Site icon suprovatsatkhira.com

পাটকেলঘাটায় ৮৩ মন্ডপে শারদীয় দুর্গাপূজা

মো: নাজমুল হক, পাটকেলঘাটা প্রতিনিধি : “ঢাকের তালে কোমর দোলে খুশিতে নাচে মন/আজ বাজাক কাসর জমা আসর থাকবে মা আর কতক্ষণ বল দুর্গা মায়কি” সনাতন ধর্মীরা গানের তালে তালে নেচে গেয়ে উপভোগ করছে শারদীয় দুর্গাপূজা। সনাতন ধর্মাবলম্বীদের প্রধান উৎসব শারদীয় দুর্গাপূজা শুরু হয়েছে। প্রতিবছর অশুভ শক্তিকে বিনাশ করে সমাজে শান্তি প্রতিষ্ঠার জন্য দেবী দুর্গার আগমন ঘটে। হিন্দু ধর্মাবলম্বীদের ধর্মানুসারে সত্য, ত্রেতা, দাপর, কলি যুগের মধ্যে ত্রেতা যুগের অবতর রাজা রামচন্দ্রের আমল থেকে এই দুর্গাপূজা পালন হয়ে আসছে। অশুভ শক্তি অসুরের অত্যাচারে মানবকুল এমনকি দেবতাকুলও অতিষ্ঠ হয়ে ঈশ্বরের কাছে প্রার্থনা করলে, ঈশ্বর তার সকল শক্তি একীভূত করে নারী মূর্তি ধারণ করে দেবী দুর্গাকে ধরণিতে পাঠায়। দেবী দুর্গা অশুভ অশুরকে পরাজিত করে সমাজে শান্তি প্রতিষ্ঠা করে।

মহালয়ার মধ্যে দিয়ে শারদীয় দুর্গোৎসবের আমেজ ছড়িয়ে পড়েছে দেশে দেশে। ৩০ সেপ্টেম্বর মহা পঞ্চমী, ১ অক্টোবর ষষ্ঠী, ২ অক্টোবর সপ্তমী, ৩ অক্টোবর অষ্টমী, ৪ অক্টোবর নবমী ৫ অক্টোবর বিজয়া দশমীর মধ্যে দিয়ে ৫দিন ব্যাপী বাঙালী হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা পরিসমাপ্তি ঘটবে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে দেবী তৈরির কারিগররা এসেছিল মূর্তি তৈরি করার কাজে। বড় ছোটো সকলের জন্য এই পূজা খুবই আনন্দের হয়ে থাকে। ঢাকের তাল দিয়ে আর শিউলির মিষ্টি গন্ধে পুরো বাংলায় দুর্গা পূজার হাওয়া বইছে। মা দুর্গার পূজার সাথে সাথে একই মঞ্চে মা ল²ী, মা সরস্বতী, শ্রী গণেশ এবং শ্রী কার্তিক দেবী দেবতাদের ও পূজা করা হয়। বাঙালী হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা। কাঁশফোটা শরতের শারদীয় দুর্গোৎসব সনাতন ধর্মীদের ঘরে ঘরে খুশির আমেজ বিরাজ করছে। পাটকেলঘাটা বাজারের বিপণি গুলোতে ১৫-২০ দিন ধরে চলছে কেনা-কাটার উপচে পড়া ভিড়। প্রতিমা শিল্পীর কল্পনায় দেবী দুর্গার অনিন্দ্য সুন্দর রুপ দিতে মাস খানেক আগের থেকে সকাল থেকে শুরু করে রাতভর চলছিল প্রতিমা তৈরির কাজ উঁচু-নিচুর বিভেদ ভুলে সমাজের সকল স্তরের মানুষকে একত্রে করে মহা-মিলন হয় বলে এ পূজাকে বলা হয় সার্বজনীন পূজা।

আর শরৎকালে হয় বলে বলা হয় শারদীয় উৎসব। আর দুর্গাপূজাকে সামনে রেখে পাটকেলঘাটা ৮৩টি মন্ডপের পূজা উদযাপন কমিটি ব্যস্ত সময় পার করছে। মূর্তি গড়া শেষে কারিগরদের নিপুণ হাতের ছোঁয়ায় রঙে ফুটিয়ে তোলা হয়েছে নানা রঙের প্রতিমা। দেবীকে স্বাগত জানাচ্ছে সর্বত্র আনন্দঘন পরিবেশ বিরাজ করছে। পাটকেলঘাটা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা কাঞ্চন কুমার রায় জানান, এবার পাটকেলঘাটা থানায় মোট ৮৩টি পূজামন্ডপে দুর্গা পূজা অনুষ্ঠিত হচ্ছে। পাটকেলঘাটার ৫টি ইউনিয়নের মধ্যে ধানদিয়া- ১৭, নগরঘাটা- ৯, সরুলিয়া- ২০, কুমিরা- ১৪, খলিষখালী- ২৩টি মোট ৮৩টি। তিনি আরো বলেন, চলতি দুর্গাপূজা নির্বিঘেœ ও শান্তিতে পালন করার লক্ষ্যে ইতিমধ্যে ১০টি মোবাইল টিম, ২টি স্ট্রাইকিং ফোর্স ও কোথাও কোথাও ভিড় এড়ানোর লক্ষ্যে ট্রাফিক পুলিশ নিয়োগ করা হয়েছে। কোথাও যেন কোন অপ্রীতিকর ঘটনা না ঘটে সেজন্য পুলিশ কঠোর নজরদারির মাধ্যমে অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version