Site icon suprovatsatkhira.com

বড়দলে জলাবদ্ধতা নিরসনে প্রায় ৫ কি.মি. খালের অবৈধ নেটপাটা অপসারণ

সমীর রায়/এস এম শরীফ : আশাশুনির বড়দলে জলাবদ্ধতা নিরসনে প্রায় ৫ কি.মি. খালের অবৈধ নেটপাটা অপসারণ করা হয়েছে। শুক্রবার সকালে ইউনিয়ন তহশীলদার আব্দুল মজিদ ও আশাশুনি থানা পুলিশের বড়দল ইউনিয়ন বিট অফিসার এসআই নুর হোসেনের উপস্থিতিতে খালের অবৈধ নেটপাটা অপসারন করেন ইউপি চেয়ারম্যান জগদীশ চন্দ্র সানা। এসময় উপস্থিত ছিলেন ইউপি সদস্য চন্দ্র কান্ত মন্ডল, সত্যরঞ্জন বৈরাগি, বীর মুক্তিযোদ্ধা আকের আলী গাজী, বীর মুক্তিযোদ্ধা আকবর আলী মাষ্টার, স্থানীয় সাংবাদিক সহ এলাকার ভূক্তভোগী সর্বস্তরের মানুষ।

ইউপি চেয়ারম্যান সাংবাদিকদের বলেন- দীর্ঘদিন ধরে একটি স্বার্থান্বেষী মহল চেউটিয়া নদী (খাল) ও বাইনতলা মেইন খালে আড়াআাড়ি মাটির বাঁধ, একাধিক নেট-পাটা দিয়ে পানি নিস্কাশনে প্রতিবন্ধকতা সৃষ্টি করে আসছেন। কেউ কেউ খাস খালের মুখে বসতবাড়ি করে বসে আছেন। বড়দল, মাদিয়া, হেতালবুনিয়া, পাঁচপোতা, লক্ষীখোলা, দক্ষিন বড়দল সহ প্রায় ১৫ গ্রামের মানুষ একমাত্র ফসল আমন ধান চাষ সুবিধামত না করতে পেরে তাদের কাছে এক প্রকার জিম্মি হয়ে পড়েছিলো। তাদের সৃষ্ট জলাবদ্ধতায় বর্ষা মৌসুমে অনেক পরিবার বিপত্তির অবস্থায় পড়ে থাকে।

এবছর সময়মত বৃষ্টি না হওয়ায় ইউনিয়নের কৃষকেরা ধান চাষ করতে পারছিলো না। গত কয়েকদিনের টানা বর্ষনে ক্ষেত তলিয়ে থাকায় ধান রোপন করা যাচ্ছেনা। জলাবদ্ধতা নিরসনে ইউনিয়ন তহশীলদার ও থানার বিট অফিসার, বীর মুক্তিযোদ্ধা, সাংবাদিক, ইউপি সদস্য ও ভূক্তভোগীদের সাথে নিয়ে প্রথমে বাইনতলা মৌজায় আজহারুল ইসলাম মন্টুর মৎস্য ঘেরের মুখে (এখানে প্রায় ১১ একর খাস জমি রয়েছে যা মন্টু সহ স্থানীয় লোকজন অবৈধভাবে দখলে রেখেছেন) খাসজমি সংলগ্ন রাস্তা কেটে সেখানে পাইপ বসিয়ে কালভার্ট নির্মানের লক্ষ্যে কাজের উদ্বোধন করা হয়। এখানে কালভার্ট নির্মান হলে এলাকার হাজার হাজার বিঘা জমির পানি এই কালভার্ট দিয়ে নিস্কাশন হলে এলাকা জলাবদ্ধতা থেকে রক্ষা পাবে। পরে চেউটিয়া খালে আড়াআড়ি বাঁধ দিয়ে মাস চাষ করায় জলাবদ্ধতা দূর করতে বাঁধ কেটে দেয়া ও নেটপাটা অপসারণ করা হয়েছে। সাবেক চেয়ারম্যান আব্দুল আলিম মোল্যার ভাই মিলন মোল্যা এই খালে মাছ চাষ করে থাকেন। তারা পর্যায়ক্রমে নিজ নিজ নেট-পাটা অপসারণ করে দিবেন বলে ওয়াদা করেছেন।

এলাকাবাসী ও ভুক্তভোগিরা চেয়ারম্যান জগদীশ চন্দ্র সানা নির্বাচনী ওয়াদা পুরনে জলাবদ্ধতা নিরসনে এগিয়ে আসায় তাকে সাধুবাদ জানিয়েছেন। সরকারি ম্যাপ অনুযায়ী সকল খাস জমি উদ্ধার, খাস খাল উম্মুক্ত করন ও জলাবদ্ধতার নিরসন করে কৃষিকাজে প্রতিবন্ধকতা দূরীকরণ করতে সংশ্লিষ্ট প্রশাসনের আশু হস্তক্ষেপ কামনা করেছেন ভূক্তভোগী এলাকাবাসী।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version