Site icon suprovatsatkhira.com

জলবায়ু পরিবর্তনের প্রভাবে দুর্যোগে বেশি ক্ষতিগ্রস্ত সর্বদক্ষিণের উপক‚লীয় জেলা সাতক্ষীরার মানুষ-বীর মুক্তিযোদ্ধা এমপি রবি

মাহফিজুল ইসলাম আককাজ : আসন্ন কপ সম্মেলন ২০২৭ কে সামনে রেখে জলবায়ু পরিবর্তনের প্রভাবে ঝুঁকি মোকাবেলায় করণীয় বিষয়ে ব্রিটিশ হাইকমিশন ও ক্লাইমেট পার্লামেন্ট বাংলাদেশ’র সদস্যদের এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) বেলা ১১টায় ঢাকার একটি অভিজাত হোটেলে সাতক্ষীরা সদর-২ আসনের সংসদ সদস্য নৌ কমান্ডো ০০০১বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবির সভাপতিত্বে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। মতবিনিময় সভায় বীর মুক্তিযোদ্ধা এমপি রবি বলেন, “জলবায়ু পরিবর্তনের ফলে সব চেয়ে বেশি ক্ষতিগ্রস্ত ও ঝুঁকিপূর্ণ বাংলাদেশের সর্বদক্ষিণের উপক‚লীয় জেলা সাতক্ষীরা। আইলা, সিডোর আম্ফান, নার্গিসসহ বিভিন্ন দুর্যোগ মোকাবেলা করে খুবই কষ্টের মধ্যে জীবন যাপন করে আসছে সাতক্ষীরার মানুষ। সেই সাথে সাতক্ষীরার প্রধান সমস্যা জলাবদ্ধতা ও উপকূল এলাকায় লবণাক্ততা।

অগ্রাধিকার ভিত্তিতে দুর্যোগপূর্ণ উপক‚লীয় জেলা সাতক্ষীরার মানুষের জন্য জলবায়ু ফান্ড ও সহযোগিতার আহŸান জানান এমপি রবি। জলবায়ু পরিবর্তনের ফলে দুর্যোগের ঝুঁকি মোকাবেলায় করণীয় বিষয়ে বক্তব্য রাখেন বাংলাদেশে নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট চ্যাটারটন ডিকসন, ক্লাইমেট পার্লামেন্ট বাংলাদেশ’র সদস্য নাহিম রাজ্জাক এমপি, ব্যারিষ্টার সেলিম আলতাপ জজ এমপি, শামীম হায়দার পাটোয়ারী এমপি, আহসান আদেলুর রহমান এমপি প্রমুখ। জলবায়ু পরিবর্তনের প্রভাবে ঝুঁকি মোকাবেলায় কি কি উদ্যোগ নেওয়া যায় সেবিষয়ে ব্রিটিশ হাইকমিশন ও ক্লাইমেট পার্লামেন্ট বাংলাদেশ’র সদস্যরা একযোগে কাজ করার প্রত্যয় ব্যক্ত করেন মতবিনিময় সভায় এবং সেই সাথে আসন্ন কপ ২০২৭ সম্মেলন সফল করতে অর্থ সংগ্রহ ও বিভিন্ন কর্মপরিকল্পনা নিয়ে বিস্তারিত আলোচনা করা হয়। এসময় ব্রিটিশ হাইকমিশন ও ক্লাইমেট পার্লামেন্ট বাংলাদেশ’র সদস্যরা উপস্থিত ছিলেন।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version