Site icon suprovatsatkhira.com

দরগাহপুরে ধানের জমিতে মাটি না ফেলতে সময় চেয়ে প্রশাসনের হস্তক্ষেপ কামনা

সমীর রায়, আশাশুনি : নদী খননের মাটি কাঁচা-পাকা ধানের জমিতে না ফেলতে ১৫ দিনের সময় চেয়ে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন ভুক্তভোগী কৃষকরা। এবছরের আবহাওয়ার বিভিন্ন প্রতিক‚লতার মধ্যেও দরগাহপুর ইউনিয়নের দরগাহপুর মৌজায় অসংখ্য কৃষক আমন ধান চাষ করেছেন। বেশীর ভাগ জমির ধান বড় বড় শিষে দুলছে। অল্প সময়ের মধ্যে ধান পেকে যাবে। কৃষকরা এখন দিন গুনছে। ৩ দিন থেকে সর্বোচ্চ ১৫ দিনের মধ্যে সকল ক্ষেতে ধান কাটা যাবে। এসব জমি আগে তারা ডিসিআর প্রাপ্ত হয়ে ভোগ দখলিকার ছিলেন। বর্তমানে নদী খননের প্রয়োজনে ডিসিআর বন্ধ থাকলেও। কৃষকরা ধান চাষ করেছেন।

কৃষক শহিদুল প্রায় ১০ বিঘা জমিতে, মাজেদ সরদার ৩ বিঘা, ছিদ্দিক সরদার ১ বিঘা, জামাল সরদার ৬ বিঘা, খোকন ২ বিঘা, আবুল সরদার ৬ বিঘা, আনোয়ার ৩ বিঘা, মুছা গাজী ৩ বিঘা, আবুল হোসেন ২ বিঘা ও শফিকুল ৩ বিঘাসহ অর্ধশতাধিক কৃষক ধান চাষ করেছেন।

দুঃখ জনক হলেও সত্যি সম্প্রতি নদী খননের মাটি কাটার যন্ত্র (বেকু মেশিন) দিয়ে মাটি কেটে ফসল ক্ষেতে ধানের উপর ফেলা হচ্ছে। ইতিমধ্যে প্রায় ৩০ বিঘা জমির ধান ক্ষেতে মাটি ফেলে ব্যাপক ক্ষতি করা হয়েছে। ফলে কৃষকরা বিপাকে পড়েছেন। তাদের দাবী ৩ দিন থেকে ১৫ দিনের মধ্যে তারা ধান কাটতে পারবে। ধান ক্ষেত বাদ রেখে পাশে মাটি কাটার কাজ করলে এবং ব্রিজের পশ্চিম পাশে শ্রীধরপুর মৌজায় কোন ধান চাষ করা হয়নি, সেখানে কাজ করা হলে, কাজ শেষের আগেই ধান কাটা হয়ে যাবে। তখন দরগাহপুর মৌজার ধান ক্ষেত এলাকায় কাজ করা হলে কৃষকরা বেঁচে যাবে।

এ ব্যাপারে দরগাহপুর ইউপি চেয়ারম্যান শেখ মিরাজ আলী বলেন, অসহায় কৃষকদের বেঁচে থাকার উপায় ধানের ফসল। যা কয়েকদিনের মধ্যে কেটে নেওয়া সম্ভব। তাদেরকে একটু সময় দিয়ে ফসল ঘরে তোলার সুযোগ করে দেওয়া মানবিক দাবী। যা মানা হলে নদী খননের কোন ব্যাঘাত হবেনা। তিনি সংশ্লিষ্টদের বিষয়টি দেখতে আহŸান জানান।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ রাজিবুল হাসান জানান, কৃষকরা অনেক টাকা খরচ করে ভবিষ্যৎ খাদ্য ঘাটতি পুরনে ধান চাষ করেছেন। এখন ধান ঘরে উঠার সময়। এসময় ধানের ক্ষেতে মাটি ফেলে ক্ষতির ঘটনা দুঃখ জনক। তাদেরকে ধান ঘরে উঠানোর মত কিছু সময় দিয়ে কর্তৃপক্ষ ব্যবস্থা নেবেন। বিষয়টি উপজেলা নির্বাহী অফিসার মো. ইয়ানুর রহমান স্যারকে অবহিত করা হয়েছে বলে তিনি জানান।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version