Site icon suprovatsatkhira.com

সাউথ-সাউথ ফেমিনিস্ট লারর্নিং ক্লাইমেট স্যামিটে যোগ দিতে থাইল্যান্ডে যাবেন সাতক্ষীরার জান্নাত

নিজস্ব প্রতিনিধি: কপ-২৭ কে সামনে রেখে থাইল্যান্ডের ব্যাংককে আগামি ৩ ও ৫ অক্টোবর অনুষ্ঠিত হতে যাচ্ছে সাউথ-সাউথ ফেমিনিস্ট লারর্নিং ক্লাইমেট স্যামিট। যেখানে দক্ষিণ এশিয়ার নারীদের জলবায়ু ন্যার্যতার দাবিতে বিশ্বের ১৩ টি দেশ থেকে অংশগ্রহণ করবেন নারী প্রতিনিধিরা। বাংলাদেশের প্রতিনিধিত্ব করবেন সাতক্ষীরার কালিগঞ্জে অবস্থিত বিন্দু নারী উন্নয়ন সংগঠনের নির্বাহী পরিচালক জান্নাতুল মাওয়া। তিনি জলবায়ু পরিবর্তনের কারণে বাংলাদেশের নারীদের কি ধরণের সমস্যায় সম্মুখিন হতে হচ্ছে সে বিষয়ে তুলে ধরবেন।

ইতিপূর্বে জান্নাতুল মাওয়া ২০২১ সাথে ক্লাইমেট চ্যাম্পিয়ন এ্যাওয়ার্ড এ ভূষিত হন। ইউএন ওমেন আয়োজিত ওই অনুষ্ঠানে চেয়ারপারর্সন হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী কন্যা সায়মা ওয়াজেদ পুতুল। একশান এইড বাংলাদেশ তাকে ক্লাইমেট চ্যাম্পিয়ান হিসেবে স্বীকৃতি দিয়েছেন এবং তিনি ক্লাইমেট ফটোগ্রাফি এ্যাওয়ার্ডও পেয়েছেন।

জান্নাত ২০১৯ সাল থেকে সপ্তাহের প্রতি রবিবার সানডে ফর উইম্যান ক্লাইমেট জাস্টিস নামে ধর্মঘট পালন করেন, যেটি একটি জাতীয় মুভমেন্টে পরিণত হয়েছে। এই মুভমেন্টে মূলত নারীদের জলবায়ু সু-বিচারের দাবিতে করা হয়।  রবিবার (২ অক্টোবর) দুপুর ২ টায় ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দর থেকে থাইল্যান্ডের উদ্দেশ্যে তিনি রওনা হবেন বলে জানা গেছে।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version