Site icon suprovatsatkhira.com

তালার ধানদিয়ায় বিধি বহির্ভূত ভাবে গ্রাম পুলিশ নিয়োগ হাইকোর্টে স্থগিত

বি. এম. জুলফিকার রায়হান, তালা: গ্রাম পুলিশ বাহিনীর গঠন ও নিয়োগ সংক্রান্ত বিধি বিধান না মানায় তালা উপজেলার ধানদিয়া ইউনিয়নের গ্রাম পুলিশ (চৌকিদার) নিয়োগ কার্যক্রম স্থগিত হয়েছে। গ্রাম পুলিশ নিয়োগ কার্যক্রমে সংক্ষুব্ধ জাহিদ হাসান’র এক রীটের প্রেক্ষিতে মহামান্য হাইকোর্ট মঙ্গলবার (১ নভেম্বর) উক্ত নিয়োগ কার্যক্রমের উপর স্থগিতাদেশ প্রদান করেন।

সূত্রে জানাগেছে, তালা উপজেলার ১নং ধানদিয়া ইউনিয়নের ৩নং ওয়ার্ডের গ্রাম পুলিশ পদ শূন্য হওয়ায় উক্ত পদের জন্য তালা উপজেলা নির্বাহী অফিসারের দপ্তর হতে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। বিজ্ঞপ্তি অনুযায়ী উক্ত পদের জন্য ধানদিয়া ইউনিয়নের ৩টি ওয়ার্ড থেকে ৪জন ব্যক্তি আবেদন করেন। বিগত ৪ অক্টোবর তালা উপজেলা নির্বাহী অফিসারের দপ্তরে নিয়োগ বোর্ড সম্পন্ন হয়। উক্ত নিয়োগ বোর্ডে ইউনিয়নের ২নং ওয়ার্ডের বাসিন্দা মানিকহার গ্রামের সুনীল সরদারের ছেলে নয়ন শ্যামুয়েল সরদারকে নিয়োগ প্রদানের সিদ্ধান্ত গৃহিত হয়। পরবর্তীতে নয়নকে যোগদানের জন্য পত্র প্রেরন করার ঘটনায় সংক্ষুব্ধ হয়ে মহামান্য হাইকোর্টে রীট পিটিশন (১৩০৭৮/২২) দায়ের করেন সেনেরগাতী গ্রামের মো. আনারুল ইসলামের ছেলে জাহিদ হাসান। পিটিশনে সংশ্লিষ্ট মন্ত্রনালয়ের সচিব, সাতক্ষীরা জেলা প্রশাসক, তালা উপজেলা নির্বাহী অফিসার, সংশ্লিষ্ট ধানদিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ও নিয়োগপ্রাপ্ত গ্রাম পুলিশ নয়ন শ্যামুয়েল সরদারকে বিবাদী করা হয়।

সংক্ষুব্ধ জাহিদ হাসান জানান, স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) গ্রাম পুলিশ বাহিনীর গঠন, প্রশিক্ষন, শৃঙ্খলা ও চাকরীর শর্তাবলী সম্পর্কিত বিধিমালা- ২০১৫ অনুযায়ী ইউনিয়নের যে ওয়ার্ডে গ্রাম পুলিশ পদ শূন্য হবে সেই ওয়ার্ডের অধিবাসীকে নিয়োগ দিতে হবে। তবে, যদি সংশ্লিষ্ট ওয়ার্ড থেকে কোনও প্রার্থী আবেদন না করেন তবে নিকটবর্তী পাশের ওয়ার্ডের প্রার্থী নিয়োগে অগ্রাধিকার পাবে। কিন্তু এই নিয়োগে শূন্য হওয়া ৩নং ওয়ার্ডের স্থায়ী বাসিন্দা আবেদনকারী থাকার পরও নিয়োগ বোর্ড নিয়োগ সংক্রান্ত বিধিমালা অবমাননা করে ২ নং ওয়ার্ডের স্থায়ী বাসিন্দা মানিকহার গ্রামের নয়ন শ্যামুয়েল সরদারকে নিয়োগ প্রদান করে। এঘটনার প্রেক্ষিতে মহামান্য হাইকোর্টে রীট পিটিশন দায়ের করলে হাইকোর্ট উক্ত নিয়োগ স্থাগিতাদেশ প্রদান করেন।

এব্যপারে ধানদিয়া ইউনিয়ন পরিষদের সচিব মো. ফারুক হোসেন জানান, গত ১ নভেম্বর নয়ন শ্যামুয়েল সরদার যোগদান করার জন্য ইউনিয়ন পরিষদে আসেন। তার আগেই নিয়োগ সংক্রান্ত বিষয়ে মহামান্য হাইকোর্ট রীট মামলা দায়ের এবং নিয়োগ কার্যক্রম বন্ধ রাখার বিষয়ে সুপ্রিম কোর্টের বিজ্ঞ আইনজীবি, ব্যারিষ্টার মো. হুমায়ন কবির’র আইনী পত্যায়ন প্রাপ্ত হয়ে বিষয়টি উপজেলা নির্বাহী অফিসার স্যারকে অবহিত করি। পরে স্যার নিয়োগ কার্যক্রম বন্ধ রাখার বিষয়ে জানালে নয়ন শ্যামুয়েল এর ইউনিয়ন পরিষদে যোগদান বন্ধ রাখা হয়।
এবিষয়ে ধানদিয়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. জাহাঙ্গীর আলম বলেন, মহামান্য হাইকোর্ট উক্ত নিয়োগ কার্যক্রমের উপর স্থগিতাদেশ দেয়ায় নয়ন শ্যামুয়েল সরদারের যোগদান বন্ধ রাখা হয়েছে।

এব্যপারে তালা উপজেলা নির্বাহী অফিসার প্রশান্ত কুমার বিশ^াস বলেন, ওই নেয়াগের বিষয়ে একজন মহামান্য হাইকোর্টে রীট করেছেন। আমরা রীটের উপর অ্যাডভোকেট সনদ ও রীট নং পেয়েছি। তবে রীটের উপর কোনও আদেশ পাইনি। এই রীটের জবাব প্রেরন করা হবে এবং মহামান্য হাইকোর্ট যে রায় দিবেন সেভাবে পরবর্তী কার্যক্রম গ্রহন করা হবে।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version