Site icon suprovatsatkhira.com

তালায় নদ-নদী রক্ষায় কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত

তালা প্রতিনিধি : দেশের দক্ষিন-পশ্চিমাঞ্চলের প্রাণখ্যাত কপোতাক্ষসহ সকল নদ-নদী রক্ষায় কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবীতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (২৩ ডিসেম্বর) বিকালে কপোতাক্ষ পাড়ের তালা উপজেলার জালালপুর বধ্যভ‚মি স্মৃতিসৌধ চত্বরে আয়োজিত মানববন্ধন ও সমাবেশের আয়োজন করে ওয়াটারকিপারস বাংলাদেশ এবং সুন্দরবন ও উপকূল সুরক্ষা আন্দোলন।

মানবন্ধনে সভাপতিত্ব করেন, সুন্দরবন ও উপক‚ল সুরক্ষা আন্দোলনের সমন্বয়ক নিখিল চন্দ্র ভদ্র। সমাবেশে বক্তৃতা করেন, সাতক্ষীরা জেলা পরিষদ সদস্য ইন্দ্রজীৎ দাশ বাপী, জালালপুর ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি রবিউল ইসলাম মুক্তি, সাধারন সম্পাদক অধ্যক্ষ রামপ্রসাদ দাস, ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক সাকিলা পারভীন, বাংলাদেশ পরিবেশ আন্দোলনের এ্যড. প্রশান্ত মন্ডল, ওয়ার্ড আওয়ামী লীগ সভাপতি বিধান চন্দ্র দাশ, শহীদ মুক্তিযোদ্ধা আলিম সাহিত্য সংসদের সাধারণ সম্পাদক সানজিদুল হাসান, প্রভাষক এস.আর আওয়াল, ইউনিয়ন ভ‚মি সহকারী কর্মকর্তা অসীম কুমার হালদার, বিশিষ্ট সমাজ সেবক মো. আসাদুজ্জামান আসাদ, অনির্বাণ লাইব্রেরির সাধারণ সম্পাদক প্রভাত দেবনাথ, প্রত্যাশার নির্বাহী পরিচালক বিদ্যুৎ বিশ্বাস, সাবেক ছাত্র নেতা জাকির হোসেন ও সাংবাদিক রিয়াদ হোসেন প্রমুখ।

সভায় বক্তারা বলেন, দক্ষিণ-পশ্চিম উপক‚লীয় অঞ্চল এমনিতেই দুর্যোগের ঝুঁকিতে আছে। এরপর কপিলমুনিতে সেতু নির্মাণের নামে পিলার স্থাপন করে ২০ বছর ধরে নদীর পানিপ্রবাহ বাধাগ্রস্ত করায় নদীটি এখন মৃতপ্রায়। এ ছাড়া দখল, দ‚ষণের যে চিত্র দেখা গেছে তা উদ্বেগজনক। অথচ কপোতাক্ষ নদের প্রবাহ স্বাভাবিক না রাখতে পারলে সাতক্ষীরা, খুলনা, যাশোর ও ঝিনাইদহ জেলার কপোতাক্ষ পাড়ের মানুষের জীবন-জীবিকায় বিপর্যয় নেমে আসবে। ঐতিহ্যবাহী নদীটি রক্ষায় বিশেষ কর্মপরিকল্পনা গস্খহণ সহ কপোতাক্ষ নদের বালিয়া অংশ থেকে আগড়ঘাটা পর্যন্ত খনন কাজ দ্রæত শুরুর দাবি জানান। মানবন্ধনের আগে পরিবেশ আন্দোলন ও নাগরিক সমাজের প্রতিনিধি দল তালা উপজেলার জেঠুয়া, শ্রীমন্তকাটি, বালিয়া ও খুলনার পাইকগাছা উপজেলার মামুদকাটী এবং কপিলমুনি এলাকায় কপোতাক্ষ নদের বাস্তব অবস্থা ঘুরে দেখেন।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version