Site icon suprovatsatkhira.com

এসিড আক্রান্তের স্বাবলম্বী করতে সরকারি-বেসরকারি সহযোগিতা অপরিহার্য

প্রেস বিজ্ঞপ্তি : যারা মানুষের শরীরে এসিড নিক্ষেপ করে তারা পশু। কোনো সুস্থ মস্তিস্কের মানুষ আর একজন মানুষের শরীরে এসিড ছুড়ে মারতে পারে না। একজন এসিডদগ্ধ মানুষ আক্রান্ত হওয়ার পর থেকে সারাটা জীবন যে কতটা যন্ত্রণার মধ্য দিয়ে অতিবাহিত করে সেই আক্রান্ত ব্যক্তি ছাড়া অন্য কেউ বলতে পারবে না। মানুষের মধ্যে চরম নৈতিকতার অভাব হলেই একজন মানুষ আর একজন মানুষকে এসিড ছুড়ে মারে। আমরা চাই না, সাতক্ষীরাসহ দেশের কোথাও আর একটিও এসিড আক্রান্তের ঘটনা ঘটুক। যারা এ পর্যন্ত আক্রান্ত হয়ে তাদেরকে সকল প্রকার আর্থিক, সামাজিক ও মানুষিক সহযোগিতা করে সমাজের মূল ¯্রােতে ফিরিয়ে আনতে হবে। তাদেরকে সমাজে আর্থিকভাবে স্বাবলম্বী করতে সরকারি ও বেসরকারি উদ্যোগ গ্রহণ করতে হবে।

প্রতিটি এসিড আক্রান্ত নারী-পুরুষ ও শিশু এখন ঘুঁরে দাড়িয়েছে। তারা চেষ্ট করছে নিজেদের সক্ষমতা বৃদ্ধি করতে। তবে, এসব কার্যক্রম তখনই সম্ভব হবে। যদি তাদেরকে আরও বেশি বেশি সামাজিকভাবে সহযোগিতা করা যায়। ১৫ ডিসেম্বর ২০২২ বৃহস্পতিবার সকাল ১০টায় সেতুবন্ধন গড়ি নেটওয়ার্ক, সাতক্ষীরার (এসবিজিএন) উদ্যোগে উন্নয়ন সংগঠন স্বদেশ ও দাতা সংস্থা একশনএইড এবং এমটিবি ফাউন্ডেশনের সহায়তায় জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর (খামারবাড়ি) হলরুমে আয়োজিত এসবিজিএন’র বার্ষিক সাধারণ সভায় বক্তারা এসব কথা বলেন। এর আগে সকালে শহরের আমতলা মোড় হতে সেতুবন্ধন গড়ি নেটওয়ার্কের সদস্যরা র‌্যালি ও সমাবেশ করেন। সমাবেশ ও র‌্যালিতে এসিড সারভাইভর নারী-পুরুষ ও শিশুরা অংশগ্রহণ করেন। সভায় প্রধান অতিথি নজরুল ইসলাম জেলা পরিষদের চেয়ারম্যান নজরুল ইসলাম বলেন, এসিড সারভাইভররা যে কোনে সাহায্যের জন্য জেলা পরিষদে আবেদন করলে আমি চেষ্টা করবো তাদেরকে সাধ্যমতো সহযোগিতা করতে। বিশেষ করে তিনি শিক্ষার্থীদের সার্বিক সহযোগিতার আশ^াস দেন। সভায় বক্তারা আরও বলেন, এক সময় এসিড আক্রান্ত ব্যক্তিরা সমাজের মূল ¯্রােতের মানুষের সাথে মিশতে পারতো না।

সামাজিকভাবে তাদের গ্রহণযোগ্যতা ছিল না। আবার তারও নিজেরদেরকে আড়াল করে রাখতেন। আজ আর সেই পরিস্থিতি নেই। এখন তারা ঘুরে দাড়িয়েছে। নিজেরা বিভিন্ন ব্যবসায়িক উদ্যোগ গ্রহণ করে সমাজে দৃষ্টান্ত স্থাপন করছেন। দেশ-বিদেশ থেকে তাদের সেসব উদ্যোগ দেখতে মানুষ আসছে। বর্তমানে এসডি আক্রান্ত শিশুরা লেখাপড়া করে উচ্চশিক্ষিত হচ্ছে। স্বদেশ ও একশনএইড বাংলাদেশ এমটিবি ফাউন্ডেশনের মাধ্যমে যে কর্মসূচি সাতক্ষীরা বাস্তবায়ন করছে। আশা করা যায় আগামীতে এই কর্মসূচির মাধ্যমে সুবিধাভোগির সংখ্যা বাড়বে। স্বদেশ’র নিবাহী পরিচালক মাধব চন্দ্র দত্তের স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে শুরু হওয়া সেতুবন্ধন গড়ি নেটওয়ার্ক, সাতক্ষীরার (এসবিজিএন) বার্ষিক সাধারণ সভায় সভাপতিত্ব করেন সিভিল সোসাইটি কোয়ালিশনের জেলা সভাপতি শেখ আজহার হোসেন। সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সাতক্ষীরা জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নজরুল ইসলাম, বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা নাগরিক কমিটির সদস্য সচিব ও সাতক্ষীরা প্রেসক্লাবের সাবেক সভাপতি আবুল কালাম আজাদ, উপজেলা কৃষি অফিসার মনির হোসেন, মৎস্য বীজ উৎপাদন খামারের ব্যবস্থাপক মাহমুদুল হাসান, উত্তরণের আইন কর্মকর্তা এডভোকেট মুনিরউদ্দীন।

অন্যানের‌্য মধ্যে বক্তব্য রাখেন সিডো সংস্থার শ্যামল বিশ^াস ও হেড সংস্থার লুইস রানা গাইন, স্বদেশ’র নির্বাহী কমিটির সদস্য শেখ আবদুল ওয়াহেদ। অনলাইনে যুক্ত হন একশনএইড-বাংলাদেশ’র ওম্যান রাইটস এন্ড জেন্ডার ইক্যুইটি প্রোগ্রামের ডেপুটি ম্যানেজার মৌসুমী বিশ^াস। সমগ্র অনুষ্ঠানে এসিড সারভাইভরদের অর্থনীতিক কর্মকান্ড এবং আগামীতে বাস্তবায়নের লক্ষ্যে গৃহীত অপরাজিতা প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্য মাল্টিমিডিয়ায় উপস্থাপন করেন প্রোগ্রাম অফিসার ফারুক রহমান। এসিড সারভাইভরদের মধ্যে বক্তব্য রাখেন শিক্ষার্থী সোনালী খাতুন, বিলকিস নাহার, আঞ্জুমান আরা বেগম, এসবিজিএন’র সভাপতি শাহানারা খাতুন ও সাধারণ সম্পাদক সফুর খাতুন, ক্ষুদ্র ব্যবসায়ী জ্যোৎ¯œা খাতুন।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version