Site icon suprovatsatkhira.com

যুববান্ধব বাজেট সংক্রান্ত অ্যাডভোকেসি সভা

নিজস্ব প্রতিবেদক : স্থানীয় সরকার প্রতিষ্ঠানের বাজেটে যুবদের চাহিদা অন্তর্ভুক্তি এবং বাজেট বাস্তবায়নে সচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণ এবং পরিবেশ বিপর্যয় প্রতিরোধে স্থানীয় সরকার প্রতিষ্ঠান এবং অন্যান্য সেবা প্রদানকারী কর্তৃপক্ষের সাথে এডভোকেসি সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (০৭ ডিসেম্বর) সকাল ১০টায় বেসরকারী উন্নয়ন সংস্থা সিডো সাতক্ষীরার বাস্তবায়নে একশন এইড বাংলাদেশ এর সহযোগিতায় সদর উপজেলার ব্রক্ষরাজপুর ইউনিয়ন পরিষদে তরূণ-তরূনীদের মধ্যে স্থানীয় সরকার প্রতিষ্ঠানের বাজেটে যুবদের চাহিদা অন্তর্ভুক্তি এবং বাজেট বাস্তবায়নে সচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরন এবং পরিবেশ বিপর্যয় প্রতিরোধে স্থানীয় সরকার প্রতিষ্ঠান এবং অন্যান্য সেবা প্রদানকারী কর্তৃপক্ষের সাথে এডভোকেসি সভা অনুষ্ঠিত হয়।

ব্রক্ষরাজপুর ইউপি চেয়ারম্যান মো: আলাউদ্দীন এর সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা ত্রান ও পুনর্বাসন অফিসার মো: আ: বাছেদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শেখ আমিনুর রহমান, ইউপি সচিব, ব্রক্ষরাজপুর ইউনিয়ন পরিষদ, মো: নুরুলহুদা, প্যানেল চেয়ারম্যান, ব্রক্ষরাজপুর ইউনিয়ন পরিষদ। অ্যাডভোকেসি সভায় স্বাগত বক্তব্য প্রদান করেন শ্যামল কুমার বিশ^াস, প্রধান নির্বাহী, সিডো, সাতক্ষীরা। প্রকল্পের কার্যক্রম উপস্থাপন করেন জিসান মাহমুদ, ইন্সপেরিটর, একশন এইড বাংলাদেশ। স্থানীয় সরকার প্রতিষ্ঠানের বাজেটে যুবদের চাহিদা অন্তর্ভুক্তি এবং বাজেট বাস্তবায়নে সচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরন এবং পরিবেশ বিপর্যয় প্রতিরোধে বর্তমান অবস্থা বিশ্লেষণ ও এ্যাকশন রিচার্স এবং সিদ্ধান্ত প্রক্রিয়ায় যুবদের অন্তর্ভুক্তির লক্ষ্যে পর্যালোচনা উপস্থাপন করেন কনস্যালটেন্ট মৃনাল কুমার সরকার।

এছাড়াও উপস্থিত ছিলেন, ইউপি সদস্য মোছা: আফরোজা খাতুন, ১,২,৩ নং ওয়ার্ড, মোছা: ময়না খাতুন, ৪,৫,৬ নং ওয়ার্ড, নুরুন্নাহার বেগম, ৭,৮,৯ নং ওয়ার্ড, মো: মিজানুর রহমান, ২নং ওয়ার্ড, মো: আবুল খায়ের, ০৩নং ওয়ার্ড, মো: কামরুজ্জামান, ০৪নং ওয়ার্ড, শেখ মোস্তাফিজুর রহমান, ০৫নং ওয়ার্ড, মো: লুৎফর শেখ, ০৬নং ওয়ার্ড, মো: আব্দুল হাকিম, ০৭নং ওয়ার্ড, মো: কুরবান আলী, ০৮নং ওয়ার্ড, সুভাষ চন্দ্র মন্ডল, ০৯নং ওয়ার্ড, মুকুল হোসেন, শিক্ষক, আলহাজ¦ মাও: রওশন আলম, পলাশ চৌধুরী, ব্যবসায়ী, যুব প্রতিনিধি মো: রুহুল আমিন, মো: ছমির উদ্দীন জেলা ত্রান ও পুর্নবাসন অফিসও বিভিন্ন যুবসংঘ থেকে আগত যুব নেতৃবৃন্দ। এডভোকেসি সভায় বক্তারা বলেন, যুবদের দক্ষতা উন্নয়নে বর্তমান অবস্থান, সম্ভাবনা ও চ্যালেঞ্জ সমুহ নিয়ে আলোচনা করা। যুবদের মানব সম্পদে পরিণত করার জন্য উপযুক্ত কর্মপরিবেশ সৃষ্টি করা। যুবদের ক্ষমতায়িত করা যাতে তারা জাতীয় উন্নয়নে অগ্রণী ভূমিকা রাখতে পারে। জাতি গঠনে যুবরা স্বেচ্ছাসেবক ও মানবিক মনোভাব বিকাশ ঘটাবে এবং জলবায়ু পরিবর্তন মোকাবেলায় অনবদ্য ভূমিকা রাখবে।

যুবদের মধ্যে বক্তব্য প্রদান করেন সাকিব হোসেন, বেতনা যুবসংঘ, মাসুদ রানা, সভাপতি, বেতনা যুবসংঘ, শাহনাজ পারভীন, সাধারণ সম্পাদক, কর্নফুলি যুবসংঘ। যুবতরূনরা ইউনিয়ন পরিষদের বাজেট নিয়ে প্রশ্ন করেন এবং ব্রক্ষরাজপুর ইউনিয়নে জলবায়ূ বিপন্নতা বিষয়ে কিকি পদক্ষেপ নেয়া যায় এবং যুবদের কিভাবে কাজে লাগানো যায় সে বিষয়ে দিকনির্দেশনা প্রদান করেন। প্রশ্নের প্রেক্ষিতে অতিথি বৃন্দ আশানুরুপ উত্তর প্রদান করেন এবং স্থানীয় সরকারের সেবার মানকে যুবদের অন্তর্ভুক্তি করে আরও কিভাবে সকলের দ্বোর গোড়ায় পৌছে দেয়া যায় সে বিষয়ে আলোকপাত করেন ও যুবদের বিভিন্ন সেবামূলক কার্যক্রমে সম্পৃক্ততা করার আশ^াস প্রদান করেন। সমগ্র অনুষ্ঠানটি সঞ্চালনায় ছিলেন গিয়াস উদ্দীন, প্রোগ্রাম অফিসার, সিডো, স্বার্বিক তত্বাবধানে ছিলেন মো: তহিদুজ্জামান তহিদ, প্রকল্প সমন্বয়কারী, চন্দ্র শেখর হালদার, প্রোগ্রাম অফিসার, চন্দন কুমার বৈদ্য, ফাইন্যান্স অফিসার, রুবিনা খাতুন, মো: আলতাপ হোসেন প্রমুখ।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version