Site icon suprovatsatkhira.com

সাতক্ষীরায় উপ-প্রকল্প ও পাবসস এর ত্রৈমাসিক অগ্রগতি পর্যালোচনা সভা

নিজস্ব প্রতিনিধি: টেকসই ক্ষুদ্রাকার পানি সম্পদ উন্নয়ন প্রকল্পের আওতায় জেলার বাস্তাবায়িত সকল উপ-প্রকল্প ও পানিব্যস্থাপনা সমবায় সমিতির ত্রৈমাসিক পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার সকাল ১১ টায় সাতক্ষীরা নির্বাহী প্রকৌশলীর (এলজিইডি) সভাকক্ষে উক্কত পর্যালোচনা সভা অনুষ্ঠিত হয়।
সভায় সভাপতিত্ব করেন, নির্বাহী প্রকৌশলী মো: সুজায়েত হোসেন (এলজিইডি)। জেলার ১১ টি পানি ব্যবস্থাপনা সমবায় সামিতি লি: এর সভাপতি, সম্পাদক ও কোষাধ্যক্ষদের উপস্থিতিতে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন, কৃষি সম্প্রাসারণ অধিদপ্তরের কৃষি প্রকৌশলী মো: হারুন অর রশিদ, জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা: এবিএম আব্দুর রউফ, জেলা সমবায় কর্মকর্তা এফ এম সেলিম, তালা উপজেলা প্রকৌশলী রবিন্দ্রনাথ হালদার, কলারোয়ার সুদীপ্ত কর, সাতক্ষীরা সদরের মো: ইয়াকুব আলী প্রমুখ।

স্বাগত বক্তব্যে সভার সভাপতি মো: সুজায়েত হোসেন সরকারের টেকসই উন্নয়ন বাস্তবায়নে সমিতির সার্বিক কার্যক্রম গতিশীল করার জন্য সকলের প্রতি আহŸান জানান।
তিনি বলেন, সমবায় সমিতির শেয়ার সঞ্চয় নিয়মিত আদায়সহ সমিতির গরীব সদস্যদের মাঝে ক্ষুদ্রঋণ বিতরণ করে তাদের মাথা পিছু আয় বর্ধনে সহায়তা করা যেতে পারে। দারিদ্র্য বিমোচনে সরকার অঙ্গীকারাবদ্ধ। সবক্ষেত্রে টেকসই উন্নয়ন বাস্তবায়িত হলে দেশ এগিয়ে যাবে। তিনি সবাইকে নিজ নিজ অবস্থান থেকে সমবায় সমিতির মাধ্যমে আয় বর্ধক কর্মসূচী সফল করার আহŸান জানান।

কৃষি সম্প্রাসারণ অধিদপ্তরের কৃষি প্রকৌশলী মো: হারুন অর রশিদ বলেন, বর্তমান সরকার কল্যাণধর্মী ও কৃষকবান্ধব উন্নয়ননীতি গ্রহণ করে চলেছেন। এর ধারাবাহিকতায় ফসল উৎপাদন বৃদ্ধিসহ কৃষকের ঋণ সুবিধা সহজীকরণ করেছে। একটি ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত মধ্যম আয়ের দেশ গড়ে তোলার লক্ষ্য নিয়ে কৃষকদের এগিয়ে আসতে হবে। কৃষি আবাদ বাড়ানোর জন্য সরকার কৃষিতে ভূতর্কি দিচ্ছে। যার যেখানে জমি পড়ে আছে সেখানে কৃষির আবাদ বাড়িয়ে নিজেদের আয় রোজগার বাড়াতে হবে। সমবায় সমিতি গুলো পরিকল্পনা করে কৃষি উৎপান বাড়াতে পারেন। আধুনিক পদ্ধতিতে চাষাবাদ করলে কৃষক লাভবান হতে পারবে। কৃষি সংক্রান্ত বিষয়ে তিনি সমিতিগুলোকে সব ধরণের পরামর্শ দিয়ে সহায়তা করার আশ^াস প্রদান করেণ।

জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা: এবিএম আব্দুর রউফ বলেন, একক প্রচেষ্টার চেয়ে ক্ষুদ্র ক্ষুদ্র সঞ্চয় একত্রিত করে সমবায় সমিতির সদস্যরা ডেইরী ফার্ম, উন্নত জাতের গরু ছাগলের খামার করে নিজেদের ভ্যাগ্যের উন্নয়ন ঘটাতে সচেষ্ট হতে হবে। সরকারের কার্যকরী উদ্যেগের ফলে দেশের খামারীরা আজ লাভবান হচ্ছে। এখন মাংসের জন্য ভারত থেকে আর গরু আনতে হয়না। সমবায় সমিতির প্রায় প্রতি সদস্যের বাড়িতে হাঁস মুরগী, গরু ছাগল আছে। প্রাণীর সুচিৎসা ও প্রতিপালনের জন্য উপজেলা সদরের অফিস থেকে বিনা মূলে বিভিন্ন সেবা প্রদান করা হয়। তিনি সমবায় সমিতি গুলোকে প্রয়োজনীয় পরামর্শসহ উৎসাহমূলক বক্তব্য রাখেন।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version