Site icon suprovatsatkhira.com

২১ তম চাইল্ড পার্লামেন্টে সাতক্ষীরা থেকে শিশু সামস তুহিন এর অংশগ্রহণ

ডেস্ক রিপোর্ট  : বাংলাদেশের প্রত্যেক জেলার শিশুদের অংশগ্রহণ ও শিশুদের পরিচালনায় প্রতি বছর জাতীয় পর্যায়ে চাইল্ড পার্লামেন্ট অনুষ্ঠিত হয়। অতিথি হিসেবে বিভিন্ন মন্ত্রনালয়ের মন্ত্রীবর্গ ও সচিবগন উপস্থিত থাকেন। যার আয়োজক হিসেবে সার্বিক সহযোগিতায় থাকে সেভ দ্য চিলড্রেন, প্লানইন্টারন্যাশনাল এবং ন্যাশনাল চিলড্রেন’স টাস্ক ফোর্স (এনসিটিএফ)। এরই ধারাবাহিকতায় ২১ সেপ্টেম্বর রোজ বুধবার বাংলাদেশ সরকারের পরিকল্পনা মন্ত্রনালয়ের একনেক সম্মেলন কক্ষে ২১তম চাইল্ড পার্লামেন্ট অনুষ্ঠিত হয়।

এবারের চাইল্ড পার্লামেন্টের বিশেষ বিষয় ছিল দেশের সুবিধা বঞ্চিত শিশুদের অংশগ্রহণ, মতামত ও অধিকার বাস্তবায়ন নিশ্চিত করা। যেখানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনা মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী ড. শামসুল আলম, সমাজ কল্যাণ মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী মোঃ আশরাফ আলী খান খসরু।এ সময় আরও উপস্থিত ছিলেন চাইল্ড রাইটস গভর্নেন্স অ্যান্ড চাইল্ড প্রোটেকশনের পরিচালক আবদুল্লা আল মামুন এবং সেভ দ্য চিলড্রেন ও প্ল্যান ইন্টারন্যাশনালসহ জাতীয় ও আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। এই চাইল্ড পার্লামেন্টে সাতক্ষীরা জেলার শিশুদের প্রতিনিধিত্ব করেন জেলা এনসিটিএফ এর সহ-সভাপতি শামস ফাতাহ তুহিন। পিতা: মো আব্দুস সালাম। ঠিকানা: ইটাগাছা, সাতক্ষীরা সদর সাতক্ষীরা।

সে দীর্ঘ ৪বছর ধরে শিশু সংগঠন এনসিটিএফএর ( ন্যাশনাল চিল্ডেন টাস্ক ফোর্স ) সাথে জড়িত। সে চাইল্ড পার্লামেন্টে মন্ত্রীদের সামনে সাতক্ষীরার উপকূলের শিশুদের দূর্দশার কথা বিশেষ করে মেয়ে শিশুর প্রজনন স্বাস্থ্যের উপর যে বিরূপ প্রভাব পড়ছে সেটি তুলে ধরেন। সাথে সাথে দেশ ব্যাপি জাতীয় সমস্যা শিশুশ্রম এ নিযুক্ত শিশুদের যে বিশাল অংশ স্কুল এ যায় না তাদেরকে কিভাবে স্কুল এ ফিরিয়ে আনা যায় সে বিষয়ে মন্ত্রী মহোদয় এর কাছে তারকা চিহ্নিত প্রশ্ন তুলে ধরেন । তুহিন বলেন জাতীয় পর্যায়ে শিশু কেন্দ্রিক কোন অনুষ্ঠানে এটাই আমার প্রথম অংশগ্রহণ। শিশু হিসেবে আমাদের সবাই অবহেলা করে কিন্তু এই চাইল্ড পার্লামেন্টে অংশ গ্রহণ করে পেরে আমি খুব আনন্দিত ও পরিবর্তন হবে বলে আশা করছি । আমার এই অভিজ্ঞতা আমি আমার এলাকায় অন্য শিশুদের মাঝে প্রচার এবং ভবিষৎএ শিশু অধিকার রক্ষায় কাজ করে যেতে চাই।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version