Site icon suprovatsatkhira.com

টিআইবির প্যাকটা প্রকল্পের অবহিতকরণ সভা

সুপ্রভাত ডেস্ক : সাতক্ষীরায় ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি’র) ৫ বছর মেয়াদি (জানুয়ারি ২০২২- ডিসেম্বর ২০২৬) ‘পার্টিসিপেটরি অ্যাকশন অ্যাগাইনেস্ট করাপশন: টুওয়ার্ডস ট্রান্সপারেন্সি অ্যান্ড অ্যাকাউন্টেবিলিটি’ (প্যাকটা) প্রকল্পের অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (০৪ আগস্ট) বেলা ১২টায় সাতক্ষীরা জেলা প্রশাসনের সম্মেলন কক্ষে সচেতন নাগরিক কমিটি সনাক ও টিআইবি প্যাকটা প্রকল্পের অবহিতকরণ সভার আয়োজন করে।

অবহিতকরণ সভায় টিআইবির প্যাকটা প্রকল্পের কার্যাবলি অর্জনসমূহ ও সার্বিক তথ্য নিয়ে প্রকল্প পরিচিতি বিষয়ক ভিডিও চিত্র প্রদর্শন করে বিস্তারিত আলোচনা করেন টিআইবির খুলনা ক্লাস্টার কোঅর্ডিনেটর মো. ফিরোজ উদ্দিন।

প্রকল্প বিষয়ে তিনি বলেন, ‘প্রকল্পটি দেশের টেকসই অভীষ্ট (এসডিজি) অর্জনের জন্য দুর্নীতি হ্রাস এবং সেবা প্রদান কার্যক্রমের শুদ্ধাচার বৃদ্ধির জন্য কাজ করছে। আইনি, নীতিগত এবং প্রাতিষ্ঠানিক সংস্কারের মাধ্যমে সুশাসনের সক্ষমতা ও চর্চার উন্নয়ন ঘটানোর উদ্দেশ্যে কাজ করছে। এছাড়া সেবা-প্রদানকারী প্রতিষ্ঠানসমূহে অংশগ্রহণমূলক এবং কার্যকর সুশাসনের ক্ষেত্রে মাঠপর্যায়ে অংশগ্রহণ নিশ্চিত করা, অনিয়ম দুর্নীতি হ্রাস করে তৃণমূল পর্যায়ে সেবা প্রদান ব্যবস্থার উন্নয়ন ঘটানোর লক্ষে জাতীয় পর্যায়ে খাতভিত্তিক গবেষণা ও প্রমাণ নির্ভর অ্যাডভোকেসিতে কাজ করে যাচ্ছে’।

সচেতন নাগরিক কমিটি (সনাক) সাতক্ষীরার সভাপতি পবিত্র মোহন দাশের সভাপতিত্বে সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, সাতক্ষীরা জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ূন কবির।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক বলেন, ‘দুর্নীতির বিরুদ্ধে সরকারের জিরো টলারেন্স নীতি রয়েছে। দুর্নীতি সমাজের সকল স্তরকে ক্ষতিগ্রস্ত করে, তাই সকলে মিলেই এটিকে প্রতিহত করতে হবে। একটা সাধারণ উপলব্ধি হল, দুর্নীতি বোধ হয় শুধু সরকারি অফিস-আদালতেই হয়, আসলেই কী তাই? বেসরকারি খাতে কি দুর্নীতি হয় না? আমরা যে চিংড়ি মাছে জেলি পুশ করি, মিষ্টির ছানার সাথে ময়দা মেশাই, এগুলো কি দুর্নীতি নয়? তাছাড়া সরকারী অফিসে এসে জন সাধারণ তাদের স্বার্থসিদ্ধির জন্য, যে কাজটি সাধারণ নিয়মে হওয়ার কথা নয়, সমস্যা আছে, সে কাজটি দুর্নীতির সহায়তা নিয়ে করে যাচ্ছে। আমাদের এই মানসিকতা দূর করতে হবে। টিআইবি একটি দারুণ শ্লোগান নিয়ে এগিয়ে যাচ্ছে, দুর্নীতির বিরুদ্ধে সামাজিক আন্দোলন, তার বাস্তবায়ন করতে হবে, জন সচেতনতা বাড়াতে হবে। তিনি টিআইবি ও সনাককে ধন্যবাদ জানান এবং প্রকল্প বাস্তবায়নে যথাসম্ভব সহযোগিতা করার আশ্বাস দেন’।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কাজী আরিফুর রহমান। বিশেষ অতিথির বক্তব্যে অতিরিক্ত জেলা প্রশাসক বলেন, ‘মাদক যেমন হাজার হাজার বছর ধরে রয়েছে, একটি-দুটি নির্মূল করলে যেমন আরেক ফর্মে, আরেক রকমের মাদক ফিরে আসে, দুর্নীতিও তেমন বহু বছর ধরে আছে। এর কোনটিই একেবারে নির্মূল করা সম্ভব নয়। তবে তা সহনীয় মাত্রায় নামিয়ে আনা যায়, আমাদেরও সেই চেষ্টাই করতে হবে। উপস্থাপনায় উল্লেখিত বিষয়গুলো তুলে ধরে তিনি বলেন, প্রকল্পটিতে শুধু সরকারী খাতের দুর্নীতি নিয়ে কাজ করার সুযোগ সৃষ্টি করা হয়েছে। অনেক সময় দেখেছি, বেসরকারি সংস্থা এসে সরকারী অফিসের সাথে কাজ করতে গিয়ে, তারা নিজেরাই দুর্নীতিতে জড়িয়ে পড়েছে। তাই বেসরকারি খাত নিয়েও টিআইবি’র কাজ করা উচিত বলে তিনি মন্তব্য করেন।

তিনি আশা করেন, সভা থেকে যে সকল ফিডব্যাক পাওয়া গেল, সুযোগ থাকলে সেগুলো এই প্রোজেক্টে ইনকর্পোরেট করা হবে। তিনি টিআইবি ও সনাককে সুন্দর একটি সভা আয়োজনের জন্য ধন্যবাদ জানান এবং প্যাকটা প্রকল্পের সাফল্য কামনা করেন’।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সচেতন নাগরিক কমিটি (সনাক) সাতক্ষীরার সহ-সভাপতি মো. তৈয়েব হাসান সামছুজ্জামান। সনাক সাতক্ষীরার সদস্য পল্টু বাসারের সঞ্চালনায় অবহিতকর সভায় টিআইবির প্যাকটা প্রকল্পের বিষয়ে উন্মুক্ত আলোচনা হয়।

এতে উপস্থিত অতিথিবৃন্দের মধ্যে থেকে বিভিন্ন পরামর্শ দিয়ে বক্তব্য রাখেন প্রগতির নির্বাহী পলিচালক অধ্যক্ষ আশেক-ই-এলাহী, সহকারী জেলা প্রাথমিক শিক্ষা অফিসার আবু হেনা মোস্তফা কামাল, অগ্রগতি সংস্থার অক্ষয় সরকার, সুশীলনের সহকারী পরিচালক মো. মনিরুজ্জামান, স্বদেশ-এর নির্বাহী পরিচালক মাধব চন্দ্র দত্ত, হেড-এর নির্বাহী পরিচালক লুইস রানা গাইন প্রমুখ।

প্রকল্প অবহিতকরণ সভায় অতিথি হিসেবে আরো উপস্থিত ছিলেন শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী রিংকন বিশ্বাস, সদর উপজেলা নির্বাহী অফিসার ফাতেমা-তুজ-জোহরা, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডা. মো. ফরহাদ জামিল, জেলা সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা পুলক কুমার চক্রবর্তী, সরদার শরিফুল ইসলাম, সহকারী পরিচালক, পরিবেশ অধিদপ্তর, ভোক্তা অধিকার সংরক্ষণ-এর সহ: পরিচালক মো. নাজমুল হাসান, এলজিইডি-এর অ্যাসি: ইঞ্জিনিয়ার সুদীপ্ত কর দীপ্ত, সহ: মাধ্যমিক শিক্ষা অফিসার মো. আবুল হোসেন, মহিলা বিষয়ক অধিদপ্তরের প্রোগ্রাম অফিসার ফাতেমা জোহরা, উপজেলা শিক্ষা অফিসার মোহা. আব্দুল গণি, উপজেলা সমাজসেবা অফিসার সহিদুর রহমান, সাতক্ষীরা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মোহাম্মাদ আলী সুজন, জেলা নাগরিক কমিটির আহŸায়ক মো. আনিসুর রহিম, জেলা প্রশাসন ও উপজেলা প্রশাসনের কর্মকর্তাবৃন্দ, সুশীল সমাজের প্রতিনিধি, বেসরকারি উন্নয়ন সংস্থার প্রতিনিধি, সচেতন নাগরিক কমিটি (সনাক)-এর সদস্যবৃন্দ, ব্যবসায়ী প্রতিনিধি, প্রান্তিক ও সুবিধা-বঞ্চিত জনগোষ্ঠীর প্রতিনিধি, সাংবাদিক, সনাক এর ইয়েস সদস্যবৃন্দ, টিআইবি’র প্রতিনিধিবৃন্দ।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version