Site icon suprovatsatkhira.com

আবহমান বাংলা সাংস্কৃতিক উৎসব উপলক্ষে সংবাদ সম্মেলন

প্রেস বিজ্ঞপ্তি : সাতক্ষীরায় দুই দিনব্যাপী ‘আবহমান বাংলা সাংস্কৃতিক উৎসব-১৪২১’ উপলক্ষে সংবাদ সম্মেলন করেছে জেলা বিশ্বমৈত্রী সাংস্কৃতিক পরিষদ। রবিবার (১৮ ডিসেম্বর) দুপুরে সাতক্ষীরা জেলা শিল্পকলা একাডেমির কালচারাল রুমে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বিশ্বমৈত্রী সাংস্কৃতিক পরিষদ জেলা শাখার সাধারণ সম্পাদক শামীমা পারভীন রত্মা। লিখিত বক্তব্যে তিনি বলেন, সারাবিশ্বের বাংলা ভাষাভাষী শিল্পীদের এক সুতোয় গাথার লক্ষ্যে গত ২০২০ সালের ২৫ মে ভারতের কলকাতায় বিশ্বমৈত্রী সাংস্কৃতি পরিষদ প্রতিষ্ঠিত হয়। পরের মাসেই অর্থাৎ ২০২০ সালের জুনে শুরু হয় বিশ্বমৈত্রী সাংস্কৃতিক পরিষদের সাতক্ষীরা জেলা শাখার কার্যক্রম শুরু হয়। বর্তমানে আমেরিকা, অস্ট্রেলিয়া, দুবাই, সুইডেন, ভারত, বাংলাদেশসহ সারা বিশ্বের বিভিন্ন দেশে বিশ্বমৈত্রী সাংস্কৃতিক পরিষদের কার্যক্রম চলমান রয়েছে। সংগঠনটি যাত্রার পর ২০২২ সালের ৬মে ভারতের নদীয়ার কল্যানিতে বিশ্বমৈত্রী সাংস্কৃতিক পরিষদের উদ্যোগে সাংস্কৃতিক উৎসব অনুষ্ঠিত হয়। সেখানে সাতক্ষীরার ২৫ জনের একটি শিল্পী দলসহ দেশের বিভিন্ন জেলার শিল্পীরা অংশ নেন।

এরপর বিশ্বমৈত্রী সাংস্কৃতিক পরিষদের উদ্যোগে ১১ জুন খুলনা ও ১২ জুন ঢাকাতে সাংস্কৃতিক উৎসব অনুষ্ঠিত হয়। তারই ধারাবাহিকতায় বিশ্বমৈত্রী সাংস্কৃতিক পরিষদ সাতক্ষীরা জেলা শাখার উদ্যোগে আগামী ২০ ও ২১ ডিসেম্বর সাতক্ষীরা শহীদ আব্দুর রাজ্জাক পার্কে ‘আবহমান বাংলা সাংস্কৃতিক উৎসব-১৪২১’ শীর্ষক ২ দিনব্যাপী সাংস্কৃতিক উৎসবের আয়োজন করা হয়েছে। উৎসবে ভারতের ব্যাঙ্গালু, নদীয়া, ত্রিপুরা ও কলকাতার মোট ৫২ জন সংগীত, নাটক, বাচিক ও নৃত্য শিল্পী, রাজধানী ঢাকার ৩০জন শিল্পী ও খুলনার ৩০জন শিল্পীসহ সাতক্ষীরার শিল্পীরা অংশ নেবেন। তাদের মধ্যে উল্লেখযোগ্য হলো, এম. আর ওয়াসেক ও ফারহানা চৌধুরী বেবী নৃত্যশিল্পী, বাংলাদেশ, সুদেষ্ণা রায় চিত্র পরিচালক, ভারত, পাপিয়া অধিকারী অভিনেত্রী, অনুশীলক বসু অভিনেত্রী ও সংগঠক,ভারত, অনিক বোস নৃত্যশিল্পী, ভারত, দেবযানী মালা সংগীত শিল্পী,ভারত, স্বাতী বানার্জী দাস নৃত্যশিল্পী, ভারত, আশিস সরকার বাচিক শিল্পী, ভারত, প্রণব মুজমদার সুরকার ও গীতিকার, বাংলাদেশ, অলক দাস, বাচিক শিল্পী, ভারত, বল রাম মাঝি সংগঠক, ভারতসহ শতাধিক শিল্পী, সংগঠক,চিত্র পরিচালক, সুরকার, গীতিকার ও সাংস্কৃতিক ব্যক্তিবর্গ অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন বলে তিনি জানান। তিনি তার বক্তব্যে আরো বলেন, আগামী ২০ ডিসেম্বর বিকাল ৪টায় সাতক্ষীরা জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে উৎসবের উদ্বোধনি অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

উদ্বোধনি দিনে ‘আবহমান বাংলা সাংস্কৃতিক উৎসব-১৪২১’ উপলক্ষে প্রকাশিত প্রকাশনার মোড়ক উন্মোচনসহ দলীয় ও একক নৃত্য, গীতি নৃত্যালেখ্য, সমবেত ও একক সংগীত, দলীয় আবৃত্তির সমন্বয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান মধ্যস্থ হবে। এছাড়া ২১ ডিসেম্বর বিকাল ৪টায় উৎসবের দ্বিতীয় দিনের কার্যক্রম শুরু হবে। দ্বিতীয় দিনেও সমবেত সংগীত, আবৃত্তি, দলীয় ও একক নৃত্যের সমন্বয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান মঞ্চস্থ হবে। উদ্বোধনি অনুষ্ঠানসহ দুই দিনের এই উৎসবে সাতক্ষীরা-০২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি, সাতক্ষীরা-০১ আসনের সংসদ সদস্য অ্যাড. মুস্তফা লুৎফুল্লাহ, সাতক্ষীরা জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবীর, পুলিশ সুপার কাজী মনিরুজ্জামান, সাতক্ষীরা জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. নজরুল ইসলামসহ সাতক্ষীরা, খুলনা, ঢাকা ও ভারতের বিভিন্ন পর্যায়ের জনপ্রতিনিধি ও সাংস্কৃতিক ব্যক্তিবর্গ অংশ নেবেন। সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, বিশ্বমৈত্রী সাংস্কৃতিক পরিষদ জেলা শাখার সহ-সভাপতি শেখ মোশফিকুর রহমান মিল্টন, সাংগঠনিক সম্পাদক নাহিদা পারভীন পান্না, সাংস্কৃতিক সম্পাদক মো. শহিদুল ইসলাম, অর্থ সম্পাদক আখতারুজ্জামান কাজল, সদস্য সুমাইয়া পারভীন ঝরা ও তাহমিনা খাতুন বেলী।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version