীকে চার থেকে ১০ বছর মেয়াদে সাজা প্রদান করেন সাতক্ষীরার মুখ্য বিচারিক হাকিম হুমায়ুন কবির। এছাড়া গত ১৪ জুন অস্ত্র ও বিস্ফোরক আইনের অপর দুটি মামলায় অভিযোগ গঠন করা হয়। এ মামলায় নয়জন আসামী পলাতক রয়েছে। দুইজন কারাগারে থাকাকালিন মারা গেছেন।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version