Site icon suprovatsatkhira.com

পরিবেশ দূষণসহ নানা অভিযোগ ইটভাটার বিরুদ্ধে

নিজস্ব প্রতিবেদক : নানা অনিয়ম ও পরিবেশ দূষণসহ একাধিক কারণে সাতক্ষীরা সদরের মেসার্স নিউ আলিপুর ব্রিকস্রে বিরুদ্ধে জেলা প্রশাসকের কাছে লিখিত অভিযোগ দিয়েছেন এলাকাবাসী। জেলা প্রশাসক বরাবর শহরের অদূরে দক্ষিণ আলিপুরের ১১৬জন স্থানীয় বাসিন্দাদের স্বাক্ষরিত অভিযোগ সূত্রে জানা গেছে, সাতক্ষীরা সদর উপজেলার আলিপুর ইউনিয়নের দক্ষিণ আলিপুর গ্রামে মেসার্স নিউ আলিপুর ব্রিকস্ অবস্থিত। কিন্তু ইটভাটা কর্তৃপক্ষ সরকারি বিধিমালা লঙ্ঘন করে রাস্তায় ভারী যানবাহনের মাধ্যমে ইট কাঁচামাল সরবরাহ করছে। ফলে রাস্তাটি চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। এছাড়া রাস্তায় ইটভাটার মাটি পড়ে বছরের বেশিরভাগ সময় কাদা হয়ে থাকে। যার ফলে প্রতিনিয়ত সড়ক দুর্ঘটনা ঘটছে।

এদিকে ইটভাটা কর্তৃপক্ষ অবস্থানগত ছাড়পত্রের ৬নং শর্তাবলির অপব্যবহার করে স্থানীয় জনগণের কৃষি জমিতে ইটভাটা পরিচালনা করছে। বর্তমানে ইটভাটা কর্তৃপক্ষ এলাকার পানি চলাচলের একমাত্র খালটির উপর বাঁধ দিয়ে তাদের সুবিধার জন্য রাস্তা তৈরি করার ফলে এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। জমির মালিকদের মামলা-হামলার ভয় দেখিয়ে ভীত সন্তস্ত্র করে বহাল তবিয়তে অবৈধভাবে ইটভাটা চালিয়ে যাচ্ছে। গ্রামবাসী প্রতিবাদ করতে গেলে প্রশাসন দিয়ে উঠিয়ে নিয়ে গুম করার হুমকি দিচ্ছে। এই গ্রামের পথচলার একমাত্র রাস্তাটি ব্যবহার করে ৩০/৩৫ টন ধারণ ক্ষমতা সম্পন্ন ডাম্পার ট্রাক দিয়ে ইট, কাঠ, কয়লা ও বালু বহন করে থাকে।

এতে করে এলাকার স্কুলগামী শিক্ষার্থীদের স্কুল কলেজে যেতে সমস্যা হয়। যাওয়া ও আসার পথে ব্যাপকভাবে বিঘিœত হয় এবং গ্রামের ভিতর দিয়ে জোরপূর্বক উচ্চ ক্ষমতা সম্পন্ন বিদ্যুৎ লাইন টেনে সাধারণ জনগণের বসত বাড়ির উপর দিয়ে ব্যাপক ক্ষতি সাধন করে। উক্ত ইটভাটা কর্তৃপক্ষ স্থানীয় জনগণের নিকট থেকে জোরপূর্বক তাদের জমি দখল করে ইটভাটার কার্যক্রম পরিচালনা করছে। ভাটা কর্তৃপক্ষ আদৌ জমির প্রকৃত মালিকের নিকট থেকে কোন প্রকার হারি (বার্ষিক লিজের টাকা) প্রদান করেনি। ক্ষমতার জোরে জনগণের জমি জোরপূর্বক দখল করে আছে। তাদের বিরুদ্ধে কোন প্রকার প্রতিকার দাবি করলে বিভিন্নভাবে ক্ষতি করার হুমকি দিচ্ছে। বর্তমানে ইটভাটা কর্তৃপক্ষ সরকারি বিধি বিধান অমান্য করে সম্পূর্ণ গায়ের জোরে স্থানীয় বিভিন্ন দপ্তরকে ম্যানেজ করে ভাটা পরিচালনা করছে। এছাড়া কয়লার পরিবর্তে কাঠ ও পরিবেশ দূষণের মতো বিভিন্ন জিনিসপত্র ব্যবহার করছে। এই ভাটা বন্ধে জেলা প্রশাসনসহ ঊর্ধ্বতন কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করেছেন এলাকাবাসী।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version