Site icon suprovatsatkhira.com

কয়রায় বিপাকে আমন চাষিরা

মোঃ রউফ, কয়রা (খুলনা) প্রতিনিধি : খুলনার কয়রা উপজেলার ৭টি ইউনিয়নের ¯øুইচ গেটগুলো খুবি নাজুক অবস্থা হওয়ায় ঠিকমত পানি প্রবাগিত না হওয়ায় বিপাকে পড়েছেন আমন চাষিরা। উপজেলার আমাদি ইউনিয়ন, বাগালী ইউনিয়নে, মহেশ্বরিপুর ইউনিয়ন, মহারাজপুর ইউনিয়নে, কয়রা সদর, উত্তর বেদকাশীওদক্ষিন বেদকাশী ইউনিয়নের কৃষকেরা এ তথ্য জানান।

তারা বলেন এ আমাদের এলাকার ¯øুইচ গেট গুলো খুব খারাপ অবস্থায় আছে। ঠিক মতো পানি নিষ্কাসন না হওয়ায় আমন ধান চাষ করতে পারছে না। এদিকে মৌসুমের শুরুতে ঠিক মতো বৃষ্টি না হওয়ায় বীচতলায় বীচ রোপণ করে চারা ঠিক সময় নিতে পারেনি বলে দাবি তাদের। তারা জানান, এখন বৃষ্টি হচ্ছে তবে ¯øুইচ গেট গুলো দিয়ে ঠিক মতো পানি নিষ্কাসন হচ্ছে না ফলে জলাবদ্ধতা সৃষ্টি হচ্ছে। উত্তর বেদকাশী ইউনিয়নের সাবেক প্যানেল চেয়ারম্যান ও বর্তমান ইউপি সদস্য গনেষ মন্ডল বলেন, আমাদের এলাকায় দুটি ¯øুইচ গেট ছিলো তার একটি ঘূর্ণিঝড় আম্ফানে ভেঙে যাওয়া রিং বাঁধে কপোতাক্ষ নদীতে চলে গিয়েছে অপর সুইস গেট টি কয়রা ও উত্তর বেদকাশী বর্ডার কাশির খালে অবস্থিত ঐ ¯øুইচ গেট দিয়ে চাহিদা মতো পানি নিষ্কাসন হচ্ছে না।

দক্ষিণ বেদকাশী ইউনিয়নের প্যানেল চেয়ারম্যান আব্দুস সালাম খান বলেন, আমাদের এলাকায় ৩টি ¯øুইচ গেট আছে। তার ভিতরে একটি ¯øুইচ গেট নদী ভাঙনে চলে গেছে। ২টি ¯øুইচ গেট দিয়ে চাহিদা অনুযায়ী পানি নিষ্কাসন হচ্ছে না। এই এলাকার কৃষকেরা আমন ধান চাষ করতে পর্যাপ্ত পানি পাচ্ছেন না।

https://www.facebook.com/dailysuprovatsatkhira/
Exit mobile version